ঢাকা, সোমবার , ১৩ আশ্বিন ১৪২৭ , ২৮ সেপ্টেম্বর , ২০২০ বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : > করোনায় দেশে আরো ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১,২৭৫   > এক্সট্রাকশনের পর নেটফ্লিক্সের নতুন ছবিতে ক্রিস হেমসওয়ার্থ   > ঠাকুরগাঁওয়ে সুরক্ষা সামগ্রী ও স্বাস্থ্য উপকরণ বিতরণ   > বিনামূল্যে গ্রামীন জনপদের প্রান্তিক মায়েরা পাচ্ছে জরায়ু ও স্তন ক্যান্সার নির্ণয়ের সেবা   > বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে বাঁধের পুনঃনির্মাণ কাজ শেষ না হতেই ভাঙন   > টাঙ্গাইলে গৃহবধূর আত্মহত্যা!   > নীলফামারীতে ভিটামিন"এ" ক্যাম্পেইন সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা   > সাংগুতে বিপুল পরিমান ইয়াবা উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড   > মোংলায় বিশ্ব নদী দিবস পালন   > বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুন:প্রতিষ্ঠার দাবি  

   চলতি পথে -
                                                                                                                                                                                                                                                                                                                                 
বালিয়াকান্দি ব্লাড ডোনার্স এ্যাসোসিয়েশনের ব্লাড গ্রুপিং ক্যাম্পিং

রাজবাড়ী প্রতিনিধি : ‘রক্ত দিলে হয় না ক্ষতি, জাগ্রত হয় মানবিক অনুভূতি’ এই শ্লোগানে বিভিন্ন স্থানে বালিয়াকান্দি ব্লাড ডোনার্স এ্যাসোসিয়েশন (ইইউঅ) এর তয় ফ্রী ব্লাড গ্রুপিং ক্যাম্পিং অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাজধরপুর উচ্চ বিদ্যালয় হল রুমে এ ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প অনুষ্ঠিত হয়।
ক্যাম্পে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. এম এ হান্নান, বিশেষ অতিথি হিসেবে উপজেলা আওয়ামী লীগ নেতা মো. তৌহিদুল মিরাজুল ইসলাম, রাজধরপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সোহেল রানা, সাবেক ইউনিয়ন ছাত্রলীগ নেতা ইমরুল হাসান সুমন ও ইউপি সদস্য মজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
রাজিব হোসেন নিরব এর সভাপতিত্বে সংগঠনের প্রতিষ্ঠাতা মো. পাভেল রহমান এর নেতৃতে প্রায় ৩ শতাধিক লোকের উপস্থিতিতে অনুষ্ঠান সফল করা হয়েছে।

বালিয়াকান্দি ব্লাড ডোনার্স এ্যাসোসিয়েশনের ব্লাড গ্রুপিং ক্যাম্পিং
                                  

রাজবাড়ী প্রতিনিধি : ‘রক্ত দিলে হয় না ক্ষতি, জাগ্রত হয় মানবিক অনুভূতি’ এই শ্লোগানে বিভিন্ন স্থানে বালিয়াকান্দি ব্লাড ডোনার্স এ্যাসোসিয়েশন (ইইউঅ) এর তয় ফ্রী ব্লাড গ্রুপিং ক্যাম্পিং অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাজধরপুর উচ্চ বিদ্যালয় হল রুমে এ ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প অনুষ্ঠিত হয়।
ক্যাম্পে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. এম এ হান্নান, বিশেষ অতিথি হিসেবে উপজেলা আওয়ামী লীগ নেতা মো. তৌহিদুল মিরাজুল ইসলাম, রাজধরপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সোহেল রানা, সাবেক ইউনিয়ন ছাত্রলীগ নেতা ইমরুল হাসান সুমন ও ইউপি সদস্য মজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
রাজিব হোসেন নিরব এর সভাপতিত্বে সংগঠনের প্রতিষ্ঠাতা মো. পাভেল রহমান এর নেতৃতে প্রায় ৩ শতাধিক লোকের উপস্থিতিতে অনুষ্ঠান সফল করা হয়েছে।

বাংলাদেশ কোস্ট গার্ডের অভিযানে বিপুল পরিমান অবৈধ কারেন্ট জাল জব্দ
                                  

প্রেস রিলিজ : আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ কোস্ট গার্ড ঢাকা জোন ও স্টেশান পাগলা কর্তৃক বিশেষ অভিযান পরিচালনা করে ৫ লক্ষ মিটার অবৈধ কারেন্ট জব্দ করা হয়। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার আনন্দ বাজার এলাকায় লেঃ কমান্ডার এম সাজ্জাদ হোসনে, (এক্স), বিএন এবং স্টেশান কমান্ডার পাগলা লেঃ আসিফ এর নের্তৃত্বে দুইটি দোকান ও একটি বাড়িতে উক্ত অভিযান পরিচালনা করা হয়। জব্দকৃত কারেন্ট জালের আনুমানিক মূল্য ১,২৫,০০,০০০ (এক কোটি পঁচিশ লক্ষ টাকা) মাত্র। উক্ত অভিযান চলাকালীন সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে সোনারগাঁও উপজেলা সিনিয়ার মৎস্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। পরবর্তীতে স্থানীয় গনমাধ্যম কর্মীদের উপস্থিতিতে জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও জননিরাপত্তার পাশাপাশি জলদস্যুতা, বনদস্যুতা, ডাকাতি এবং দেশের মৎস্য সম্পদ রক্ষা ও অবৈধ কারেন্ট জাল ব্যবহার রোধে বাংলাদেশ কোস্ট গার্ডের অভিযান অব্যাহত থাকবে।

কক্সবাজার ইন্সটিটিউট ও পাবলিক লাইব্রেরীর উন্নয়নে ফিরছে গতি
                                  

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের ঐতিহ্যবাহী পাবলিক লাইব্রেরী ও শহীদ সুভাষ হল উন্নয়নে আবারও ফিরছে গতি। ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটি উন্নয়নে ইতিমধ্যে নেয়া হয়েছে নানান প্রদক্ষেপ। দীর্ঘদিন ধরে উন্নয়ন স্থবিরতার পর উন্নয়ন কাজের খবরে সাংস্কৃতিমনাদের মধ্যে প্রাণচাঞ্চল্য লক্ষ্য করা গেছে।
কক্সবাজার সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মোহাম্মদ নজিবুল ইসলাম জানিয়েছেন, পাবলিক লাইব্রেরীর সংস্কার ও উন্নয়ন কাজে গতিশীলতা আনার উদ্যোগ নেয়া হয়েছে। কক্সবাজার ইন্সটিটিউট ও পাবলিক লাইব্রেরীর উন্নয়ন কাজে গতিশীলতা আনার লক্ষ্যে জেলা প্রশাসকের স্থানীয় তহবিল থেকে ৫ লাখ টাকা এবং আমার ব্যক্তিগত তহবিল থেকে ৫ লাখ টাকার চেক জেলা পরিষদ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। গত সোমবার সকাল সাড়ে ১১ টার দিকে জেলা প্রশাসক কাযালয়ে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা হিল্লোল বিশ্বাসের হাতে এই দু’টি চেক হস্তান্তর করা হয়েছে। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফাও উপস্থিত ছিলেন। আগামী এক সপ্তাহের মধ্যে ইন্সটিটিউটে বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করে আনুষাঙ্গিক কাজ দ্রুত শুরু করা হবে।
কক্সবাজার ইন্সটিটিউট ও পাবলিক লাইব্রেরীর উন্নয়ন ও সার্বিক কর্মকান্ডে গতিশীলতা আনয়নের লক্ষ্যে ১০ সেপ্টেম্বর এক মতবিনিময় সভাও অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক বলেন, আগামি মাস অর্থাৎ অক্টোবরের মধ্যেই সকল কাজ সম্পন্ন করার এ্যাকশান প্ল্যান তৈরী করা হয়েছে। অক্টোবরের মধ্যেই যাতে এটি চালু করা যায় তা লক্ষ্য নির্ধারণ করে আমরা এগিয়ে যাচ্ছি। অর্থের সংকট হলে প্রয়োজনে স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংশ্লিষ্ট সকলের সহযোগীতা নেওয়া হবে। এটি কক্সবাজারের ইতিহাসের সাক্ষী। রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের প্রাণকেন্দ্র।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইটিসি মো. আমিন আল পারভেজ বলেন, স্মৃতি সংরক্ষণের জন্য সকল নাম রক্ষিত উদ্যান, শহীদ দৌলত ময়দান পুনরোজ্জীবিত করা হবে। শহীদ দৌলতের স্মৃতি রক্ষার্থে একটি প্রতিকৃতি স্থাপন করা হবে। নতুন প্রজন্ম এ বিষয়ে যাতে সঠিক ইতিহাস জানতে পারে তাই এই পরিকল্পনা নেওয়া হয়েছে। কক্সবাজারের ঐতিহ্য ও অনেক সঠিক ইতিহাস পাবলিক লাইব্রেরী ও শহীদ সুভাষ হলকে কেন্দ্র করে রয়েছে।

মাগুরায় আনসার ভিডিপিদের মাঝে সাইকেল বিতরণ
                                  

এইচ এন কামরুল ইসলাম, মাগুরা : মাগুরায় ইউনিয়ন দলপতি ও আনসার কমান্ডারদের মাঝে সাইকেল বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মো. মোল্লা আমজাদ হোসেন পিএএমএস পরিচালক আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী খুলনা রেঞ্জ আয়োজনে জেলা আনসার ও ভিডিপি কার্যালয়। জেলা কমান্ড্যান্ট শুভ্র চৌধুরি এই অনুষ্ঠানের পরিচালনা করেন।
সাইকেল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-মাগুরা জেলার অফিসার মো. টিপু সুলতান গাজী, শ্রীপুর উপজেলার অফিসার মো. রোকন উদ্দিন, সদরের টি আই ষষ্ঠী রানী মজুমদার, টিআই টিপু বিশ্বাস, মহম্মদপুর উপজেলার টিআই মর্জিনা খাতুন, টিআই প্রতাপ রায়, শালিখা উপজেলার ভিডিপি কর্মকর্তা নেসতোওয়ারা, টি আই আনিসুর রহমান, আনসার ব্যাটালিয়ন সদস্য নায়েক শাহ আলম, আমিনুর রহমান, ইমরান।

পাখির অভয়রাণ্য নতুন চর
                                  

কাঁঠালিয়া (ঝালকাঠি) প্রতিনিধি : ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার শৌলজালিয়া ইউনিয়নের বিষখালী নদীর বুক চিড়ে জেগে ওঠা নতুন চরকে পাখির অভয়রাণ্য ঘোষণা করেছেন উপজেলা প্রশাসন। উপজেলার শৌলজালিয়া মৌজায় ৩৫ বছর পুর্বে ১০৩ একর এলাকা জুড়ে বিষখালী নদীতে জেগে ওঠে এই চর। বঙ্গোপসাগর থেকে ৬৫ কিলোমিটার উত্তরে শাখা বিষখালী নদীর বুকে জেগে নৈসর্গিক এ চরের চার পাশে নদী বেষ্টিত এবং ছইলা সহ বিভিন্ন বৃক্ষ লতায় ঘেরা অপরুপ চর। চরে শালিক বক ও মাছরাঙসহ বিভিন্ন ধরনে পাখির আনাঘোনা হওয়ায় এ চরকে পাখির অভয়রাণ্য ঘোষণা করা হয়। চরের অপর পাড়ে বরগুনা জেলার বেতাগী পৌর শহর। যাতায়াত ব্যবস্থা ভাল হওয়ায় প্রতিদিন নৌকা ও ট্রলারে চরে পাখি প্রেমিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ঘুরতে আসে।
সম্প্রতি এর উদ্ধোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সুফল চন্দ্র গোলদার। এ সময় শৌলজালিয়া ইউপি চেয়ারম্যান মাহমুদ হোসেন রিপন, শৌলজালিয়া হক্কোননুর দরবার শরীফের পীর আলহাজ্ব মঞ্জিল মোরশেদ, সাবেক প্রধান শিক্ষক মো. মনোয়ার হোসেন, ইউপি সদস্য মো.সামসুল আলম, মো.খবির উদ্দিন, সৈয়দ আবদুল কাইয়ুম, মো. ছগির হোসেন, আ: সালাম গাজী, মো. রিপন হোসেন উপস্থিত ছিলেন।

নবজাতকের দায়িত্ব নিলেন আ’লীগ নেতা
                                  

মনির হোসেন, মোংলা : মোংলায় পিতৃহীন এক নবজাতকের দায়িত্ব নিলেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান জসিম। এমনকি ওই নবজাগকের মাকে দেখাশুনা করার জন্য হাসপাতালে কয়েকজন নারী সদস্যকে নিয়োজিত করেছেন।
জানা গেছে, মোংলা পৌরসভার ১নং ওয়ার্ডের নারকেলতলা আবাসন এলাকার এক দরিদ্র পরিবারের সন্তান নবজাতকের মা। একসময় তার সাথে সৈকত নামের একটি ছেলের সাথে তার নিবিড় সম্পর্ক গড়ে উঠে। বাবা মায়ের অগোচরে লুকিয়ে লুকিয়ে সৈকতের সাথে দেখা করতেন শিমু। বিয়ের প্রলোভন দেখিয়ে তার সাথে সৈকত গড়ে তোলে দৈহিক সম্পর্ক। এক পর্যায়ে সে অন্ত:সত্ত্বা হয়ে পড়লে সৈকতকে বিয়ের জন্য চাপ দিতে থাকে। আর যদি সে বিয়ে না করে তাহলে আত্মহত্যা করা ছাড়া আর কোন উপায় থাকবেনা বলে জানায়। কিন্তু শিমুর অসহায়ত্ব কোনভাবেই মন গলাতে পারেনি সৈকতের।
গত মঙ্গলবার সকালে অসুস্থ অবস্থায় মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন নবজাতকের মা। এরপর দিন বুধবার তার কোল জুড়ে আসে ফুটফুটে এক পুত্র সন্তান। এ খর পেয়ে হাসপাতালে ছুটে আসেন কামরুজ্জামান জসিম। বাড়িয়ে দেন মানবাতার হাত। তার সন্তান প্রসবের সব খরচ তিনি বহন করেন। এমনকি তার সন্তানের দায়িত্ব তিনি নেন।
জানতে চাইলে কামরুজ্জামান জসিম বলেন, আজ থেকে এই নবজাতক সন্তানের দায়িত্ব আমি নিলাম। তিনি নবজাতকের জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন। শেখ কামরুজ্জামান জসিম বিভিন্ন সামাজিক ও স্বেচ্চাসেবি সংগঠনের মাধ্যমে মানবতার কল্যানে কাজ করে যাচ্ছেন।

অর্থাভাবে চিকিৎসা হচ্ছে না এক মুক্তিযোদ্ধার
                                  

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের উলিপুরে অর্থের অভাবে চিকিৎসা হচ্ছে না মতিয়ার রহমান (৬৭) নামের এক মুক্তিযোদ্ধার। পর পর দুইবার স্টোক করার কারনে নানা জটিল রোগে আক্রান্ত হয়ে রণাঙ্গনের বীরসেনা সু-চিকিৎসার অভাবে এখন শয্যাশয়ী। তিনি শেখ হাসিনাকে দেশের সকল মুক্তিযোদ্ধাদের বড় বোন হিসাবে দাবি করে তার উন্নত চিকিৎসার ব্যবস্থা করার জন্য উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন।
জানা গেছে, উপজেলার গুনাইগাছ ইউনিয়নের জুম্মাহাট কেবলকৃষ্ণ গ্রামের হানিফ উদ্দিন মুন্সির পুত্র নিম্ন মধ্যবৃত্ত পরিবারের একমাত্র উপার্জনকারী মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান। জীবনের নানা চড়াই-উৎরাই পেরিয়ে পরিবারের সদস্যদের নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। এ অবস্থায় দীর্ঘ চার বছর ধরে শরীরের ডান সাইড প্যারালাইষ্ট-ব্রেইন স্টোক-হাই পেসার-ডায়াবেটিসক ও পায়ে ঘাসহ নানা জটিল রোগ নিয়ে শয্যাশয়ী অবস্থায় অর্ধাহারে-অনাহারে মানবেতর জীবন যাপন করছেন। অন্যের সাহায্য ছাড়া তিনি চলা ফেরা করতে পারেন না।
মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান কান্না জড়িত কন্ঠে তার করুন পরিনতিসহ পরিবারের অসহায়ত্বের কথা, অসুস্থ্যতার কথা, অর্থের সু-চিকিৎসা করতে না পারাসহ অনাহারে-অর্ধাহারে তার দিনাতিপাতের কথা বর্ণনা করেন। তিনি জানান, মুক্তিযোদ্ধার সম্মানী ভাতার টাকায় তার সংসারের খাওয়া পড়ার সংস্থানই যেখানে ঠিক মত চলে না, সেখানে চিকিৎসার ব্যয় ভার মিলবে কোথা থেকে। তিনি আরও বলেন, সংসারে স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়ের মধ্যে বড় মেয়ের বিয়ে দিয়েছেন। অর্থের অভাবে ছোট ছেলে নাজমুল হাসান অর্নাসে অধ্যায়নরত থাকা অবস্থায় মাঝ পথে পড়াশুনা বন্ধ হয়ে যায়। একই কারনে ছোট মেয়ে মার্জিয়া জান্নাত ডিগ্রী পরীক্ষার ফরম পূরন করতে পারেনি। চিকিৎসা করাতে গিয়ে মুক্তিযোদ্ধার চেক ও পুলিশ ভাতার বই বন্ধক রেখেছেন। পরিবারের শেষ সম্বল পঞ্চাশ শতক জমিও বন্ধক রেখেছেন।
উপজেলা নির্বাহী অফিসার নুর-এ-জান্নাত রুমী আবেদন পাওয়ার কথা স্বীকার করে বলেন, প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষনের জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জরুরী ভিত্তিতে আবেদনটি পাঠানো হবে। উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম হোসেন মন্টু জানান, তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে পূর্বেও তাকে সহযোগিতা করা হয়েছে। আমাদের পক্ষ থেকে যতটুক সম্ভব আমরা সহযোগিতা করে যাব।

২০ বছর শিকলে বাঁধা
                                  

শাখাওয়াত হোসেন টিপু, দাগনভূঞা : ফেনী দাগনভূঞা উপজেলা ৭নং মাতুভূঞা ইউনিয়ন ৯ নং ওয়ার্ড মোমারিজপুর গ্রামের উজির আলী বেপারি বাড়ির মৃত আবদুল হকের ছেলে শাহ জালাল আহম্মদ (৩৫) দীর্ঘ বিশ বছর শিকলে বাঁধা অবস্থায় দিনযাপন করছেন। স্থানীয় এলাকাবাসী ও পারিবারিক সূত্র জানায়, জালাল আহমেদ প্রায় বিশ বছর আগে একটি কোম্পানিতে চাকুরী করা অবস্থায় জ্বর টাইফয়েড রোগে ভুগছিলেন। পরবর্তীতে চলার পথে কোন এক ড্রেনে পড়ে যান। এরপর থেকেই মানসিক সমস্যা দেখা দিলে যেমন কাউকে মারধর করা, ঘর থেকে বের হয়ে অন্যত্র চলে যাওয়া, কথা বার্তা অগোছালো, রাগান্বিত কিংবা মারধর ও জিনিসপত্র ভাঙ্গার প্রেক্ষিতে লাগানো হয়েছে হাতে পায়ে লোহার শিকল। খাওয়া থাকা টয়লেট সবকিছুই শিকল পরা অবস্থায় করাতে হয়। শিকলবিহীন রাখা যায়না ঘরে। আচরণ করেন মারমুখী পারিবারিক অক্ষমতার কারণে ভালো চিকিৎসাসেবা থেকে বঞ্চিত জালাল। পরিবারের কাছে নেই কোন মানসিক রোগীর সনদ। অথচ এলাকার মানুষ বলছে মানসিক রোগী। সরকারি ভাতা প্রতিমাসে সাতশ করে ফেলেও দেখাতে পারেননি ভাতা বই। মা সহ ভাই বোন নয়জনের মাঝে তিনি সবার ছোট। এক ভাই মৃত্যুবরণ করেছেন একজন নিখোঁজ, একজন শশুর বাড়ি সিলোনিয়াতে বাকিজন প্রবাসে। কিছুটা পারিবারিক অবহেলাও রয়েছে ভাই বোনদের মাঝে। বৃদ্ধা মা অসুস্থ ছেলের দেখাশুনা করেন। সাথে চাচাতো ভাই সাহাদাত হোসেন মিন্টুর কথা শুনেন বলে তিনিও দেখভাল করেন জালালকে। ঝরাজীর্ণ কাচা ঘরে রাখা হয়েছে তাকে। এদিকে পরিবারের বাকি সদস্যরাও থাকেন কাচা অন্য একটি ঘরে। ছেলের উন্নত চিকিৎসা কিংবা ভরণ পোষণের দায়িত্ব চালিয়ে যাওয়া বৃদ্ধা মার পক্ষে সম্ভব নয় বলে জানিয়েছেন স্থানীয়রা। অবাক করার বিষয় স্থানীয় জনপ্রতিনিধি কিংবা সমাজপতি ও বিত্তবানরা এতগুলো বছর জলিলকে শিকল দিয়ে বেধে রাখার বিষযটি সমাধানে কিংবা চিকিৎসার্থে নেননি কোন সহযোগীতার উদ্যেগ।
অসুস্থ জালাল উদ্দিনের মা আনোয়ারা বেগম (৬০) জানান, ছেলেকে চোখের সামনে এভাবে বেধে রাখাটা মেনে নিতে কষ্ট হয়। তাছাড়া এখন থেকে প্রায় বিশ বছর এমনি ভাবে শিকল পরিয়ে রাখতে হয়েছে তাকে। সরকারের সহযোগীতা ও ছেলের চিকিৎসা বিষয়ে আকুল আবেদন জানান মিডিয়ার সাংবাদিকদের মাধ্যমে।
স্থানীয় ইউপি ৯নং ওয়ার্ড মেম্বার মো. ফারুক ইসলাম জানান, প্রতি মাসে সাতশ টাকা সরকারি ভাতা পান তিনি। ভাতার বই দেখতে চাইলে বলেন নিবন্ধনের জন্য ইউপি কার্যালয়ে রযেছে আট দিনের মতো।
এ বিষয়ে দাগনভূঞা উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল হাসান বলেন, সাংবাদিকদের মাধ্যমে যেহেতু তিনি বিষযটি অবহিত হয়েছেন সেক্ষেত্রে পরিবারের অক্ষমতার বিষয়সহ অসুস্থ ও শিকলে বাধা জালালের সুচিকিৎসার সর্বাত্নক সহযোগীতা অতি গুরুত্বের সাথে দেখবেন বলে জানিয়েছেন তিনি।

এ্যাডভোকেট ও জননেতা এম. আব্দুর রহিমের মৃত্যুবার্ষিকীতে সর্বস্তরের শ্রদ্ধা
                                  

রাজু বিশ্বাস, দিনাজপুর : দিনাজপুরের শতাধিক সংগঠন ও প্রতিষ্ঠানের শ্রদ্ধাঞ্জলি অর্পনের মধ্যদিয়ে বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত প্রবীন রাজনীতিক স্বাধীনতা পদক প্রাপ্ত এ্যাডভোকেট এম. আব্দুর রহিমকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করেছেন। গতকাল ছিল প্রয়াত জননেতার চতুর্থ মৃত্যুবার্ষিকী।
প্রয়াত জননেতার চতুর্থ মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে “এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, দিনাজপুর” এর গৃহিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল ১০ টায় জেলা প্রশাসন কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসুচির সূচনা হয়। প্রথমে গবেষণা কেন্দ্রের কার্যকরী সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো. সফিকুল হক ছুটু, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক রুহুল আমিনসহ সাধারন সম্পাদক চিত্ত ঘোষের নেতৃত্বে নেতৃবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের পর মরহুমের ছোট ছেলে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।
এরপর সকাল ১১টায় দিনাজপুর সদর উপজেলার জালালপুরে প্রয়াত এই রাজনীতিকের সমাধিতে প্রথমে এম. আব্দুর রহিম সমাজকল্যান ও মুক্তিযুদ্ধ গবেষনা কেন্দ্রের পক্ষ হতে পুষ্পার্ঘ্য অর্পন করা হয়। এরপর মরহুমের বড় ছেলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও ছোট ছেলে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপিও শ্রদ্ধা জ্ঞাপন করেন। এসময় জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভুঞাঁ, মুখ্য বিচারিক মো. আয়েজ উদ্দিন-এর নেতৃত্বে বিজ্ঞ বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন।
এর পর পর্যায়ক্রমে জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সামিউল ফেরদৌস , পুলিশ প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার শচিন চাকমা ও সদর সার্কেল সুজন সরকার, উপজেলা প্রশাসনের পক্ষে হতে নির্বাহী অফিসার মোঃ মাগফুরুল হাসান আব্বাসী, শ্রদ্ধাঞ্জলি শেষে মুক্তিযোদ্ধা সংসদ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, বিএমএ-এর নেতৃবৃন্দ। এম আব্দুর রহিম মেডিকেল কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শিবেস সরকার এবং মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ নির্মল চন্দ্র দাস, সদর উপজেলা চেয়ারম্যান এমদাদ সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা জোসনা, দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরুপ বকসী ও সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল নেতৃত্বে সাংবাদিকবৃন্দ, দিনাজপুর শিল্প ও বণিক সমিতির সভাপতি সুজাউর রব চৌধুরীর নেতৃত্বে ব্যবসায়ী সমাজের প্রতিনিধিবৃন্দ, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবীর সোহাগ ও সাধারন সম্পাদক খালেকুজ্জামান রাজুর নেতৃত্বে শহর আওয়ামীলীগ, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোঃ আবু বকর সিদ্দিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি আলহাজ মোঃ মাসুদ আলম, দিনাজপুর গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ কুতুব আল হোসাইনসহ কর্মকর্তাবৃন্দ, জেলা ক্রীড়া সংস্থা’র সাধারন সম্পাদক সুব্রত মজুমদার ডলারের নেতৃত্বে ত্রুীড়া সংগঠক ও খেলোয়াড়বৃন্দ, জেলা আইনজীবি সমিতি’র সভাপতি নুরুজ্জামান জাহানী’র নেতৃত্বে আইনজীবিবৃন্দ, আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, মহিলা আওয়ামী লীগের সভাপতি সুলতানা বুলবুল ও সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন, দিনাজপুর নাট্য সমিতি, উদীচী, নবরুপী, সুইহারী সংগীত নিকেতন, মণিমেলা, আবৃত্তি কানন, ভৈরবী, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ প্রায় শতাধিক বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রয়াত এই জননেতার প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করে। এ ছাড়া ইউনিয়নের বিভিন্ন চেয়ারম্যান গন শ্রদ্ধা জানান।
দুপুর ১২টায় সমাধিস্থলে অনুষ্ঠিত হয় মিলাদ মাহফিল ও দোয়া। দোয়া পরিচালনা করেন মরহুমের বড় ছেলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম। দোয়া অনুষ্ঠানে দেশ ও জাতির কল্যাণ কামনা ও সম্প্রতি দুর্বৃত্তদের দ্বারা আঘাতপ্রাপ্ত ঘোড়াঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানমের দ্রুত সুস্থ্যতা কামনা করে দোয়া করা হয়। দোয়া অনুষ্ঠানে সর্বস্তরের মানুষ অংশ নেয়। প্রাণঘাতী করোনা সংক্রমন প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি অনুসরন করে এবছর মৃত্যুবার্ষিকী’র পালনের কর্মসূচি সংকোচিত করা হয়।

মাদকে জিরো টলারেন্সের অগ্রযাত্রায় রাজশাহী মতিহার থানার ওসি সিদ্দিক
                                  

মাজাহারুল ইসলাম চপল, রাজশাহী : ‘মাদককে না বলি, মাদক মুক্ত দেশ গড়ি’ এই শ্লোগানকে সামনে রেখে মাদক মুক্ত অভিযান রাজশাহী নগরীর মতিহার থানার ওসি সিদ্দিকুর রহমানের। গত ২৩ জুলাই ২০২০ তারিখ যোগদানের পর থেকে এই মাদক মুক্ত অভিযান শুরু করেন। তার যোগদানের পর থেকে মতিহার থানা এলাকার জোয়ার বোড, চোরা কারবারি ও মাদক ব্যবসায়ীরা যেন আতঙ্কে রয়েছে। স্বস্তি পেয়েছে এলাকার সাধারণ মানুষ। ওসির এমন কার্যক্রমে উদ্ভুদ্য হয়ে সহযোগিতার আশ্বাসও দিচ্ছেন এলাকাবাসী।
বিগত দিনের ওসিদের হিসাব দেখলে পাওয়া যায় প্রায় প্রতি মাসে মাদকের মামলা হতো ১০-১৫টি। কিন্তু বর্তমান ওসি আসার পর থেকে মাদক ব্যবসায়ী, চোরা কারবারি ও জোয়ার বোর্ড কারবারিদের ধর-পাকড় শুরু হয়। বর্তমান ওসির বিরামহীন অভিযানে চলতি মাসে মাদকের মামলা হয় ২৩ টি। এই নিয়ে এলাকাবাসির মনেও স্বস্তির বাতাস বইছে। ওসির এমন কর্যক্রম দেখে মতিহার থানার জাহাজঘাট এলাকার মোঃ জয়নাল বলেন, এই এলাকা হচ্ছে মাদকের এলাকা। আগে এই এলাকাতে প্রকাশ্যে মাদক ব্যবসা করতো, কিন্তু এই ওসি আসার পর থেকে মাদক ব্যবসায়ীরা আড়াল হয়ে গেছে। আর সেভাবে কাউকে রাস্তায় দেখা যায় না। তবে ওসির এমন কার্যক্রমকে স্বাগত জানাই এলাকাবাসি। আমরা ওসির এরকম অভিযানে পাশে আছি এবং থাকবো এছাড়াও সকল সময় তথ্য দিয়ে সহযোগিতা করবো।
এ বিষয়ে রাজশাহী মতিহার থানার অফিসার ইনচার্জ মো. সিদ্দিকুর রহমানের সাথে সাক্ষাত করলে তিনি দৈনিক গনমুক্তিকে বলেন, মাদক দেশ ও দেশের জনগনের জন্য বড় অভিশাপ। বর্তমান সরকার তথা জননেত্রী শেখ হাসিনার ঘোষনা মাদক মুক্ত দেশ গড়ার। তাই আমাদের জননেত্রীর ঘোষনাকে বাস্তবায়ন ও দেশের মানুষকে অভিশাপের হাত থেকে রেহাই দিতে আমার এই অভিযান। আমি এই মতিহার থানায় যোগদানের পরপরই কোভিড-১৯ এর কারনে অফিস ঠিকভাবে করতে পারিনি, চলতি মাস থেকে ফুলটাইম ডিউটি করছি। আমার থানায় যেসকল দুষ্ট অফিসার আছে তাদেরকে সাবধান করেছি যেন আমার নিকট কোন অভিযোগ না আসে। আমি মাদকের কোন ততবির শুনিনা। আমি সকলকে নিষেধ করেছি মাদকের জন্য ততবির নিয়ে আসতে। তবে আগামী দিনে সকলের সহযোগিতা পেলে আরও ভালো কিছু করবো। আমি সকলের সহযোগিতা চাই।

বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে জাতীয় রবীন্দ্র্রসঙ্গীত সম্মিলন পরিষদের খাদ্য সহায়তা প্রদান
                                  

শ্যামল ভৌমিক, কুড়িগ্রাম : কুড়িগ্রামে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছে জাতীয় রবীন্দ্র্রসঙ্গীত সম্মিলন পরিষদ। গতকাল জেলার উলিপুর উপজেলার ব্রহ্মপুত্র তীরবর্তী বেগমগঞ্জ ইউনিয়নের দূর্গম চরাঞ্চলের দুইশতাধিক পরিবারের মাঝে এ খাদ্য সহায়তা দেয়া হয়। এ সময়ে উপস্থিত ছিলেন বেগমগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান বেলাল হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক শ্য্যামল ভৌমিক, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক সাতকড়ি রায় নীলু, সাংস্কৃতিক সংগঠক দুলাল বোস, শাহানুর রহমান, সুব্রতা রায়, ইমতে আহসান শিলু, শাহজালাল বাবুল, সুবাস সরকার প্রমুখ।
খাদ্য সহায়তার মধ্যে ছিল- প্রতি পরিবারে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি মসুরডাল, ১ লিটার সয়াবিন তেল, ১ কেজি লবন, ১ প্যাকেট গুঁড়াসাবান।
দূর্গম চরাঞ্চলের মানুষ বাড়িতে থেকে এ ত্রাণ সহায়তা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

বগুড়ায় প্রকৌশলীদের ত্রাণ সামগ্রী বিতরণ
                                  

বগুড়া ব্যুরো : বগুড়ার সারিয়াকান্দিতে ৩শ’ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার উত্তরবঙ্গ জনকল্যাণ সমিতির উদ্যোগে কালিতলা গ্রোয়েন বাঁধে আশ্রয়রত বানভাসিদের মাঝে এ ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। সারিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার রাসেল মিয়ার পরিচালনায় ত্রাণ বিতরণ করেন বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান শিল্পী। এ সময় বক্তব্য রাখেন গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল গোফফার, উত্তরবঙ্গ জনকল্যাণ সমিতির সদস্য প্রকৌশলী আব্দুল আলিম, গণপূর্ত বিভাগ বগুড়ার নির্বাহী প্রকৌশলী বাকী বিল্লাহ, আল ফারুক উপ-বিভাগীয় প্রকৌশলী গণপূর্ত বিভাগ-১, শাজাহান মোল্লা উপ-বিভাগীয় প্রকৌশলী গণপূর্ত বিভাগ-২ সহ প্রমুখ। ৩শ’ পরিবারের মাঝে জন প্রতি ১০ কেজি চাল, ৫ কেজি আলু, ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি ডাল, ১কেজি লবণ, ৩ কেজি চিড়া, ২ কেজি গুড় ও ১০ প্যাকেট পানি বিশুদ্ধকরণ কীট বিতরণ করা হয়েছে।

বিশ্বনাথে যুক্তরাজ্য ফেরৎ অভিবাসীকে এক লাখ টাকার চেক তুলে দিলেন ইউএন
                                  

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি : সিলেটের বিশ্বনাথে ইউরোপ ফেরৎ ক্ষতিগ্রস্থ এক অভিবাসীর হাতে ১ লাখ ১ হাজার ২ টাকার চেক তুলে দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার বর্ণালী পাল। গত বৃহস্পতিবার সকাল ১১টায় নিজ কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে, আইওএমের সহযোগিতায়, ইরিণ প্রকল্পের মাধ্যমে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের মাধ্যমে চেকটি তুলে দেন তিনি। চেক প্রহণকারী মো. আব্দুল খালিক উপজেলার দৌলতপুর ইউনিয়নের চড়চন্ডি গ্রামের বাসিন্দা। তিনি যুক্তরাজ্য থেকে ক্ষতিগ্রস্ত হয়ে দেশে ফিরেছিলেন। চেক প্রদানের সময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী মো. আবু সাঈদ, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের ড্রিস্ট্রিক ম্যানেজার মো. আব্দুল্লাহ আল কাহাফ, ড্রিস্ট্রিক কো-অর্ডিনেটর মো. রফিকুল ইসলাম, উপজেলা বিজনেস এডভাইজরি কমিটির ব্যবসায়ী প্রতিনিধি মো. সোহেল আহমদ, বিশ্বনাথ ব্র্যাক ফিল্ড অর্গানাইজার আনহার আলী, ব্র্যাক এইচআরএলএস অফিসার উত্তম কুমার।
এদিকে, করোনাভাইরাস (কোভিড ১৯) মহামারীর এই সংকটময় সময়ে চাকরি হারিয়ে দেশে ফেরত আসা এবং কর্মস্থলে ফিরতে না পারা বিশ্বনাথ উপজেলার ৩৪জন অভিবাসী কর্মীকে জরুরী সহায়তা হিসেবে বিকাশের মাধ্যমে ১ লাখ ৯১ হাজার টাকা অর্থ সহায়তা প্রদান করেছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।
উল্লেখ্য, ২০১৫ থেকে আসা ইউরোপ ফেরৎ অভিবাসীদের সামাজিক, মনোসামাজিক ও আর্থিক সহযোগিতাসহ প্রশিক্ষণের পরে কর্মসংস্থানের ব্যবস্থা করে আসছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। ২০১৭ সালের এপ্রিল থেকে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে, আইওএমের সহযোগিতায়, প্রত্যাশা প্রকল্পের মাধ্যমে ব্র্যাক এ কার্যক্রমটি পরিচালনা করে আসছে।

কালিয়াকৈরের একজন সফল যুব সংগঠক মো. সেলিম রানা
                                  

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি : সফল জীবনের আরেক নাম কষ্ট। ব্যর্থতাকে মেনে নিয়ে সমাজে চলতে হবে। জয় লাভের জন্য, চাই জীবন সম্পর্কে ইতিবাচক চিন্তা-ভাবনা। সংগঠনকে সামনে এগিয়ে নেয়ার জন্য সংগঠকে হতে হবে সৃজনশীল ও কর্মদক্ষ বিচক্ষণ। করতে হবে মানুষকে মন্ত্রমুগ্ধ করার অতুলনীয় ক্ষমতা দিয়ে একজন সংগঠকের সৃষ্টি।
তেমনি একজন সফল যুব সংগঠক ও যুব আত্নকর্মী মো. সেলিম রানা। যুব কল্যাণে নিবেদিত এক দীপ্ত যুবক। নিজে যুব উন্নয়নের কর্মমুখী শিক্ষা গ্রহণ করে ও সমাজের বেকার কর্মহীন যুবকদের শত বাঁধা পেরিয়ে কখন নিজ উদ্যেগে কখন আবার সরকারের উদ্যেগে বিনামূল্যে প্রশিক্ষন দিয়ে দক্ষ করে তোলেছেন। শত বাধা-বিপত্তি ও বাস্তবতার মধ্যে নিজেকে নিয়োজিত করেছে মানব সেবায়।
গাজীপুর জেলার কালিাকৈর উপজেলায় বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠন সেবা যুব উন্নয়ন সংস্থা, নামে একটি সংগঠন সৃষ্টি করে। এ সংগঠনের মাধ্যমে আত্মমানবতার সেবায় নিযয়োজিত থাকে দেশপ্রেমী আত্মকর্মী গড়ে তোলার লক্ষ্যে সমগ্র জেলার ও উপজেলা এবং মহানগরে সভা-সেমিনার, ট্রেনিং, মত বিনিময় সভা-সমাবেশ, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন সহ অন্যান্য অর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে কল্যাণমূলক কর্মসূচি সমূহ পালন করে আসছেন। সমাজ সংগঠনের দায়িত্ব পালনের মাধ্যমে গাজীপুর জেলা সমূহ সহ বিভিন্ন উপজেলার শিক্ষিত অর্ধ-শিক্ষিত যুবকদের সংগঠনের সদস্য ভুক্ত করে।
সংগঠক হিসেবে সমাজের নির্যাতিত-নিপীড়িত অসহায় মানুষের আইনি সহায়তা চিকিৎসাসেবা শহর নাগরিকদের ন্যায্য অধিকার আদায়ে শান্তিপূর্ণভাবে সামাজিক আন্দোলন করে সংসিন্টষ্ট কর্তৃপক্ষের নিকট দাবী দেওয়া উপস্থাপন করে আসছেন।

ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের সহায়তার চেক বিতরণ
                                  

ঠাকুরগাঁও প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত করোনা পরিস্তিতিতে ঠাকুরগাঁওয়ে কর্মরত সাংবাদিকদের আর্থিক সহায়তার চেক বিতরণ করা হয়েছে। বিএফইউজে, সাংবাদিক কল্যাণ ট্রাস্ট ও পিআইবি বাংলাদেশের সহযোগীতায় এবং ঠাকুরগাঁও প্রেসক্লাবের আয়োজনে গতকাল রোববার রাতে ঠাকুরগাঁও প্রেসক্লাবের আনিছুল হক মিলনায়তনে এ চেক বিতরণ অনুষ্ঠিত হয়।
প্রেসক্লাব সভাপতি মনসুর আলীর সভাপতিত্বে এ সময় এক আলোচনা সভায় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নূর কুতুবুল আলম, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মাহাবুবুর রহমান খোকন, সাধারন সম্পাদক দীপক কুমার রায়, সহ সাধারন সম্পাদক অ্যাড. মোস্তাক আলম টুলু। অনুষ্ঠানে জেলার কর্মরত ২৯ জন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের হাতে অনুদানের চেক তুলে দেওয়া হয়। বিতরণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও এনটিভির জেলা প্রতিনিধি লুৎফর রহমান মিঠু।

ভিক্ষুক নাজিম উদ্দিনকে পাকা বাসগৃহ ও দোকানের চাবি হস্তান্তর
                                  

শেরপুর প্রতিনিধি : শেরপুরের ঝিনাইগাতীতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত অর্থায়নে প্রদানকৃত ‘বিশেষ উপহার’ পাকা বাসগৃহ ও দোকান ঘর এর চাবি ভিক্ষুক নাজিম উদ্দিনের হাতে হস্তান্তর করা হয়েছে। আজ রবিবার সকাল সাড়ে ১১টায় শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব এ চাবি হস্তান্তর করেন। এ সময় উপজেলা চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম, ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুবেল মাহমুদ, সহকারী কমিশনার (ভূমি) জয়নাল আবেদীন, ঝিনাইগাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বকর ছিদ্দিক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিরুজ্জামান লেবুসহ জেলা প্রশাসক কার্যালয়ের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে অসহায় মানুষদেরকে সাহায্য করতে ভিক্ষুক নাজিম উদ্দিন তার ঘর তৈরির জন্য ভিক্ষা ভিত্তির সঞ্চয়কৃত ১০ হাজার টাকা ২১ এপ্রিল ঝিনাইগাতীর ইউএনওর করোনা তহবিলে দান করেন। ওই গ্রামের মৃত ইয়ার উদ্দিনের ছেলে নাজিম উদ্দিনের দানের এ বিষয়টি প্রধানমন্ত্রীর দৃষ্টি গোচর হয়। ভিক্ষুকের এই মানবিকতা দেখে প্রধানমন্ত্রীর তাৎক্ষণিক নির্দেশ মোতাবেক শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব, ভিক্ষুক নাজিম উদ্দিনকে পাকা ঘর-বাড়ি দেওয়ার ঘোষণা দেন। ঘোষণা অনুযায়ী গান্ধীগাঁও গ্রামে তৈরি করা হয় নাজিম উদ্দিনের জন্য এক বিশাল পাকাঘর। পাঁচ শতাংশ জমির উপর এ ঘর নির্মাণ করা হয়েছে। পুরো বাড়িটি ইট দিয়ে গেঁথে তোলা হয়েছে। সেখানে থাকছে দু’টি কক্ষ। বাড়ির ওপরে রঙিন টিনের ছাউনি। দু’পাশে লোহার গ্রিল দিয়ে বারান্দা করা হয়েছে। রয়েছে বেশ বড় রান্নাঘর, তারপাশে গোসলখানা ও শৌচাগার। সব মিলিয়ে একটি মনোরম পরিবেশের বসতবাড়ি বৃদ্ধ নাজিম উদ্দিনের জন্য উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করার কথা সাংবাদিকদের জানান। হস্তান্তর অনুষ্ঠান শেষে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে এক দোয়া করা হয়।


   Page 1 of 3
     চলতি পথে
বালিয়াকান্দি ব্লাড ডোনার্স এ্যাসোসিয়েশনের ব্লাড গ্রুপিং ক্যাম্পিং
.............................................................................................
বাংলাদেশ কোস্ট গার্ডের অভিযানে বিপুল পরিমান অবৈধ কারেন্ট জাল জব্দ
.............................................................................................
কক্সবাজার ইন্সটিটিউট ও পাবলিক লাইব্রেরীর উন্নয়নে ফিরছে গতি
.............................................................................................
মাগুরায় আনসার ভিডিপিদের মাঝে সাইকেল বিতরণ
.............................................................................................
পাখির অভয়রাণ্য নতুন চর
.............................................................................................
নবজাতকের দায়িত্ব নিলেন আ’লীগ নেতা
.............................................................................................
অর্থাভাবে চিকিৎসা হচ্ছে না এক মুক্তিযোদ্ধার
.............................................................................................
২০ বছর শিকলে বাঁধা
.............................................................................................
এ্যাডভোকেট ও জননেতা এম. আব্দুর রহিমের মৃত্যুবার্ষিকীতে সর্বস্তরের শ্রদ্ধা
.............................................................................................
মাদকে জিরো টলারেন্সের অগ্রযাত্রায় রাজশাহী মতিহার থানার ওসি সিদ্দিক
.............................................................................................
বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে জাতীয় রবীন্দ্র্রসঙ্গীত সম্মিলন পরিষদের খাদ্য সহায়তা প্রদান
.............................................................................................
বগুড়ায় প্রকৌশলীদের ত্রাণ সামগ্রী বিতরণ
.............................................................................................
বিশ্বনাথে যুক্তরাজ্য ফেরৎ অভিবাসীকে এক লাখ টাকার চেক তুলে দিলেন ইউএন
.............................................................................................
কালিয়াকৈরের একজন সফল যুব সংগঠক মো. সেলিম রানা
.............................................................................................
ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের সহায়তার চেক বিতরণ
.............................................................................................
ভিক্ষুক নাজিম উদ্দিনকে পাকা বাসগৃহ ও দোকানের চাবি হস্তান্তর
.............................................................................................
মোহনগঞ্জে উদিয়মান নেতৃত্বে শীর্ষে তোফায়েল আহমেদ
.............................................................................................
বীরগঞ্জে গাছ লাগিয়ে নিজেই পরিচর্যা করেন ইউএনও
.............................................................................................
বগুড়ায় বিএনপি নেতা ভিপি সাইফুলের ইদ সামগ্রী বিতরন
.............................................................................................
টাঙ্গাইলে জেলা প্রশাসকসহ নতুন ৫২ জন করোনায় আক্রান্ত
.............................................................................................
পঞ্চগড়ে এমকেপি’র ত্রাণ সামগ্রী বিতরণ
.............................................................................................
কোরবানীর অর্থ নিয়ে অসহায়দের পাশে দাঁড়ালেন দিপু ও টিপু
.............................................................................................
কুড়িগ্রামে বন্যাকবলিত অসহায় পরিবারের মাঝে ইএসডিও’র সহায়তা প্রদান
.............................................................................................
সরিষাবাড়ীতে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ
.............................................................................................
শিবপুরে মানবতার সেবায় আ’লীগ নেতা রাখিল
.............................................................................................
বাড়ির আঙিনায় কমপক্ষে দুটি করে গাছ লাগানোর আহবান এমপি টুসি’র
.............................................................................................
নবাবগঞ্জে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন
.............................................................................................
যমুনা নদীর বাঁধের ভাঙ্গণ রোধে বৃক্ষরোপণ কর্মসূচী
.............................................................................................
ফরিদপুর ডিসির আন্তরিকতায় করোনা আক্রান্ত ডাক্তারকে ঢাকায় প্রেরণ
.............................................................................................
১০ বছর যাবৎ শিকল বন্দি জীবন মো. শুকুম চৌকিদার
.............................................................................................
বাঁচতে চায় টাঙ্গাইলের ধনবাড়ীর আমিনুল
.............................................................................................
বান্দরবান জেলা তথ্য অফিস এর উদ্যোগে জনসচেতনতামূলক সড়ক প্রচার অব্যাহত
.............................................................................................
জগন্নাথপুরে আর্ত মানবতার কল্যাণে এগিয়ে এলেন জার্মান প্রবাসী
.............................................................................................
ভালুকায় মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষ রোপণ কর্মসূচি
.............................................................................................
গোপালপুরে ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ করলেন এমপি
.............................................................................................
শ্রীপুরে ৪৯ কোটি টাকার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন
.............................................................................................
দৃশ্যমান হলো শৈলজারঞ্জন সংস্কৃতি কেন্দ্রের কাজ
.............................................................................................
বদলগাছীতে প্রধানমন্ত্রীর বাড়ি পেলেন ১৫ আদিবাসী
.............................................................................................
পৃথিবীর কেন্দ্র থেকে ভেসে আসছে রহস্যজনক প্রতিধ্বনি
.............................................................................................
সাগরে নেই জাহাজ, আনন্দে নাচছে ডলফিন
.............................................................................................
দূরপাল্লার বাস চলাচল শুরু
.............................................................................................
ব্যাংকক এয়ারপোর্টে পায়ের নিচে বাংলাদেশের পতাকা!
.............................................................................................
ঘুরে আসতে পারেন খাগড়াছড়ির দর্শণীয় স্থানগুলো
.............................................................................................
সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
.............................................................................................
হঠাৎ ঢাকামুখী গণপরিবহন বন্ধ, চরম দুর্ভোগে যাত্রীরা
.............................................................................................
নারী ও ঢাকা শহর
.............................................................................................
ঢাকা চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট
.............................................................................................
পকেটে ইয়াবা দিয়ে মামলা, সাংবাদিকদের সড়ক অবরোধ
.............................................................................................

সম্পাদকমন্ডলীর সভাপতি : মো: রিপন তরফদার নিয়াম
প্রতিষ্ঠাতা সম্পাদক : মফিজুর রহমান রোকন
নির্বাহী সম্পাদক : শাহাদাত হোসেন শাহীন
বাণিজ্যিক কার্যালয় : "রহমানিয়া ইন্টারন্যাশনাল কমপ্লেক্স"
(৬ষ্ঠ তলা), ২৮/১ সি, টয়েনবি সার্কুলার রোড,
মতিঝিল বা/এ ঢাকা-১০০০| জিপিও বক্স নং-৫৪৭, ঢাকা
ফোন নাম্বার : ০২-৪৭১২০৮০৫/৬, ০২-৯৫৮৭৮৫০
মোবাইল : ০১৭০৭-০৮৯৫৫৩, 01731800427
E-mail: dailyganomukti@gmail.com
Website : http://www.dailyganomukti.com
   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি Dynamic Solution IT & Dynamic Scale BD