ঢাকা, সোমবার , ১৩ আশ্বিন ১৪২৭ , ২৮ সেপ্টেম্বর , ২০২০ বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : > করোনায় দেশে আরো ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১,২৭৫   > এক্সট্রাকশনের পর নেটফ্লিক্সের নতুন ছবিতে ক্রিস হেমসওয়ার্থ   > ঠাকুরগাঁওয়ে সুরক্ষা সামগ্রী ও স্বাস্থ্য উপকরণ বিতরণ   > বিনামূল্যে গ্রামীন জনপদের প্রান্তিক মায়েরা পাচ্ছে জরায়ু ও স্তন ক্যান্সার নির্ণয়ের সেবা   > বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে বাঁধের পুনঃনির্মাণ কাজ শেষ না হতেই ভাঙন   > টাঙ্গাইলে গৃহবধূর আত্মহত্যা!   > নীলফামারীতে ভিটামিন"এ" ক্যাম্পেইন সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা   > সাংগুতে বিপুল পরিমান ইয়াবা উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড   > মোংলায় বিশ্ব নদী দিবস পালন   > বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুন:প্রতিষ্ঠার দাবি  

   জাতীয়
  আনসার ও ভিডিপি’র বিসিএস (আনসার) কর্মকর্তা মির্জা সিফাত-ই-খোদা’র কর্মক্ষেত্রে অনন্য দৃষ্টান্ত
  Publish Time : 22 May 2019, 4:11:59:PM

এম.সাদ্দাম হোসেন পবন, প্রতিনিধি : “শান্তি-শৃঙ্খলা-উন্নয়ন ও নিরাপত্তায়  সর্বত্রে আমরা” এই লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তারা জন-আস্থা অর্জনে নিরলস ভাবে দায়িত্ব পালন করছেন। জন-নিরাপত্তা ও গ্রামীন জীবন ব্যবস্থার উন্নয়নে প্রশিক্ষন প্রদানের মাধ্যমে দক্ষ মানব সম্পদ গড়ে তুলছেন দেশের সর্ব বৃহৎ প্রশিক্ষনধর্মী সু-শৃঙ্খল বাহিনী আনসার ও ভিডিপি।

প্রতিটি গ্রামে ৩২ জন পুরুষ ও ৩২ জন মহিলাকে ১০ দিন মেয়াদি ভিডিপি মৌলিক প্রশিক্ষনের মাধ্যমে প্রায় ৬০ লক্ষাধিক প্রশিক্ষিত জনবল এখন এই বাহিনীতে; যারা প্রশিক্ষন গ্রহন করার পর পেশা ভিত্তিক দক্ষতা অর্জনের ফলে আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তন করতে পারছেন। এ ছাড়াও জেলা আনসার ও ভিডিপি’র প্রশিক্ষন কেন্দ্রগুলোতে বেকার ভিডিপি সদস্যদের কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে কম্পিউটার,মেকানিক,ড্রাইভিংসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন কার্যক্রম চলমান রয়েছে।

শান্তি-শৃঙ্খলা-উন্নয়ন ও নিরাপত্তায় সর্বত্র আমরা এই মাইলফলক কে সামনে রেখেই আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশ ও জাতির সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সু-শৃঙ্খল এই বাহিনীর সদস্যরা জন-নিরাপত্তা, দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে উন্নত সমাজ প্রতিষ্ঠিত করণ সহ সর্ববৃহৎ প্রশিক্ষণ প্রদানকারী বাহিনী হিসাবে তাদের অবস্থান সর্বোচ্চ সম্মান জনক। এতো বিপুল সংখ্যক জনবল দেশের অন্য কোন বাহিনীতে নেই, যা সরকারের সামগ্রিক উন্নয়নে প্রধান হাতিয়ার হিসাবে আনসার ও ভিডিপিকে বিবেচিত করতে হয়।

বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক মর্যাদা উন্নয়নের লক্ষ্যে এই সংগঠনের সদস্যদের যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান এবং দক্ষতা বৃদ্ধিতে আনসার ও ভিডিপি’র প্রশিক্ষণ নীতিমালা ও বাহিনীর নীতি-নির্ধারকদের দিক-নির্দেশনায় প্রশিক্ষণকে পৃথক পৃথক কোডে ভাগ করে সফল ভাবে কর্মসূচী বাস্তবায়ন করছে। আনসার ভিডিপি’র প্রশিক্ষণ নীতিমালার আওতায় বাহিনীর মাঠ পর্যায় থেকে শুরু করে একাডেমী পর্যন্ত সদস্য, কর্মচারী কর্মকর্তাদের অধিক দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ প্রদান করে বাহিনীর সাংগঠনিক কার্যক্রম গতিশীল করতে একটি পরিপক্ক উন্নয়ন ও জন-নিরাপত্তাময় বাহিনী হিসাবে নিজেদের গড়ে তোলেন। এই বাহিনীর কর্মকর্তা ও সদস্যরা র‌্যাব,এসএসএফ,পার্বত্য অঞ্চল্যের শান্তি প্রতিষ্ঠায় সেনা বাহিনীর সাথে কাধেঁ কাধেঁ মিলিয়ে দায়িত্ব পালন করছেন।
 
সিরাজগঞ্জ জেলা ভৌগোলিক অবস্থানগত কারনে প্রাকৃতিক দূর্যোগ বন্যা ও নদী ভাঙনের প্রভাবে আক্রান্ত জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে কর্ম-সংস্থান একটি বড় বাধাঁ। নদী ও জীবন এবং বন্যার প্রভাব নিয়ে কাজ করা গবেষনা মূলক সংস্থা বলছে,নদী তীরবর্তী জনগোষ্ঠির প্রতি বছর বন্যা ও নদী ভাঙনের সাথে যুদ্ধ করে বেঁচে থাকতে হচ্ছে। প্রাকৃতিক বিপর্যয়ের ঝুঁকি হ্রাসে সচেতনতা এবং পরিস্থিতির সাথে ওই জনগোষ্ঠীর খাপ-খাইয়ে নেয়ার সক্ষমতা বা কৌশল  প্রনয়নে জিও-এনজিওদের দীর্ঘ মেয়াদি প্রকল্প গ্রহন করার প্রয়োজন।

জেলা ত্রান ও পূর্নবাসন কর্মকর্তার দফতর এবং উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির রিপোর্টে জানায়, ত্রান ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের অর্থায়নে কম্পিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট সেন্টার সিডিএমপি-২ এর আদলে “দূর্যোগ প্রস্তুতি প্রকল্প (এফপিপি) পাইলট কর্মসূচী হিসেবে গাইবান্ধা ও সিরাজগঞ্জ জেলায় আনসার ও ভিডিপি বাস্তবায়ন করেছে। এই প্রকল্পের মাধ্যমে কর্মসূচী বাস্তবায়িত এলাকায় ভিডিপি সদস্যরা দূর্যোগ ব্যবস্থাপনার উপর প্রশিক্ষন গ্রহন করে সেই দক্ষতা গ্রামীন জনগোষ্ঠীর দূর্যোগ ঝুঁকি হ্রাসে সহায়ক ভূমিকা পালন করছে। আনসার ও ভিডিপি বাস্তবায়িত ২টি জেলায় দূর্যোগ প্রস্তুতি প্রকল্প এফপিপি বন্যা মোকাবিলায় জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধিতে আশানুরুপ সুফল অর্জিত হয়েছে। এফপিপি প্রকল্পের মেয়াদকাল বৃদ্ধি এবং প্রকল্প এলাকা বিস্তৃত হলে নদী তীরবর্তী জনগোষ্ঠীর দূর্যোগ ঝুঁকি হ্রাসে সক্ষমতা বৃদ্ধিতে আনসার ও ভিডিপি দূর্যোগ ব্যবস্থাপনায় সরকারের কাঙ্খিত প্রত্যাশার প্রতিফলন ঘটাতে পারবে বলে অভিমত প্রকাশ করছেন গবেষনামূলক সংস্থা।

আনসার ও ভিডিপি’র দেশজুড়ে সামগ্রিক চলমান অবস্থার চিত্র তুলে ধরার পাশাপাশি গনমুক্তি’র দৃষ্টিতে আসে ৩০তম বিসিএস(আনসার) কর্মকর্তা   সিরাজগঞ্জ জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট মির্জা সিফাত-ই-খোদা তার কর্মক্ষেত্রে আলোক প্রদীপ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। তিনি ঢাবি”র ফারসি ভাষা ও সাহিত্য নিয়ে লেখা-পড়া করেছেন এবং বৃহত্তর ময়মনসিংহের বাসিন্দা।

এই নারী কর্মকর্তার কর্ম-চাঞ্চল্যতার উপর বিশেষ প্রতিবেদনের তথ্য-উপাত্ত সন্ধানে উঠে আসে তার মানবিক গুনাবলি ও দক্ষতা দেশের নারী সমাজকে উৎসাহ প্রদানসহ প্রতিটি কর্মক্ষেত্রে অবস্থানরত নারীদের সক্ষমতা বৃদ্ধি করবে বলে মনে করেন বাহিনীর অবসর নেয়া পদস্থ কর্মকর্তারা।  
সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও জেলা আনসার ও ভিডিপি কার্যালয় সূত্র জানায়, আয়তনে ২৪৯৭.৯২ বর্গ-কিলোমিটারের এই জেলায় ৯টি উপজেলা,০৬টি পৌর সভা ও ৮৩টি ইউনিয়ন এবং ২হাজার ১’শ ৮০টি গ্রাম জুড়ে জনসংখ্যার পরিসংখ্যান অনুযায়ী ৩২ লক্ষ ২০ হাজার ৮’শ ১৪ জন মানুষের বসবাস।


দেশের প্রতিটি জেলা কার্যালয়ের ন্যায় সিরাজগঞ্জ জেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষন কেন্দ্রেও বেসিক কম্পিউটার প্রশিক্ষন ২ মাস মেয়াদি কোর্স গত ২০ এপ্রিল থেকে শুরু হয়েছে।

এই বাহিনীতে ১৯৮৪ সাল থেকে বিসিএস(আনসার) ক্যাডার অর্ন্তভূক্ত করা হয়। ৩০ তম বিসিএস আনসার ক্যাডারে নিয়োগ প্রাপ্ত হয়ে একাডেমী ও নারায়নগঞ্জ জেলায় সহকারী জেলা কমান্ড্যান্ট পদে দায়িত্ব পালনের মধ্যদিয়ে বর্তমানে সিরাজগঞ্জ জেলা কমান্ড্যান্ট হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে বাহিনীর কার্যক্রম বাস্তবায়ন করছেন মির্জা সিফাত-ই-খোদা।

এই নারী কর্মকর্তা ২০১৭ সালের ৯ মে সিরাজগঞ্জ জেলা কমান্ড্যান্ট হিসেবে যোগদানের পর থেকে বাহিনীর আধুনিকায়নের দিকে গুরুত্ব দিয়ে তিনি তার কর্ম-চাঞ্চল্যতার মধ্যদিয়ে শতভাগ  স্বচ্ছতায় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিশ্চিত করনে অংগীভূত আনসার মোতায়েন,একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্রের নিরাপত্তায় আনসার ও ভিডিপি সদস্যদের মোতায়েনের মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতির ফলে ভূয়সী প্রশংসা কুড়িয়েছেন। এ বাহিনীর প্রশিক্ষন কর্মসূচী এবং সাংগঠনিক গতিশীলতাসহ অফিস ব্যবস্থাপনায় জেলা কমান্ড্যান্ট মির্জা সিফাত-ই-খোদা সিরাজগঞ্জ জেলায় এক সফল নারী কর্মকর্তা হিসেবেও দৃষ্টান্ত স্থাপন করেছেন। ৯টি উপজেলায় উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা,উপজেলা প্রশিক্ষক,ইউনিয়ন দলনেতা-নেত্রী এই বিপুল সংখ্যক জনবল পরিচালনায় এই নারী কর্মকর্তা মির্জা সিফাত কর্মক্ষেত্রে সততা, বিশ্বাস, নৈতিকতার আলোকে বাহিনীর দায়িত্ব পালনে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

নভেম্বর-২০১৩ হতে  জানুয়ারী-২০১৫ ও পরবর্তী সময় গুলো রাজনৈতিক সহিংসতায় দেশের বৃহৎ সম্পদ রেল, নৌ-দুরপাল্লার বাস, জন দুর্ভোগ এবং জান-মালের নিরাপত্তায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা  বাহিনী সক্রিয় ভূমিকা পালন করে দেশ ও জাতিকে সু-শৃঙ্খল পরিবেশ উপহার দিয়েছেন।  

বাহিনীর ইতোবৃত্ত সূত্র জানায়, ১৯৪৮ সালের ১২ ফেব্রæয়ারী স্থানীয় জন-নিরাপত্তায় অন্যান্য বাহিনীকে সহায়তা করার লক্ষ্যকে ঘিরে আনসার বাহিনী প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠা কালিন এই বাহিনীর প্রধান হিসেবে জেমস বুকানন পরিচালক হিসেবে ৯ মাস দায়িত্ব পালন করেছেন। পরবর্তী সময়ে ৫২’র ভাষা আন্দোলনের মধ্য দিয়ে মাতৃভাষাকে রাষ্ট্রীয় ভাষায় প্রতিষ্ঠিত করতে গিয়ে শহীদ হন তরুন আনসার কমান্ডার আব্দুল জোব্বার ; যার নামে শফিপুর আনসার ও ভিডিপি একাডেমী চত্বরে স্কুল এন্ড কলেজের নাম করণ করা হয়।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ই মার্চ রেসকোর্স ময়দানে দেয়া কালজয়ী ভাষনে মাত-ৃভূমির টান ও দেশাত্ববোধ আনসার বাহিনী সদস্য থেকে শুরু করে উর্দ্ধতন কর্মকর্তাদের জাগ্রত করেছিল, যার ফলে ৪০ হাজার রাইফেল সহ আনসার বাহিনী অকুতোভয় সদস্যরা ঝাঁপিয়ে পড়েছিল মহান মুক্তিযুদ্ধে স্বাধীন রাষ্ট্রের প্রতিজ্ঞায়। দেশকে শত্রæ মুক্ত করার সংগ্রামে পাক-হানাদার বাহিনীর সম্মুখযুদ্ধে আনসার বাহিনীর ৬৭০ জন সদস্য শহীদ হন।

স্বাধীন বাংলাদেশের মানচিত্রে আনসার বাহিনী অন্যতম অংশীদার, যাদের রক্তের বিনিময় অর্জিত হয়েছে মোদের স্বাধীনতা ।  প্লাটুন কমান্ডার ইয়াদ আলীর নেতৃত্বে ১২ জন বীর আনসার সদস্য ঐত্যিহাসিক ১৭ এপ্রিল অস্থায়ী মুজিব নগর সরকার কে প্রথম গার্ড অব অনার প্রদান করে, যা ইতিহাসে সর্বোচ্চ সম্মানের দাবীদার। তার স্বীকৃতি স্বরূপ গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০১২ সালে একমাত্র আনসার বাহিনীকে ১৭ এপ্রিল ঐত্যিহাসিক মুজিব নগর দিবসে গার্ড অব অনার প্রদান করার ক্ষমতা অর্পন করেছেন। যা আনসার বাহিনীর জন্য একটি বিরল সম্মান সুচক মাইল ফলক। গার্ড অব অনার প্রদানের নেতৃত্বদান কারী প্লাটুন কমান্ডার ইয়াদ আলী নামে বাহিনীর সর্ব বৃহৎ শফিপুর একাডেমীতে অবস্থিত প্যারেড গ্রাউন্ডের নাম করন করা হয়।

৭১’র পরবর্তী কালে আনসার বাহিনীর কর্মকান্ডের পরিধি স¤প্রসারণে জন-নিরাপত্তার পাশাপাশি দেশ ও জাতির উন্নয়ন ভাবনায় ১৯৭৬ সালের ৫ই জানুয়ারী গ্রাম প্রতিরক্ষা দল ভিডিপি প্রতিষ্ঠা লাভ করে, যার পূর্ণাঙ্গ নাম করণ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী করা হয়। আনসার বাহিনী স্বীকৃতি প্রদান ও সম্মান জানিয়ে বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠী ভিত্তিক প্রশিক্ষণ ধর্মী বৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন আনসার ও গ্রাম প্রতিরক্ষা দল-সবুজ শ্যামল বাংলার শান্তি, শৃঙ্খলা রক্তিম বাংলাদেশে স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় প্রশংসনীয় ভূমিকা রাখায় সর্বোচ্চ সম্মানের স্বীকৃতি স্বরূপ ১৯৯৫ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৫২ অনুচ্ছেদে ‘‘শৃঙ্খলা বাহিনী’’ হিসাবে মর্যাদা প্রদান করা হয়। বাহিনীর কর্ম-তৎপরতায় স্থানীয় আইন শৃঙ্খলা রক্ষায় সরকার আনসার-ভিডিপিকে স্থানীয় সরকার আইন-২০০৯ এ স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা হিসাবে ক্ষমতা প্রদান করেছেন।

সিরাজগঞ্জ জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট মির্জা সিফাত-ই-খোদা জানান,বিসিএস কর্মকর্তা হিসেবে এ বাহিনীতে কাজের সুযোগ হওয়ায় নিজেকে গর্বিত মনে করছি। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তা থেকে শুরু করে জনগনের দোড়-গোড়ায় সেবা প্রদান কারী প্রতিটি সদস্য দেশ ও জাতির কল্যানে অক্লান্ত শ্রম দিয়ে বাহিনীর সম্মান উজ্জ্বল করছেন। একজন নারী কর্মকর্তা হিসেবে নয়- কর্মক্ষেত্রে সবর্দা প্রজাতন্ত্রের কর্মচারীর ভূমিকায় নিজের উপর রাষ্ট্রীয় দায়িত্ব যথাযথ ভাবে পালন করছি।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালক (প্রশাসন-কিউ) মুহাম্মদ সাজ্জাদুর রহমান বলেন, বর্তমান সরকার আনসার ও ভিডিপি’র আধূনিকায়নে  বিশেষ ভাবে গুরুত্ব দিয়ে নিরাপত্তা ও উন্নয়নে যুগোপযোগি বাহিনী হিসেবে গড়ে তুলেছেন। বাহিনীর মহা পরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ,এনডিসি,পিএসসি,জি মহোদয়ের গৃহীত পদক্ষেপ ও দিক-নির্দেশনায় সদর দফতর থেকে মাঠ পর্যায় পর্যন্ত বাহিনীর প্রতিটি স্তরের কর্মকর্তারা নিরলস ভাবে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করছেন। শান্তি-শৃঙ্খলা- উন্নয়ন ও নিরাপত্তায় বাংলাদেশ আনসার ও ভিডিপি সদস্যরা শতভাগ জন-আস্থা অর্জনের মাধ্যমে দেশ ও বর্হি-বিশে^ মর্যাদাশীল বাহিনী হিসেবে অবস্থান তৈরী করতে পেরেছেন।



সংবাদটি পড়া হয়েছে মোট : 7011        
   শেয়ার করুন
Share Button
   আপনার মতামত দিন
     জাতীয়
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই
.............................................................................................
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই
.............................................................................................
করোনায় কার্মহীন শহরের ৬৬ শতাংশ মানুষ
.............................................................................................
অস্ত্র মামলায় পাপিয়া দম্পতির যাবজ্জীবন চায় রাষ্ট্রপক্ষ
.............................................................................................
প্রতিদিন ১২০ কোটি লিটার পয়ঃবর্জ্য নদীতে, মারাত্মক হুমকিতে জনজীবন
.............................................................................................
ঢাকায় ১২৮ কিলোমিটার মেট্রোরেল রুট হবে: ওবায়দুল কাদের
.............................................................................................
প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ
.............................................................................................
একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন
.............................................................................................
মসজিদে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৩৪
.............................................................................................
নূরের বিরুদ্ধে এবার অপহরণ-ধর্ষণ মামলা
.............................................................................................
জাতিসংঘকে বাস্তবসম্মত রূপরেখা প্রণয়নের আহ্বান প্রধানমন্ত্রীর
.............................................................................................
ব্যাংকটা যেন ভালোভাবে চলে : বিএবি নেতাদের প্রধানমন্ত্রী
.............................................................................................
ভারত থেকে আসা বেশিরভাগ পেঁয়াজ পচা
.............................................................................................
বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল
.............................................................................................
হাটহাজারী মাদরাসার দায়িত্বে ৩ জ্যেষ্ঠ শিক্ষক
.............................................................................................
সীমান্তে হত্যাকাণ্ড বন্ধে বিজিবি-বিএসএফ ঐকমত্য
.............................................................................................
মসজিদে বিস্ফোরণ : তিতাসের বরখাস্ত হওয়া ৮ জন গ্রেফতার
.............................................................................................
মসজিদে বিস্ফোরণে দগ্ধ আরেকজনের মৃত্যু
.............................................................................................
হাটহাজারী মাদ্রাসায় আল্লামা শফীর মরদেহ, জানাজা দুপুর ২টায়
.............................................................................................
প্রশাসনের প্রতিটি স্তরে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী
.............................................................................................
আগামী বছর ঢাকায় আসছেন এরদোয়ান
.............................................................................................
সাহেদের যাবজ্জীবন চায় রাষ্ট্রপক্ষ
.............................................................................................
সঠিক পদক্ষেপের কারণে কঠিন পরিস্থিতি মোকাবেলা সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী
.............................................................................................
রিফাত হত্যা মামলার রায় ৩০ সেপ্টেম্বর
.............................................................................................
নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ করোনায় আক্রান্ত
.............................................................................................
খিচুড়ি রান্না নয়, অভিজ্ঞতা নিতেই কর্মকর্তাদের বিদেশ যাওয়ার প্রস্তাব
.............................................................................................
জাতিসংঘের ৩ সংস্থার নির্বাহী বোর্ডের সদস্য হলো বাংলাদেশ
.............................................................................................
আবারও পেঁয়াজের সেঞ্চুরি
.............................................................................................
মুজিববর্ষ উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে শিক্ষা, শ্রম, বন ও পরিবেশ রক্ষা সোসাইটির আলোচনা সভা
.............................................................................................
আখাউড়া-আগরতলা রেলের কাজ শেষ হচ্ছে মার্চে
.............................................................................................
সিসিইউতে সম্রাট, চিকিৎসার জন্য ১৫ সদস্যের মেডিকেল বোর্ড
.............................................................................................
রাখাইনে সৈন্য সমাবেশ, মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব
.............................................................................................
ঢাকা-চট্টগ্রাম ডাবল রেলপথ চালু ২০২২ সালের জুনে
.............................................................................................
শেখ রেহানার ৬৬তম জন্মদিন আজ
.............................................................................................
কুমারখালীতে সড়ক দুর্ঘটনায় আহত ২
.............................................................................................
স্বাদের ইলিশ সাধ্যের মধ্যে
.............................................................................................
শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে ইউএনও ওয়াহিদার
.............................................................................................
পাঁচ মাস পর কাউন্টারে মিলছে ট্রেনের টিকিট
.............................................................................................
শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর ফোন
.............................................................................................
গুলশান শপিং সেন্টারে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট
.............................................................................................
এবার সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে: বাণিজ্যমন্ত্রী
.............................................................................................
ভ্যাকসিন পেতে সব দেশের সঙ্গে যোগাযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
.............................................................................................
পুলিশের বিরুদ্ধে অভিযোগ তদন্তে কমিশন গঠনের দাবিতে নোটিশ
.............................................................................................
নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ২৯
.............................................................................................
নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ: পরিবারপ্রতি ৫ লাখ টাকা দেয়ার নির্দেশ
.............................................................................................
অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা নয়
.............................................................................................
মসজিদে বিস্ফোরণ: বাকি ৯ জনই আইসিইউতে
.............................................................................................
সংসদে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস
.............................................................................................
৭৪ বার পেছালো সাগর-রুনি হত্যার প্রতিবেদন দাখিলের সময়
.............................................................................................
সশস্ত্র বাহিনীর বিভিন্ন পদে দেশপ্রেমিকরাই যেন দায়িত্ব পান: প্রধানমন্ত্রী
.............................................................................................
Digital Truck Scale | Platform Scale | Weighing Bridge Scale
Digital Load Cell
Digital Indicator
Digital Score Board
Junction Box | Chequer Plate | Girder
Digital Scale | Digital Floor Scale

সম্পাদকমন্ডলীর সভাপতি : মো: রিপন তরফদার নিয়াম
প্রতিষ্ঠাতা সম্পাদক : মফিজুর রহমান রোকন
নির্বাহী সম্পাদক : শাহাদাত হোসেন শাহীন
বাণিজ্যিক কার্যালয় : "রহমানিয়া ইন্টারন্যাশনাল কমপ্লেক্স"
(৬ষ্ঠ তলা), ২৮/১ সি, টয়েনবি সার্কুলার রোড,
মতিঝিল বা/এ ঢাকা-১০০০| জিপিও বক্স নং-৫৪৭, ঢাকা
ফোন নাম্বার : ০২-৪৭১২০৮০৫/৬, ০২-৯৫৮৭৮৫০
মোবাইল : ০১৭০৭-০৮৯৫৫৩, 01731800427
E-mail: dailyganomukti@gmail.com
Website : http://www.dailyganomukti.com
   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি Dynamic Solution IT & Dynamic Scale BD