| বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : > করোনা ভাইরাসে লোকসানে তথ্যপ্রয্ক্তুরি বিনিয়োগকারীরা   > সারাবিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩৭৬৮৬   > নববর্ষের সব অনুষ্ঠান বন্ধ: প্রধানমন্ত্রী   > আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে কোনো গরিব না খেয়ে কষ্ট পায় না: পানিসম্পদ উপমন্ত্রী   > সৌদিতে ৩ দফা ক্ষেপণাস্ত্র হামলা   > তিন হাজার শয্যার হাসপাতাল হচ্ছে মহাখালীর ডিএনসিসি মার্কেটে   > পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী: স্বাস্থ্যমন্ত্রী   > করোনাভাইরাসে সারা বিশ্বে মৃত্যুর সংখ্যা ৩০৮৮০   > করোনাভাইরাসের প্রকোপের মাঝেই ইসরাইল থেকে অস্ত্র কিনছে ভারত   > করোনা সন্দেহে চিকিৎসায় অবহেলা  

   রাজধানী -
                                                                                                                                                                                                                                                                                                                                 
কাশিমপুর কারাগারের হাজতির মৃত্যু

ভ্রাম্যমান প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ বন্দি এক হাজতি মাসুদ রানা (৩৮) মৃত্যু হয়েছে। তিনি ডাকাতির প্রস্তুতি মামলার আসামি ছিলেন।  গতকাল শুক্রবার (২০ মার্চ) রাত পৌনে ৯টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মাসুদ রানা গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ী থানার হরিনাচালা এলাকার সোহেল রানার ছেলে। কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জেলার সালমা খাতুন নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জেলার সালমা খাতুন জানান, কারাগারের ভেতর হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন মাসুদ রানা। এ সময় কারা কর্তৃপক্ষ তাকে প্রথমে কারা হাসপাতালে নেন। সেখান থেকে তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত পৌনে ৯টার দিকে কর্তব্যরত চিকিৎসক মাসুদ রানাকে মৃত ঘোষণা করেন।

তিনি আরো জানান, টঙ্গী থানার ডাকাতির প্রস্তুতি মামলায় মাসুদ রানা এ কারাগারে বন্দি ছিল।

 

কাশিমপুর কারাগারের হাজতির মৃত্যু
                                  

ভ্রাম্যমান প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ বন্দি এক হাজতি মাসুদ রানা (৩৮) মৃত্যু হয়েছে। তিনি ডাকাতির প্রস্তুতি মামলার আসামি ছিলেন।  গতকাল শুক্রবার (২০ মার্চ) রাত পৌনে ৯টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মাসুদ রানা গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ী থানার হরিনাচালা এলাকার সোহেল রানার ছেলে। কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জেলার সালমা খাতুন নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জেলার সালমা খাতুন জানান, কারাগারের ভেতর হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন মাসুদ রানা। এ সময় কারা কর্তৃপক্ষ তাকে প্রথমে কারা হাসপাতালে নেন। সেখান থেকে তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত পৌনে ৯টার দিকে কর্তব্যরত চিকিৎসক মাসুদ রানাকে মৃত ঘোষণা করেন।

তিনি আরো জানান, টঙ্গী থানার ডাকাতির প্রস্তুতি মামলায় মাসুদ রানা এ কারাগারে বন্দি ছিল।

 

ভিডিপির সদস্যর ২৬শে মার্চ প্যারেডে অংশগ্রহন করার অনুরোধ
                                  

ফারুক আহমেদ, মাগুরা : ১৯৪৮ সালের ১২ই ফেব্রুয়ারি প্রতিষ্ঠালাভের মাধ্যমে আনসার বাহিনীর যাত্রা শুরু হয়। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের অন্যতম বৃহৎ শৃঙ্খলা বাহিনী। তৃনমূল পর্যায় পর্যন্ত এ বাহিনীর বিস্তৃতি। বর্তমান সরকারের জিজিটাল বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে এ বাহিনী ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশ গড়তে প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ৬১ লক্ষাধিক সদস্য-সদস্যা নিয়ে গঠিত একটি সুশৃঙ্খল বাহিনী। জননিরাপত্তামূলক যে কোনো কাজে সরকার বা সরকারের অধীন কোনো কর্তৃপক্ষকে সহায়তা করে আসছে ভিডিপির বিপুল সদস্য বাহিনী। কিন্তু দুঃখের বিষয় বিগত কয়েক বছর যাবত ভিডিপির সদস্য- সদস্যরা ১৬ই ডিসেম্বর, ২১ই ফেব্রুয়ারি ও ২৬ই মার্চ জাতীয় অনুষ্ঠান গুলোতে মার্চ প্যারেড ও কুচকাওয়াজে অংশগ্রহন করে না। যেখানে শুধু অঙ্গিভূত গার্ডের আনসার সদস্য অংশগ্রহন করে।

সরেজমিনে ভিডিপির সদস্য-সদস্যাদের সাথে আলাপ করলে তারা বলে পূর্বে ভিডিপির দল মাঠে প্যারেড ও কুচকাওয়াজে অংশ গ্রহন করত। বর্তমানে গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ভিডিপির সদস্যরা মার্চ প্যারেডে অংশ নিতে পারে না। ভিডিপির সদস্যরা সরকারের কাছে দাবি জানায় এ বছর ২৬ই মার্চে অঙ্গীভূত গার্ডের আনসার সদস্যদের সাথে ভিডিপির দলপতি-দলনেত্রী, ইউনিয়ন কোম্পানি কমান্ডার ও ভিডিপির পুরুষ ও মহিলা সদস্যরা প্যারেড ও কুচকাওয়াজে অন্যানো বাহিনীর সদস্যদের সাথে মাঠে অংশগ্রহন করতে চাই। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ মহোদয়ের প্রতি বিষয়টির সুদৃষ্টি সমপন্ন অর্পণ করা হল।

 

আজ রাত ১২টা থেকে ৪টি বাদে সব দেশে বিমান চলাচল বন্ধ
                                  

ডেস্ক রিপোর্ট : করোনাভাইরাসের কারণে আজ শনিবার রাত ১২টা থেকে ইংল্যান্ড, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ হয়ে যাবে।

আগামী ৩১ মার্চ পর্যন্ত এই চলাচল বন্ধ থাকবে। সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান এ কথা জানিয়েছেন।

গতকাল ২০ মার্চ শুক্রবার করোনাভাইরাসের কারণে থাইল্যান্ডের ব্যাংককে ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। গত বৃহস্পতিবার আরব আমিরাত ও সিঙ্গাপুরে ফ্লাইট বন্ধের ঘোষণা দেয় বিমান।

 

যানজট নিরসনে কাজ করছেন ছাত্রলীগ নেতা রুমান
                                  

স্টাফ রিপোর্টার :  বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে যানজট নিরসনে ট্রাফিক পুলিশের সঙ্গে কাজ করছেন ঢাকা বাঙলা কলেজ ছাত্রলীগ নেতা আক্তার হোসেন রুমান। গত ৯ মার্চ মঙ্গলবার মিরপুর-১ নং এলাকা থেকে সংসদ ভবন পর্যন্ত রাস্তার বিভিন্ন সিগন্যালে দাঁড়িয়ে ১৬ মার্চ পর্যন্ত গাড়ী চলাচলে সহযোগিতা করেন তিনি । এসময় অন্যদের মধ্য অংশ নেয়-ছাত্রলীগ নেতা নাহিদ, মাহবুব, মাসুদ, সবুজ প্রমূখ।

এ বিষয়ে রুমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আমরা একটু ব্যাতিক্রমধর্র্মী কাজ করতে চেয়েছি। তারই অংশ হিসেবে যানযট নিরসনে আমরা এ উদ্যোগ নিয়ে রাস্তায় নেমেছি। তিনি আরও বলেন, আসলে ট্রাফিকের কাজ করা একটু কষ্টসাধ্য হলেও আমরা যতটুকু কাজ করেছি তাতে খুবই আনন্দের সাথে করতে পেরেছি। আমাদের ট্রাফিক পুলিশ ভাইরাও সাহায্য সহযোগিতা করেছেন। রাজধানী বাসীদের বলবো আপনার ট্রাফিক আইন মেনে চলুন। ট্রাফিক আইন মানলে একটিও রোড এক্সিডেন্টের ঘটনা ঘটবে না। আপনারা নিজেদের সুরক্ষায় অন্তত ট্রাফিক আইন মেনে চলুন।

 

সকাল সকাল বৃষ্টি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে
                                  

ডেস্ক রিপোর্ট : মধ্য ফাগুনে এসে বৃষ্টিতে ভিজল রাজধানীবাসী। ৩রা মার্চ মঙ্গলবার সকাল সাড়ে সাতটার দিকে ঝড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হয়। বৃষ্টি দীর্ঘস্থায়ী না হলেও এই অল্প সময়েই ভোগান্তিতে পড়েন অফিসগামী মানুষসহ নগরবাসী।

ভোর থেকেই ঢাকার আকাশে কালো মেঘ জমতে থাকে। সাড়ে সাতটার দিকে হঠাৎ ঝড়ো বাতাস শুরু হয়। সেই সঙ্গে পড়তে থাকে বৃষ্টি। এতে স্কুলগামী শিক্ষার্থী ও যারা অফিস করার জন্য ঘর থেকে আগেই বের হয়েছিলেন তারা পড়েন ভোগান্তিতে। অনেকে রাস্তার পাশের দোকানের ছাউনির নিচে বৃষ্টি থেকে বাঁচতে আশ্রয় নেন।

এছাড়া রাজধানীর বিভিন্ন রাস্তায় খোঁড়াখুঁড়ির কারণে পথচারীদের দুর্ভোগ আরও বেড়ে যায়।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।

সকাল সাতটা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকায় আকাশ মেঘলা থাকতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। এছাড়া অস্থায়ীভাবে ঝড়ো বাতাসসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়।

উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় পাঁচ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে, যা অস্থায়ীভাবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এছাড়া আগামী ৭২ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানায় আবহাওয়া অফিস।

আবহাওয়ার বুলেটিনে আরও বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবেই দেশের বিভিন্নস্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

 

দেশের অখন্ডতা রক্ষা ও আগ্রাসী কর্মকান্ড প্রতিরোধে সেনাবাহিনীর সম্পূর্ণ সক্ষমতা রয়েছে-সেনা প্রধান
                                  

টাঙ্গাইল প্রতিনিধি : সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, বাংলাদেশের অখন্ডতা রক্ষা ও যে কোন ধরণের আগ্রাসী এজেন্ট বা কর্মকান্ড প্রতিরোধে সেনাবাহিনীর সম্পূর্ণ সক্ষমতা রয়েছে এবং

এ ধরণের কর্মকান্ড ঠেকাতে সেনাবাহিনী সর্বদা প্রস্তুত। তিনি বলেন, যুগের সাথে তাল মিলিয়ে সেনাবাহিনীকে আধুনিকায়ন করা হচ্ছে এবং শান্তিরক্ষা মিশনে এখন বাংলাদেশ সেনাবাহিনী দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ অবস্থান আরও সুদৃঢ় হচ্ছে।

আজ মঙ্গলবার(১৮ ফেব্রুয়ারি) সকালে টাঙ্গাইলের ঘাটাইল শহীদ সালাউদ্দিন সেনানিবাসে বাংলাদেশ সেনাবাহিনীর ৬ টি ইউনিট এর রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।
এর আগে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ(এসবিপি, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি) প্যারেড গ্রাউন্ডে উপস্থিত হলে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি ও ঘাটাইল এরিয়া কামান্ডার মেজর জেনারেল মিজানুর রহমান শামীম তাকে অভ্যর্থনা জানান। পরে প্যারেড কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল খন্দকার মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ১৯ পদাতিক ডিভিশনের একটি সম্মিলিত চৌকষ দল কুচকাওয়াজ প্রদর্শন এবং সেনাপ্রধানকে সালাম প্রদান করে।
সেনাপ্রধান রেজিমেন্টাল কালারপ্রাপ্ত ইউনিটসমুহকে অভিনন্দন জানিয়ে আরো বলেন, রেজিমেন্টাল কালার প্রাপ্তি যে কোন ইউনিটের জন্য একটি বিরল সম্মান এবং পবিত্র আমানত। কর্মদক্ষতা, কঠোর পরিশ্রম ও কর্তব্যনিষ্ঠার স্বীকৃতিস্বরূপ প্রাপ্ত পতাকার মর্যাদা রক্ষা এবং দেশমাতৃকার যেকোন প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে ইউনিটসমূহকে সর্বদা প্রস্তুত থাকতে নির্দেশনা প্রদান করেন তিনি।
অনুষ্ঠানে ৯ পদাতিক ডিভিশনের জিওসি ও সাভার এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. আকবর হোসেন, ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি ও যশোর এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় সহ প্রাক্তন সেনাবাহিনী প্রধানগন, সেনা সদর ও বিভিন্ন ফরমেশনের উর্ধতন সেনা কর্মকর্তাগন, কোর অব আর্টিলারি, ইঞ্জিনিয়ার্স, সিগনালস ও বীর এ চাকুরিরত, অবসরপ্রাপ্ত উর্ধতন সেনা কর্মকর্তা এবং রেজিমেন্টাল কালার প্রাপ্ত ইউনিট সমুহের প্রাক্তন অধিনায়কবৃন্দ, সুবেদার মেজরগন সহ সুধীজন উপস্থিত ছিলেন।
রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সেনা প্রধান জেনারেল আজিজ আহমেদ পার্বত্যচট্টগ্রামে অভিযান দাবানল ও উত্তরণ, অভিযান নবযাত্রা, আলোর সন্ধানে ইত্যাদিতে অংশ নেয়া সেনানীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান। মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক। বঙ্গবন্ধুর দিকনির্দেশনায়ই বাংলাদেশ অল্প সময়ের মধ্যে স্বাধীনতা অর্জন করে। তিনি বলেন, যুগের সাথে তাল মেলাতে সেনাবাহিনীতে পৃথক টেলিযোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলার প্রক্রিয়া চলমান রয়েছে।

যখন যা প্রয়োজন হবে সেনাবাহিনীর জন্য তাই করা হবে। বেসিক সোলজার প্রশিক্ষণের ধারাবাহিকতা বজায় রাখার আহ্বান জানিয়ে সেনা প্রধান বলেন, অত্যাধুনিক ও কার্যকর প্রশিক্ষণের কোন বিকল্প নেই।
প্রকাশ, গৌরবোজ্জ্বল ঐতিহ্যের ধারক ও বাহক ইউনিট সমুহ কতৃর্ক সেনাবাহিনী তথা দেশমাতৃকার সেবায় বিশেষ অবদানের জন্য রেজিমেন্টাল কালার প্রদান করা হয়। এ প্রেক্ষিতে বাংলাদেশ সেনাবাহিনীর ৪ ফিল্ড রিজিমেন্ট আর্টিলারি, ১১ আর ই ব্যাটালিয়ন, ১৮ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ন, ৩ সিগনাল ব্যাটালিয়ন, ১৭ বীর এবং ১৯ বীর এই কালার প্যারেডে অংশগ্রহণ করে এবং প্রধান অতিথি সেনা প্রধানের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা গ্রহন করে। পরে সেনা প্রধান উপস্থিত সাংবাদিকদের সাথে কুশলা বিনিময় করেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

 

 

আজ ফাগুনে একাকার ভালোবাসা দিবস
                                  

ডেস্ক রিপোর্ট : আজ বিশ্ব ভালোবাসা দিবস। ভালোবাসা প্রকাশের দিন। ভালোবাসার রঙে রঙিন হয়ে হাজারো তরুণ-তরুণীর মুখে ছিল নীরব ধ্বনি ‘ভালোবাসি ভালোবাসি’।

এবারের ভালোবাসা দিবসে নতুন মাত্রা এনেছে ঋতুরাজ বসন্তের আগমন। ফাগুনের হাওয়ায় ভালোবাসা দিবসের উচ্ছ্বাস ছিল সকলের মনে।

আজ শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসে তরুণ-তরুণীদের পদচারণায় মুখরিত রাজধানীর টি এস সি এলাকা। ইট-পাথরের এই শহরে খোলা হাওয়ায়, প্রকৃতির মাঝে হৃদয়ের কথা বিনিময়ের ব্যস্ততায় কেটেছে তাদের সারা বেলা। 

 ঘুরতে এসেছেন বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীরা ও পারিবারিক সকলে মিলে । বেশ দীর্ঘ সময় খোলা হাওয়ায় এক সঙ্গে সময় কাটান তারা। `ভালোবাসার কোনো নির্দিষ্ট দিন, প্রতিদিনই ভালোবাসার। তবে আজ একটু বিশেষভাবে পালন করা হচ্ছে`।

তার সঙ্গে আবার আজ শুক্রবার বন্ধের দিন বলে অনেক বেশি মানুষ ঘুরতে এসেছেন। ব্যস্ততার কারণে এমনিতে বের হওয়া হয় না। আজ বন্ধের দিন বলে বের হওয়া।` `ভালোবাসা দিবস শুধুমাত্র তরুণ-তরুণীর জন্য নয়। যেকোনো বয়সের মানুষের ভালোবাসার বহুমাত্রিক রূপ প্রকাশের আনুষ্ঠানিকতার দিন আজ।

লেবানন থেকে সেচ্ছায় দেশে ফিরছেন ৪৭১ জন অবৈধ প্রবাসী
                                  

মো জুয়েল রানা  লেবানন : গতকাল মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) স্বেচ্ছায় দেশে ফিরতে ৪৭১ জন প্রবাসী  বাংলাদেশীকে টিকেট প্রদান করেন বৈরুত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।  

দেশে ফিরতে যারা প্রথম ধাপে নাম নিবন্ধন করেছে তাদের মধ্য থেকে নারী-পুরুষ, অসুস্থ ২৪ জনসহ মোট ৪৭১ জনকে  জেনারেল সিকিউরিটি থেকে ক্লিয়ারেন্স নিয়ে exist ভিসা পাওয়ার পর আজ তাদেরকে টিকেট প্রদান করে বাংলাদেশ দূতাবাস।  পূর্ব নির্ধারিত সময়  সকাল ন`টা থেকে নারী এবং দুপুর ২টায়  পুরুষকর্মীদের হাতে টিকেট  প্রদান করার কার্যক্রম শুরু হয়। টিকেট পাওয়া প্রবাসীরা আগামী ১৫ থেকে ২১ ফেব্রুয়ারী ছয়টি ফ্লাইটে দেশে ফিরবেন। 

টিকেট প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, লেবানন জেনারেল সিকিউরিটিতে যেই নতুন নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছিল অর্থাৎ ফিঙ্গারপ্রিন্ট ও চোখের মার্ক নিয়ে সপ্তাহে ৫০ জন প্রবাসীর ছাড়পত্র দেয়ার কথা।  তাদেরকে অনেক কষ্টের বিনিময় বুঝিয়ে বলার সক্ষম হয়েছেন রাষ্ট্রদূত। ফলে এবারে কিছুটা বিলম্ব হলেও সামনে বাকীদের জন্য সহজ হয়েছে বলেন।

তিনি আরো বলেন,প্রথম  ও দ্বিতীয় ধাপে প্রায় পাঁচ হাজার প্রবাসীর  নাম নেওয়া হয়েছে আরো বেশি নেয়ার  ইচ্ছা ছিল কিন্তু দূতাবাসের আশেপাশে আরও যে অফিস-আদালত আছে প্রবাসীদের এমন জড়ো হয়ে   তাদের সমস্যা হওয়াতে এবং তাদের অনুরোধ নাম নেয়া স্থগিত করে দূতাবাস।   

রাষ্ট্রদূত বলেন, তাদের অনুরোধে দূতাবাসে এই কার্যক্রম বন্ধ রেখে একটা নিরাপদ জায়গা খুঁজছে। যেখানে সকল প্রবাসীদের নাম নেওয়া যায় তাই দূতাবাস চাচ্ছেন একটা স্টেডিয়াম বা একটা কমিউনিটি সেন্টার পাওয়া মাত্রই  অচিরে আবার নাম নেওয়া  শুরু করবেন।এই ধাপে স্বেচ্ছায় ফিরতে আগ্রহী  সবার নাম নেয়ার আশ্বস্ত করে  সবাইকে ধৈর্য ধরার অনুরোধ করেন রাষ্ট্রদূত। 

 এছাড়া  তিনি বলেন,আজকে ৪৭১ জনকে দেশে ফিরতে টিকেট দেওয়া হয়েছে আগামী দু`সপ্তাহের মধ্যে আরও প্রায় ৪৭০/৪৭৫ জনের টিকেট দেওয়ার প্রস্তুতি চলছে।আগামী তারিখ থেকে এক-দেড় মাসের মধ্যে আরও প্রায় দুই হাজার জনকে টিকেট দেওয়ার আশা ব্যক্ত করেন রাষ্ট্রদূত। 

 অবশেষে দীর্ঘ সাড়ে চার বছর দূতাবাসের দায়িত্ব ইতি দিয়ে দেশে চলে যাচ্ছেন বলে সবার নিকট দোয়া চেয়েছেন। তিনি সকল প্রবাসীদের মঙ্গলময় জীবন কামনা করেন।

রেলের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে : রেলমন্ত্রী
                                  

খায়রুল আলম সুমন, সিলেট ব্যুরো চীফ : রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বর্তমান সরকার প্রত্যেক জেলায় রেলপথ সম্প্রসারণ করছে। রেল যাতে আগামী দিনে অন্যতম একটা বাহন হিসেবে দেশের ১৬ কোটি জনগণের পাশে থাকতে পারে সেই লক্ষ্যে আমরা কাজ কওে যাচ্ছি। আমরা রেলের সুযোগ সুবিধা অনেক বৃদ্ধি করবো।

গত ৯ ফেব্রুয়ারি রোববার দুপুরে সুনামগঞ্জের ছাতকে দেশের একমাত্র কংক্রিট স্লিপার কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, দেশের একমাত্র কংকিট স্লিপার কারখানা হলো ছাতক কংক্রিট স্লিপার কারখানা। এটি আবার চালু করবো। ভোলাগঞ্জ রোপওয়ে আমরা পরিদর্শন করেছি। কীভাবে এটিকে কাজে লাগানো যায় তা পরিকল্পনা করা হচ্ছে।

রেলের ব্যাপারে বর্তমান সরকার সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার পরিকল্পনা করেছে। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। রেলকে অনেক বেশি যুগোপযোগী করে গড়ে তুলতে চেষ্টা করা হচ্ছে। রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন আরও বলেন, রেলওয়ের সমস্ত পরিত্যক্ত জায়গা ও বেদখল হওয়া জায়গা ধীরে ধীরে উদ্ধার করবো।

এ সময় বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান, উপ-পরিচালক (অপারেশন) ধীরেন্দ্র নাথ মজুমদার, মহাব্যবস্থাপক (রেলওয়ে পূর্ব) নাসির উদ্দিন আহমেদ, চট্টগ্রাম রেলওয়ের প্রধান প্রকৌশলী সুভক্ত গীন, সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, বিল্লাল আহমদ, ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. গোলাম কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

সিলেট-ছাতক রেলপথ সুনামগঞ্জ পর্যন্ত দ্রুত কাজ শুরু হবে : রেলমন্ত্রী
                                  

খায়রুল আলম সুমন, সিলেট ব্যুরো চীফ : সিলেট-ছাতক রেলপথকে সিলেট বিভাগের সুনামগঞ্জ পর্যন্ত বর্ধিত করার কাজ দ্রুতই শুরু করা হবে বলে জানান রেলমন্ত্রী নরুল ইসলাম সুজন। পরবর্তীতে এ লাইন মোহনগঞ্জ-নেত্রকোনা হয়ে ঢাকার সাথে সংযোগ করার পরিকল্পনা সরকারের রয়েছে বলেও জানান তিনি।

গতকাল ৯ ফেব্রুয়ারি রোববার বন্ধ থাকা রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠান ছাতক কংক্রিট স্লিপার কারখানা পরিদর্শনকালে মন্ত্রী এ কথা বলেন। রেলমন্ত্রী বলেন, খুব শ্রীর্ঘই ছাতক কংক্রিট স্লিপার কারখানা ব্রডগেজ স্লিপার উৎপাদন উপযোগী করে চালু করা হবে। এছাড়াও দেশের রেলপথ ব্যবস্থাকে আধুনিকায়ন, যুগপোযুগী নিরাপদ ও জনকল্যাণকর যাতায়াত মাধ্যম হিসেবে গড়ে তুলা হবে।

সিলেট-ছাতক রেলে তিনগুণ বগীবৃদ্ধি করার কথা উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, ছাতকসহ দেশের বিভিন্ন অঞ্চলে দখলকৃত রেলওয়ের ভূমি উদ্ধারে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। এর আগে সকালে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে অবস্থিত রেল স্থাপনা পরিদর্শন করেন রেলমন্ত্রী।

স্লিপার কারখানা পরিদর্শনকাল রেলওয়ে বিভাগের মহা পরিচালক মোহাম্মদ সামছুজ্জামান, রেলওয়ে পূর্বাঞ্চলের মহা-ব্যবস্থাপক নাসির উদ্দিন, এডিজি (আই) ধীরেন্দ্র নাথ মজুমদার, চিফ ইঞ্জিনিয়ার (পূর্ব) মোহাম্মদ সুবক্তগীন, ঢাকার ডিভিশন্যাল জেনারেল ম্যানেজার এএম সালাহ উদ্দিন, সুনামগঞ্জের সহকারী জেলা প্রশাসক রাশেদ ইকবাল, ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গোলাম কবির, সহকারী কমিশনার (ভূমি) তাপস শীল, রেলওয়ের নির্বাহী প্রকৌশলী সুলতান আহমদ, এএসপি বিল্লাল হোসেন, ওসি মোস্তফা কামালসহ রেলওয়ে বিভাগের বিভিন্ন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

 

দক্ষিনের নব নির্বাচিত মেয়র তাপসকে ফুলেল শুভেচ্ছা
                                  

হাসান ভূঁইয়া, আশুলিয়া : ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান জাতীয় শ্রমিক লীগ আশুলিয়া আঞ্চলিক কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি আকবর হোসেন মৃধা।

গত মঙ্গলবার (০৫ ফেব্রুয়ারী) দুপুরে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের নব-নির্বাচিত নগর পিতার ধানমন্ডি কার্যালয়ে উপস্থিত হয়ে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে এ ফুলেল শুভেচ্ছা জানান আকবর হোসেন মৃধা। এর আগে একই দিন সকালে আশুলিয়া থেকে একটি মটরশোভা যাত্রা নিয়ে তিনি ঢাকার উদ্দেশ্যে রওনা করেন।

শুভেচ্ছাকালে একে অপরের সাথে একান্ত আলাপ-আলোচনাসহ বর্তমান সময়ের রাজনৈতিক বিভিন্ন দিক নির্দেশনা নিয়ে কথা বলেন। এ সময় উপস্থিত নেতাকর্মী ও অন্যান্যদের মাঝে আন্তারিক আবেগঘন পরিস্থিতি সৃষ্টি হয়। এ সময় তিনি এই নির্বাচনের সাথে জরিত কর্মকর্তা-কর্মচারীদলীয় নেতাকর্মী ও আওয়ামী লীগ সমর্থিত এজেন্টসহ ভোটারদেরকে ধন্যবাদ জানিয়ে বলেনসিটি কর্পোরেশন নির্বাচনে শ্রমিকলীগ মেয়রের পাশে থেকে সর্বাত্বক সহযোগীতা করেছে। ভবিষ্যৎতেও পাশে  থেকে সহযোগীতা করবে।

এ সময় আরও উপস্থিত ছিলেনজাতীয় শ্রমিক লীগ আশুলিয়া আঞ্চলিক কমিটির অন্যতম নেতা সানোয়ার মৃধাসহ প্রমুখ।প্রসঙ্গত যেঢাকা দক্ষিন সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বিশাল ব্যবধানে জয় পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন।

 

 

করোনা ভাইরাস রুখতে চীনা নাগরিকদের ভিসা স্থগিত সতর্কতা জারি সমুদ্র বন্দরেও
                                  

বিশেষ প্রতিনিধি : চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে তিনশাতাধিক।

চীনে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের ফিরিয়ে নেওয়া হচ্ছে।

গতকাল শনিবার ৩১৪জন বাংলাদেশি নাগরিককে ফিরিয়ে এনেছে সরকার।

আর ৩২৩জন ভারতীয় নাগরিক রবিবার দেশে ফিরিয়ে আনা হয়েছে।

এ অবস্থায় চীনা নাগরিকদের আপাতত অন-অ্যারাইভাল ভিসা স্থগিত করেছে বাংলাদেশ।

আগামী মঙ্গলবার চারদিনের সফরে ইতালির রাজধানী রোমের উদ্দেশে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী। 

এ উপলক্ষে রবিবার দুপুরে সংবাদ সম্মেলনে এতথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বাংলাদেশে কর্মরত চীনা নাগরিকেরা আগামী একমাস নিজ দেশে না যেতেও পরামর্শ দিয়েছেন ড. মোমেন।

ড. মোমেন বলেন, বর্তমানে বাংলাদেশে যেসব চীনা নাগরিক কর্মরত আছেন,

তারা যেন অন্তত একটি মাস চীনে না যান এবং নিয়ম মেনে চলেন।

অপর দিকে যারা চীন থেকে অন অ্যারাইভাল ভিসা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

তারপরও যদি তারা আসতে চান তাহলে ভিসা নিয়ে আসতে হবে।
তবে, ভিসা ফরমের সঙ্গে একটি মেডিক্যাল সার্টিফিকেট দিতে হবে। ড. মোমেন জানান, এটি সাময়িক।

আমরা চীনা রাষ্ট্রদূতকে জানিয়েছি। এতে তাদেরও কোনও আপত্তি নেই। আমরা যাতায়াত নিয়ন্ত্রণ করতে চাইছি।

আমরা তাদেরকে অনুরোধ করেছি, তাদের প্রকল্পে চীন থেকে নতুন লোক নিয়োগ না দিতে।

এসময় মন্ত্রী বলেন, সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত হওয়ার ঘটনা দুঃখজনক।

বিষয়টি হাইকমিশনারের মাধ্যমে ভারত সরকারকে জানানো হয়েছে।
অন্যদিকে করোনা ভাইরাস রুখতে সতর্ককতা জারি করেছে চট্টগ্রাম, মোংলা, পায়রা ও স্থলবন্দর কর্তৃপক্ষ।

নৌপরিবহন মন্ত্রক জানিয়েছেন, বর্তমানে করোনা ভাইরাস ছড়িয়ে পরায় বাংলাদেশের তিনটি সমুদ্র বন্দরে সতর্ককতামূলক ব্যবস্থা নিয়েছে।

সেই প্রেক্ষিতে চট্টগ্রাম, মোংলা, পায়রা বন্দর এবং বেনাপোল স্থলবন্দরসহ অন্যান্য স্থল বন্দরগুলো সতর্ককতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তাছাড়া চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দরে দু’স্তরের ব্যবস্থা নেয়া হয়েছে। থার্মাল ও কোয়ারেন্টাইন টেস্টের ব্যবস্থা রাখা হয়েছে।
করোনা ভাইরাস প্রবেশ প্রতিরোধে জাহাজের ক্যাপ্টেন এবং এজন্ট কর্তৃক জাহাজ বহির্নোঙ্গরে আসার

সাথে সাথে এ বিষয়ে যথাযথ ঘোষণা দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।

বন্দরে আসা জাহাজের মাস্টারকে পোর্ট লিমিটে আসার সাথে সাথে ঘোষণা দিতে হবে যে,

ওই জাহাজে করোনা ভাইরাস আক্রান্ত নাবিক নেই।
এছাড়া পূর্ব এশিয়ার দেশগুলো থেকে আসা জাহাজগুলোতে শতভাগ নাবিকের পোর্ট হেলথ

অফিসার কর্তৃক স্ক্যানিংয়ের মাধ্যমে নিরাপদ ঘোষণা করলেই বন্দরে ঢোকার অনুমতি দেওয়া হবে।

জাহাজ থেকে হাসপাতালে দ্রুত রোগি স্থানান্তরে জন্য বন্দরে অ্যাম্বুলেন্স শিপ রাখা হয়েছে।

বন্দর ইমিগ্রেশন ডেক্সে পোর্ট হেলথ অফিসারের তত্ত্বাবধানে একটি মেডিক্যাল টিম সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত থাকবে।

কোন নাবিক বাইরে যেতে চাইলে মেডিকেল স্ক্রিনিংয়ে সুস্থতা সাপেক্ষেই শুধু অনুমতি দেওয়া হবে।

এছাড়া সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে মাস্ক ও অন্যান্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সবাইকে পরামর্শ দেওয়া হয়েছে।

 

আজ বিকালে একুশের বইমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
                                  

ডেস্ক  রিপোর্ট  : একুশের বইমেলা বাঙালির প্রাণের মেলা। প্রতিবছর ভাষার মাস ফেব্রুয়ারির ১ তারিখে মেলা শুরু হলেও

এবার ঢাকার দুই সিটির ভোটের কারণে মেলা পিছিয়েছে একদিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকাল ৩ টায় মেলার উদ্বোধন করবেন।

মেলা উপলক্ষে প্রতিবারের ন্যায় এবারও ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

বাংলা একাডেমি চত্বরে বিভিন্ন শ্রেণীর পাঠকের চাহিদা মাথায় রেখে বইয়ের পসরা সাজিয়েছেন প্রকাশনী প্রতিষ্ঠানগুলো।

এবারের মেলা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে।

আজকের উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত তৃতীয় বই ‘আমার দেখা নয়াচীন’- এর প্রকাশনা অনুষ্ঠিত হবে।

বাংলা একাডেমি প্রকাশিত বইটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রী মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন— সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

শুভেচ্ছা বক্তব্য দেবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল।

স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

 

       

হরতালে যানবাহন চালানোর সিদ্ধান্ত মালিক সমিতির
                                  

ডেস্ক রিপোর্ট : হরতালে যানবাহনে ক্ষতি হলে তার দায়ভার বিএনপিকে নিতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা।

 ঢাকার সিটি নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপির হরতাল ঘোষণার পর

এক প্রতিক্রিয়ায় মালিক সমিতির এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

আজ শনিবার সন্ধ্যায় টেলিফোনে এক প্রতিক্রিয়ায় রাঙ্গা বলেন, এর আগে হরতালের নামে যানবাহন ভাঙচুর করেছে দলটির নেতাকর্মীরা।

গাড়িতে অগ্নিসংযোগ করেছে। মানুষের স্বাভাবিক চলাচলে ব্যাঘাত ঘটিয়েছে।

শত শত গাড়ীর মালিককে নিঃস্ব করেছে। বেকার করেছে পরিবহন শ্রমিকদের।

অবরোধ হরতালের নামে তারা হাজার হাজার কোটি টাকা ক্ষতি করেছে।

হরতারের নামে এবার নৈরাজ্য হলে জনগণ মেনে নেবে না। যানবাহন ক্ষতিগ্রস্থ হলে তার ক্ষতিপূরণ দিতে হবে বিএনপিকেই।

রাঙ্গা বলেছেন, এই হরতালের কোনো যৌক্তিকতা নেই। আমরা জনগণের দুর্ভোগ সৃষ্টি করতে দিতে পারি না।

হরতালে যদি একটি গাড়িতে আঁচড় দেয়ার চেষ্টা হয়, বিএনপিকেই তার ক্ষতিপুরণ দিতে হবে।

বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, ভোটে যাবেন, ইভিএম মেনে নেবেন। জনগণের রায় মানবেন না এটা হতে পারে না।

প্রসঙ্গত. ঢাকার দুই সিটি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে আগামীকাল রোববার ঢাকায় সকাল সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি।

 

ভোটকেন্দ্রে ছবি তোলায় সাংবাদিককে কুপিয়ে রক্তাক্ত
                                  

ডেস্ক রিপোর্ট : ভোটকেন্দ্রে নির্বাচনী দায়িত্ব পালনের সময় আওয়ামী লীগ কর্মীদের অস্ত্রের

মহড়ার ছবি তুলতে গিয়ে হামলার শিকার হয়েছেন এক সাংবাদিক।

আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে মোহাম্মদপুরে জাফরাবাদ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

গুরুতর আহত অবস্থায় তাকে সিকদার মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

পরে সেখান থেকে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আহত ওই সাংবাদিকের নাম মোস্তাফিজুর রহমান সুমন।

তিনি অনলাইন নিউজ পোর্টাল আগামী নিউজে কর্মরত। তার বাড়ি সাতক্ষীরা। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য তিনি।

প্রতক্ষ্যদর্শী ও ওই কেন্দ্রের আশপাশে থাকা সাংবাদিকদের দেয়া তথ্য অনুযায়ী,

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (৩৪ নং ওয়ার্ড) মোহাম্মদপুরের জাফরাবাদে আওয়ামী লীগ সমর্থিত

কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ হোসেন খোকনের লোকজন কেন্দ্রের বাইরে অস্ত্রের মহড়া দিচ্ছিলেন।

এসময় ছবি তুলতে গেলে তার ওপর হামলা করে আওয়ামী লীগের নেতাকর্মীরা।

প্রথমে তার মাথায় দেশীয় ধারালো অস্ত্র দিয়ে কোপানো হয়, পরে আবার স্ট্যাম্প দিয়ে উপর্যপুরি আঘাত করে তার মোবাইল ছিনিয়ে নেয়া হয়।

প্রত্যক্ষদর্শী ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্র্যাব) সাবেক সভাপতি সালেহ আকন্দ জানান,

কাউন্সিলর প্রার্থী খোকনের (টিফিন ক্যারিয়ার প্রতীক) সমর্থকরা অস্ত্র নিয়ে ঘুরছিল। সেই ছবি তুলছিল মোস্তাফিজ।

এটি দেখামাত্র ওই অস্ত্র দিয়েই তার মাথায় আঘাত করা হয়। এরপর সে মাটিতে লুটিয়ে পড়ে।

জানা গেছে, দুপুর ১২টা নাগাদ আহত সুমনকে ঢামেক হাসপাতালে নেয়া হয়।

জরুরি বিভাগে তাকে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে সিটি স্ক্যান করাতে বলেছেন চিকিৎসকরা।

ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, মোহাম্মদপুরের জাফরাবাদে হামলার শিকার হয়েছেন সাংবাদিক মোস্তাফিজুর রহমান সুমন।

তাকে ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়েছে। জরুরি বিভাগে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে।

এছাড়া নির্বাচনের খবর সংগ্রহ করতে গিয়ে আরও অনেক সাংবাদিক হামলার শিকার হয়েছেন বলে জানা গেছে।

রাজধানী টিকাটুলী কামরুন নেছা ‍ উচ্চ বিদ্যালয়ে বিএনপির এজেন্টদের বের করে দেয়ার ছবি

তোলার সময় পরিবর্তন ডটকমের ফটো সাংবাদিক ওসমান গনিকে মারধর করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা।

তার মোবাইল ফোন ও ক্যামেরা কেড়ে নেয়া হয়েছে।

এছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় খবর সংগ্রহের সময় মারাত্মকভাবে আহত হয়েছেন সাংবাদিক জিসাদ ইকবাল।

তিনি বার্তাসংস্থা প্রেস বাংলা এজেন্সি- পিবিএ’র বিশেষ প্রতিনিধি ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের স্থায়ী সদস্য।

 

দেশ ও জনগণের কল্যাণে আমাদের কাজ করতে হবে- প্রধান প্রকৌশলী, গণপূর্ত অধিদপ্তর
                                  

বগুড়া অফিস : দেশ ও জনগণের কল্যাণে আমাদের কাজ করতে হবে গণপূর্ত অধিদপ্তর, ঢাকা প্রধান প্রকৌশলী,

মোঃ আশরাফুল আলম শুক্রবাার মতবিনিময় সভা গণপূর্ত অফিস চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

মতবিনিময় সভা সভাপত্বি করেন মোঃ আব্দুল গোফফ্ার তত্ত্বাবধায়ক প্রকৌশলী, বগুড়া গণপূর্ত সার্কেল, বগুড়া।

পরে প্রধান প্রকৌশলী,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাথেন  মোঃ খালেকুজ্জামান চৌধুরী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী,

গণপূর্ত রাজশাহী জোন, রাজশাহী, নন্দিতা রানী সাহা তত্ত্বাবধায়ক প্রকৌশলী (সংস্থাপন), গণপূর্ত অধিদপ্তর, ঢাকা,

মোঃ মিছবাহ উদ্দিন তত্ত্বাবধায়ক প্রকৌশলী, গণপূর্ত রাজশাহী সার্কেল, রাজশাহী ও দেবাশীষ চন্দ্র সাহা তত্ত্বাবধায়ক প্রকৌশলী, গণপূর্ত পাবনা সার্কেল, পাবনা ।


   Page 1 of 80
     রাজধানী
কাশিমপুর কারাগারের হাজতির মৃত্যু
.............................................................................................
ভিডিপির সদস্যর ২৬শে মার্চ প্যারেডে অংশগ্রহন করার অনুরোধ
.............................................................................................
আজ রাত ১২টা থেকে ৪টি বাদে সব দেশে বিমান চলাচল বন্ধ
.............................................................................................
যানজট নিরসনে কাজ করছেন ছাত্রলীগ নেতা রুমান
.............................................................................................
সকাল সকাল বৃষ্টি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে
.............................................................................................
দেশের অখন্ডতা রক্ষা ও আগ্রাসী কর্মকান্ড প্রতিরোধে সেনাবাহিনীর সম্পূর্ণ সক্ষমতা রয়েছে-সেনা প্রধান
.............................................................................................
আজ ফাগুনে একাকার ভালোবাসা দিবস
.............................................................................................
লেবানন থেকে সেচ্ছায় দেশে ফিরছেন ৪৭১ জন অবৈধ প্রবাসী
.............................................................................................
রেলের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে : রেলমন্ত্রী
.............................................................................................
সিলেট-ছাতক রেলপথ সুনামগঞ্জ পর্যন্ত দ্রুত কাজ শুরু হবে : রেলমন্ত্রী
.............................................................................................
দক্ষিনের নব নির্বাচিত মেয়র তাপসকে ফুলেল শুভেচ্ছা
.............................................................................................
করোনা ভাইরাস রুখতে চীনা নাগরিকদের ভিসা স্থগিত সতর্কতা জারি সমুদ্র বন্দরেও
.............................................................................................
আজ বিকালে একুশের বইমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
.............................................................................................
হরতালে যানবাহন চালানোর সিদ্ধান্ত মালিক সমিতির
.............................................................................................
ভোটকেন্দ্রে ছবি তোলায় সাংবাদিককে কুপিয়ে রক্তাক্ত
.............................................................................................
দেশ ও জনগণের কল্যাণে আমাদের কাজ করতে হবে- প্রধান প্রকৌশলী, গণপূর্ত অধিদপ্তর
.............................................................................................
প্রধানমন্ত্রী আজ সকালে ভোট দেবেন সিটি কলেজ কেন্দ্রে
.............................................................................................
প্রধানমন্ত্রীর দোয়া নিলেন আতিকুল
.............................................................................................
ভোটার ছাড়া কেন্দ্রের আশপাশে বহিরাগত দেখলেই আটক
.............................................................................................
ক্রসফায়ারের হুমকি দিয়ে টাকা নেয়ার দায়ে ৭ ডিবি পুলিশ ক্লোজড
.............................................................................................
কূটনীতিকরা যেন বাড়াবাড়ি না করে : এইচটি ইমাম
.............................................................................................
৫ বছরে এক কোটির বেশি লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে -অর্থমন্ত্রী
.............................................................................................
প্রতিরোধে ব্যবস্থা নিতে হবে
.............................................................................................
চট্টগ্রাম বন্দরের নতুন দিগন্ত উন্মোচন --নৌপরিবহন প্রতিমন্ত্রী
.............................................................................................
দুদক চেয়ারম্যানের পদত্যাগ দাবি
.............................................................................................
জেনে নিন রান্না সহজ করার ৫ উপায়
.............................................................................................
নতুন চার মেরিন একাডেমীতে প্যারেড অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
.............................................................................................
বিদেশ থেকে বাংলাদেশে আসার সময় শুল্ক দিয়ে এবং বিনা শুল্কে আনতে পারবেন যেসব জিনিস
.............................................................................................
সড়ক নিরাপত্তায় নারীদের প্রশিক্ষণ দিচ্ছে ব্র্যাক
.............................................................................................
চলন্তিকা বস্তিতে লাগা আগুনে দগ্ধ পারভিনের মৃত্যু
.............................................................................................
সীমান্ত হত্যা: বিএসএফের `গরু পাচার` যুক্তি মানছে না বিজিবি
.............................................................................................
দুর্নীতিতে বিশ্বে বাংলাদেশ ১৪তম
.............................................................................................
বিজিএমইএ ভবন ভাঙ্গা : স্বয়ংক্রিয়ের বদলে সনাতন পদ্ধতিতে কেন
.............................................................................................
ঢাকায় পাসপোর্টের জন্য হাহাকার, বিপাকে আবেদনকারীরা
.............................................................................................
হাতিরঝিলে বিজিএমইএ ভবন ভাঙা শুরু
.............................................................................................
স্টেশন পরিষ্কার করতে লাগল ৯৫ লাখ টাকার ভিম পাউডার!
.............................................................................................
ভোটের দিন ঢাকায় শিল্প-কারখানা বন্ধ রাখার নির্দেশ
.............................................................................................
গণমাধ্যম অবাধ স্বাধীনতা ভোগ করছে : তথ্যমন্ত্রী
.............................................................................................
যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু
.............................................................................................
ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচারণায় প্লাস্টিকের পোস্টার, রাত বিরেতে শব্দ দূষণ: প্রার্থীরা কতটা দায়িত্ব নেবেন?
.............................................................................................
তিন দিন পর ফের শীত বাড়তে পারে
.............................................................................................
রাজধানীতে বাসের ধাক্কায় ৪ জনের মৃত্যু
.............................................................................................
রেসিডেনশিয়াল স্কুলের ছাত্র আবরারের মৃত্যু : প্রথম আলো সম্পাদক মতিউর রহমান সহও গ্রেফতার- ১০
.............................................................................................
`ক্রসফায়ার` নিয়ে বিতর্ক : এমপিদের বক্তব্যে দ্বিমত ওবায়দুল কাদেরের
.............................................................................................
সরকার-ইসি হিন্দুদের অপমান করেছে : তাবিথ
.............................................................................................
আগামী রোববার যুক্তরাষ্ট্র দূতাবাস বন্ধ
.............................................................................................
জাতীয় কবির পুত্রবধূ উমা কাজী আর নেই
.............................................................................................
পেঁয়াজ নিয়ে বিপাকে ভারত, বাংলাদেশকে কেনার অনুরোধ
.............................................................................................
বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া স্থবির
.............................................................................................
‘পূজার দিন ভোট নয়’ দাবিতে অবরুদ্ধ শাহবাগ
.............................................................................................

সম্পাদকমন্ডলীর সভাপতি : মো: রিপন তরফদার নিয়াম ।
প্রতিষ্ঠাতা সম্পাদক : মফিজুর রহমান রোকন ।
নির্বাহী সম্পাদক : শাহাদাত হোসেন শাহীন ।

সম্পাদক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত । সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : রহমানিয়া ইন্টারন্যাশনাল কমপ্ল্যাক্স (৬ষ্ঠ তলা) । ২৮/১ সি টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল, বা/এ ঢাকা-১০০০ । জিপিও বক্স নং-৫৪৭, ঢাকা ।
ফোন নাম্বার : ০২-৯৫৮৭৮৫০, ০২-৫৭১৬০৪০৪
মোবাইল : ০১৭০৭-০৮৯৫৫৩, ০১৯১৬৮২২৫৬৬ ।

E-mail: dailyganomukti@gmail.com
   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি Dynamic Solution IT & Dynamic Scale BD