ঢাকা, সোমবার , ১৩ আশ্বিন ১৪২৭ , ২৮ সেপ্টেম্বর , ২০২০ বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : > করোনায় দেশে আরো ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১,২৭৫   > এক্সট্রাকশনের পর নেটফ্লিক্সের নতুন ছবিতে ক্রিস হেমসওয়ার্থ   > ঠাকুরগাঁওয়ে সুরক্ষা সামগ্রী ও স্বাস্থ্য উপকরণ বিতরণ   > বিনামূল্যে গ্রামীন জনপদের প্রান্তিক মায়েরা পাচ্ছে জরায়ু ও স্তন ক্যান্সার নির্ণয়ের সেবা   > বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে বাঁধের পুনঃনির্মাণ কাজ শেষ না হতেই ভাঙন   > টাঙ্গাইলে গৃহবধূর আত্মহত্যা!   > নীলফামারীতে ভিটামিন"এ" ক্যাম্পেইন সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা   > সাংগুতে বিপুল পরিমান ইয়াবা উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড   > মোংলায় বিশ্ব নদী দিবস পালন   > বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুন:প্রতিষ্ঠার দাবি  

   দেশজুড়ে -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ঘরের দেয়াল চাপায় এক পরিবারের চারজনের মৃত্যু

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরে ঘুমন্ত অবস্থায় মাটির দেয়াল চাপা পড়ে দুই সন্তানসহ স্বামী-স্ত্রী মারা গেছেন। গতকাল শনিবার রাতে পার্বতীপুরের ঝাউপাড়া গ্রামে এই দুর্ঘটনা ঘটে। আজ রবিবার সকালে স্থানীয়রা দেখতে পেয়ে তাদের মরদেহ উদ্ধার করে।

নিহতরা হলেন স্বপন (৩০), স্বপনের স্ত্রী সারজানা (২৫) ও তাদের দুই শিশুপুত্র হোসাইন (৭) ও হাসিবুর (৫)। স্বপন পেশায় একজন ভ্যানচালক।

স্থানীয়রা জানান, সকালে গ্রামের লোকজন গিয়ে দেখতে পায় একই পরিবারের চারজন নিজ ঘরে মাটির দেয়ালের নিচে চাপা পড়ে রয়েছে। দ্রুত লোকজন মাটি সরিয়ে তাদের মৃত অবস্থায় উদ্ধার করে। তারা একই বিছানায় শোয়া ছিলেন।

জানা গেছে, শনিবার দিনভর এবং রাতেও মুষলধারে বৃষ্টি হয়। এতে মাটির দেয়াল ভিজে ধসে পড়ে এই দুর্ঘটনা ঘটে।

ঘরের দেয়াল চাপায় এক পরিবারের চারজনের মৃত্যু
                                  

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরে ঘুমন্ত অবস্থায় মাটির দেয়াল চাপা পড়ে দুই সন্তানসহ স্বামী-স্ত্রী মারা গেছেন। গতকাল শনিবার রাতে পার্বতীপুরের ঝাউপাড়া গ্রামে এই দুর্ঘটনা ঘটে। আজ রবিবার সকালে স্থানীয়রা দেখতে পেয়ে তাদের মরদেহ উদ্ধার করে।

নিহতরা হলেন স্বপন (৩০), স্বপনের স্ত্রী সারজানা (২৫) ও তাদের দুই শিশুপুত্র হোসাইন (৭) ও হাসিবুর (৫)। স্বপন পেশায় একজন ভ্যানচালক।

স্থানীয়রা জানান, সকালে গ্রামের লোকজন গিয়ে দেখতে পায় একই পরিবারের চারজন নিজ ঘরে মাটির দেয়ালের নিচে চাপা পড়ে রয়েছে। দ্রুত লোকজন মাটি সরিয়ে তাদের মৃত অবস্থায় উদ্ধার করে। তারা একই বিছানায় শোয়া ছিলেন।

জানা গেছে, শনিবার দিনভর এবং রাতেও মুষলধারে বৃষ্টি হয়। এতে মাটির দেয়াল ভিজে ধসে পড়ে এই দুর্ঘটনা ঘটে।

ধামইরহাটে মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে আওয়ামীলীগ সভাপতির সংবাদ সম্মেলন
                                  

হাসান শাহরিয়ার পল্লব, নওগাঁ ব্যুরো : নওগাঁর ধামইরহাট উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. দেলদার হোসেন ও তার ছোট ভাই খেলনা ইউপি চেয়ারম্যান আবদুস সালাম গতকাল বুধবার দুপুর ১২টায় উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়য়ে এক সংবাদ সম্মেলনে আয়োজন করে। গত ২১ সেপ্টেম্বর অনলাইন পত্রিকা শিক্ষাতথ্য ডটকম, নতুন সময় টিভি এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ’ধামইরহাটে ২ বিঘা জমি থেকে আঙ্গুল ফুলে কলাগাছ দিলদার-সালাম’ শিরোনামে প্রকাশিত মিথ্যা সংবাদের প্রতিবাদে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুজ্জামান হোসেন, সাধারণ সম্পাদক মো. শহীদুল ইসলাম, যুগ্ম সম্পাদক ওবায়দুল হক সরকার, সাংগঠনিক সম্পাদক মাহফুজার রহমান মুকুল, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, আওয়ামীলীগ নেতা আবদুল মজিদ, মহিলা আওয়ামীলীগ নেত্রী আঞ্জুয়ারা, স্বেচ্ছাসেবকলীগের সভাপতি সাবুবুর রহমান সাবু, সম্পাদক নওরোজ আলমগীর, উপজেলা ছাত্রলীগ সভাপতি আবু সুফিয়ান হোসাইন, সম্পাদক আহসান হাবীব পান্নুসহ বিভিন্ন ইউনিয়নের আওয়ামীলীগ, ছাত্রলীগ, যুবলীগসহ বিভিন্ন অংগসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এ সময় আওয়ামীলীগ সভাপতি দেলদার হোসেন জানান, আমি ও আমার পরিবার স্বাধীনতার পূর্ব থেকেই বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী। আমি তিন বার খেলনা ইউপি চেয়ারম্যান, একবার উপজেলা চেয়ারম্যান এবং ১৯৯৬ সাল থেকে অদ্যাবধি ধামইরহাট উপজেলা আওয়ামীরীগের সভাপতির হিসাবে স্বচ্ছতার সহিত দায়িত্ব পালন করেছি। আমি কখনো কারো জমি দখল করিনি, মাদক ব্যবসার সাথে জড়িত ছিলাম না। আমার দুইশত বিঘা জমি ক্রয়ের তথ্যটিও সঠিক নয়। আমার সন্তানরা ব্যবসা বানিজ্যে করে যে যার অবস্থানে প্রতিষ্ঠত। আমার পরিবারের সম্মান ক্ষুন্ন করার জন্য মিথ্যা সংবাদ প্রচার করে রাজনৈতিক ফায়দা হাসিল করাই হলো অপপ্রচারকারীদের মুল লক্ষ্য। আমি প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা জানাচ্ছি। এবং অপপ্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের প্রস্তুতি নিচ্ছেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত বুধবার ও বৃহস্পতিবার উক্ত বিষয়ে প্রতিবাদ প্রকাশিত হয়েছে যথাক্রমে- দৈনিক যুগান্তর, দৈনিক গণমুক্তি, দৈনিক চাঁদনী বাজার পত্রিকায়।

দেশের সন্তানদের সু-শিক্ষায় শিক্ষিত হয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হবে: হুইপ ইকবালুর রহিম এমপি
                                  

রাজু বিশ্বাস, দিনাজপুর : জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, দেশের সন্তানদের সু-শিক্ষায় শিক্ষিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হলে দেশ উন্নত দেশের কাতারে দ্রুত পৌছে যাবে উল্লেখ করে বলেন, হুইপ সাম্প্রতিককালের করোনা ভাইরাসের ভয়াবহতায় চিত্র তুলে ধরে আরও বলেন, ভাইরাসের কারনে উন্নয়নের পাশাপাশি লেখাপড়া বন্ধ করা যাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে আরও তরান্বিত করতে অনলাইন ও টিভিতে পড়ালেখার কার্যক্রম চালিয়ে আসছে। তিনি শিক্ষক, শিক্ষিকা ও অভিভাবকদের সতর্ক থেকে গুরুত্বের সাথে সন্তানদের পড়ালেখার ক্ষেত্রে সজাগ থাকার জন্য আহবান জানান। তিনি আরও বলেন, করোনা ভাইরাসের কারনে যেন কোন পরীক্ষার্থী ক্ষতিগ্রস্থ না হয় এর দায়িত্ব আমাদের সকলকে নিতে হবে। প্রধানমন্ত্রী আসন্ন শীতে সকলকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন। তবে সরকারের উন্নয়ন কার্যক্রম বন্ধ থাকবে না। শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতিসহ সকল উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখতে সরকারের পাশাপাশি জনগনকেও গুরুত্বের সাথে কাজ করতে হবে।
গতকাল (২২ সেপ্টেম্বর) মঙ্গলবার হুইপ ইকবালুর রহিম এমপি প্রায় ১ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল) এর একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।
এ সময় বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, পৌরসভার প্যানেল মেয়র তৈয়ব আলী দুলাল, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শাহীনুর ইসলাম, সহকারী প্রকৌশলী আব্দুল আউয়াল, উপজেলা প্রকৌশলী ফিরোজ আহমেদ, শহর আওয়ামীলীগের সাধারন সম্পাদক খালেকুজ্জামান রাজু জেলা পরিষদের সদস্য মোঃ ফয়সল হাবিব সুমন, প্রাক্তন বাংলা স্কুল ছাত্র ফাউন্ডেশনের সভাপতি মেহেরুল্লাহ বাদল প্রমুখ।
এর পর হুইপ ইকবালুর রহিম এমপি সদর উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নের পুর্ব রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করেন সেই সময় উপস্থিত ছিলেন পুর্ব রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দিপ্তী রানী সরকার, স্কুল কমিটির সভাপতি ললিত মোহন রায় ও ৪ নং শেখপুরা ইউনিয়নের চেয়ারম্যান মমিনুল ইসলাম মমিন, আরও প্রায় ৭৩ লাখ টাকা ব্যয়ে দিনাজপুর সদর উপজেলার ৩নং ফাজিলপুর ইউনিয়নের ঘোষপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও প্রায় ৭৩ লাখ টাকা ব্যয়ে দিনাজপুর সদর উপজেলার উত্তর গোসাইপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করেন।

কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজের বকেয়া বেতনের দাবিতে শিক্ষকদের প্রতিবাদ
                                  

মোঃ রাজু আহ‌ম্মেদ, কাল‌কি‌নি : কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজের গত আট মাসের বকেয়া বেতনের দাবিতে প্রতিবাদ সভা করেছেন নন- এমপিও শিক্ষক ও কর্মচারীরা।

আজ দুপুরে কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজ ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সামনে দাঁড়িয়ে তারা প্রতিবাদ সভা করেন। এ সময় নন-এমপিও শিক্ষক ও কর্মচারীরা জানান, বাংলাদেশে করোনা শুরু হওয়ার পর থেকে ৮ মাস কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজের ৭২ জন শিক্ষক ও প্রায় ৩০ জন কর্মচারীরা বেতন- ভাতা পাচ্ছে না। করোনার এই মহামারী সময়ে ৮ মাস বেতন না পেয়ে তারা খুবই মানবেতর জীবন পাড় করছেন। প্রতিবাদ সভায় শিক্ষকরা, কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজের অধ্যক্ষ মোঃ হাসানুর সিরাজীর বিরুদ্ধে দুর্নীতির নানা অভিযোগ তোলেন।

প্রতিবাদ সভায় কলেজের বাংলা বিভাগের প্রধান ইয়াকুব খান বলেন, শিক্ষা দান করাই হচ্ছে শিক্ষকদের কাজ। কিন্তু আজ ব্যাধ হয়ে রাস্তায় দাঁড়িয়েছি। আমাদের দুর্দশার কথা জানানোর জন্য। শিক্ষক ও কর্মচারীদের বেতন ও ভাতার ব্যাপারে যতোবার অধ্যক্ষের সাথে আমরা দেখা করতে চেয়েছি তিনি দেখা করেননি বারবার আমাদের রিফিউজ করেছেন।

সভায় কলেজের জেষ্ঠ্য শিক্ষক কাজী কামারুজ্জামান বলেন, অধ্যক্ষ সাহেবের কার্যকলাপের জন্য আমরা তাকে উদ্ভট, অদক্ষ ও দুর্নীতিবাজ বলে থাকি। তিনি কালকিনি উপজেলায় তার কিছু অনুসারী তৈরি করেছেন। যাদের দিয়ে প্রায় সময় হুমকি ধামকি দিয়ে শিক্ষকদের দমানোর প্রচেষ্টা করে যাচ্ছেন। অধ্যক্ষের এই কর্মকান্ডের জন্য দীর্ঘদিনের এই শিক্ষাপ্রতিষ্ঠান ধবংসের দ্বার প্রান্তে চলে আসছে। আমরা তার পদত্যাগ চাই, নয়তো সঠিক সমাধান চাই।

এই সম্পর্কে জানতে চাইলে কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজের অধ্যক্ষ মোঃ হাসানুর সিরাজী বলেন, করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ও যথাসময়ে টিউশন ফি আদায় না হওয়ায় নন-এমপিও শিক্ষক ও কর্মচারীদের বকেয়া বেতন- ভাতা দেওয়া যাচ্ছে না। তারা বিপদে পড়েছেন কিন্তু এ বিষয়ে এই মুহুত্তে আমার কিছু করার ও নেই। আার শিক্ষকরা বেতন- ভাতা না পেয়ে আমার উপর ক্ষিপ্ত হয়েই নানা অভিযোগ ও অশ্লীল ভাষায় কথা বলছে।

কালকিনি সৈয়দ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের পরিচালনা পরিষদের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকতা মোঃ আলমগীর হোসেন মুঠোফোনে এই ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমি ঢাকা থেকে আসতেছি, আমার এ বিষয়ে কোন তথ্য জানা নেই।

বছরজুড়েই জলাবদ্ধতা, ড্রেন ও রাস্তা সংস্কারের দাবি এলাকাবাসীর
                                  

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার হরিপুর বোর্ডঘর জামে মসজিদ থেকে শিবপুর ফুলতলা মোড় পর্যন্ত বছরজুড়েই থাকে জলাবদ্ধতা। এতে চরম ভোগান্তিতে পড়েছেন শান্তিমোড়-বালিয়াঘাট্টা রোডের একমাত্র বাইপাস সড়ক ব্যবহারকারী পথচারী ও এলাকাবাসী। একটু বৃষ্টি হলে সড়কটিতে জলাবদ্ধতা আরো বেড়ে যায়। এছাড়া খানাখন্দের সৃষ্টি হওয়ায় এলাকাবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। কাদায় একাকার ও বড় বড় গতের সৃষ্টি হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে ঝুঁকি নিয়ে চলাচল করছে বিভিন্ন যানবাহন। চলতি বর্ষা মৌসুমে সড়কটির বেশির ভাগ অংশে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে যেন ফসলি জমিতে পরিণত হয়েছে।
এই রাস্তা ব্যবহার করে মূল শহরে যাতায়াত করেন হরিপুর, শিবপুর, নিমগাছী, ডাবপাড়া, রাজারামপুর-মালোপাড়া এলাকার হাজার হাজা মানুষ। খানাখন্দে পরিপূর্ণ রাস্তাটিতে একটু বৃষ্টি হলেই হাটু পানিতে দুর্ভোগে পড়েন পথচারী ও স্থানীয়রা। পথ চলতে গিয়ে হরহামেশায় সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। পানি নিষ্কাশনের ড্রেন নির্মাণ ও সড়ক সংস্কার না করা এবং কর্তৃপক্ষের উদাসীনতায় এই অবস্থার জন্য দায়ী মনে করেন স্থানীয়রা। অবস্থার পরিবর্তনে দ্রুত ড্রেন নির্মাণ ও রাস্তা সংস্কারের দাবি সবার।
স্থানীয় সংস্কৃতিকর্মী আরিফুল ইসলাম জানান, ১৯৯৯ সালে পিচ ঢালায় দিয়ে রাস্তাটি করা হয়। এরপর ২০১০ সালে সামান্য সংস্কার হলেও তারপর আর কোন কাজ হয়নি। ঘনবসতিপূর্ণ এলাকায় রাস্তার দুই ধারে বাড়ি হওয়ায় এবং পানি নিষ্কাষনের কোন ব্যবস্থা না থাকায় এক পশলা বৃষ্টি হলেই রাস্তাটি পানিতে পরিপূর্ণ হয়ে যায়। এতে রাস্তায় চলাচলে অনেক অসুবিধা হয়। মরার উপর খাঁড়ার ঘা হিসেবে কাজ করে পানির নিচে থাকা রাস্তার খানাখন্দ। রাস্তার দুই ধারে ড্রেন নির্মাণ করলে দুর্ভোগ থেকে রক্ষা পাবে এলাকাবাসী।
সড়কটির সবচেয়ে বাজে অবস্থা হয়েছে হরিপুর বাবুপাড়ায়। এখানকার বাসিন্দা ও গৃহিনী অবনী কর্মকার বলেন, ‘ভোটের সময় আসলেই সবাই বলে ড্রেন, রাস্তা সব করে দিবো। এরপর ভোট নিয়ে আর কোন খবর নেয়। কথা দিয়ে কথা রাখেনি এখানকার জনপ্রতিনিধিরা’।
গোপাল কর্মকার জানান, খানাখন্দে পরিপূর্ণ রাস্তায় প্রতিনিয়ত ঘটছে নানা দুর্ঘটনা। স্কুলগামী ছেলেরা পথচারীরা সাইকেল, মোটরসাইকেল নিয়ে পড়ে যায়। এমনকি মহিলারা রাস্তাটি দিয়ে যাওয়ার সময় অনেক ক্ষেত্রেই অপমানিত হয়।
মুদি দোকানী মো. মনিরুল ইসলাম জানান, অনেক পথচারী শান্তিমোড়-বালিয়াঘাট্টা ব্যস্ত সড়কের বিকল্প হিসেবে এই বাইপাস রাস্তাটি ব্যবহার করেন। কিন্তু রাস্তার এই অবস্থার জন্য অনেকে ঝুঁকি নিয়েই এখন ব্যস্ত রাস্তা ব্যবহার করছেন।
এবিষয়ে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মটন মিয়া জানান, এই রাস্তার পাশে পৌরসভা থেকে ড্রেন নির্মাণের কোন পরিকল্পনা নেয়। তবে এলজিইডি থেকে রাস্তাটি সংস্কারের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের এপিএ চুক্তি স্বাক্ষরিত
                                  

জাহিদ হাসান, সিরাজগঞ্জ (শাহজাদপুর) : উচ্চশিক্ষায় সুশাসন ও সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে আজ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ-এর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত রেজিস্ট্রার জনাব মোঃ সোহরাব আলী এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ফোকাল পয়েন্ট হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও হিসাব দপ্তরের সম্মানিত পরিচালক জনাব মোঃ গোলাম সরোয়ার।

আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ইউজিসি অডিটরিয়ামে চলতি অর্থবছরের চুক্তি সম্পাদন এবং ২০১৯-২০২০ অর্থবছরের এপিএ’র মূল্যায়ন সভা অনুষ্ঠিত হয়।

২০২০-২০২১ অর্থবছরের জন্য গত দুইদিন প্রথম ও ২য় পর্যায়ে ইউজিসি’র সঙ্গে ২৯টি বিশ্ববিদ্যালয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।
সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের সুষম ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে এপিএ প্রবর্তন করা হয়।
কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এর সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।
অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ এবং অধ্যাপক ড. মো. আবু তাহের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ও বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারবৃন্দ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
ভার্চুয়াল প্লাটফর্মে প্রধান অতিথির ভাষণে অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, নিয়ম-শৃঙ্খলা ও মানসম্পন্ন প্রশাসন উচ্চশিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে সুশাসন অবশ্যই প্রতিষ্ঠা করতে হবে। সম্পদের সুষ্ঠু ব্যবহারও নিশ্চিত করতে হবে। জনগণের কষ্টের টাকা কোনক্রমে অপচয় করা যাবে না। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে আইন শৃঙ্খলা মেনে দক্ষ ভূমিকা রাখতে হবে। আইনের ব্যত্যয় হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তির সফল বাস্তবায়ন নিশ্চিত করতে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে।
অনুষ্ঠানে ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, এপিএ’র ফোকাল পয়েন্ট এবং ইউজিসি’র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এর জনসংযোগ দপ্তরের পাবলিক রিলেশন অফিসার মোঃ শাহ্ আলী এসব তথ্য নিশ্চিত করেন।

উল্লেখ্য, ২০১৬-২০১৭ অর্থবছর থেকে ইউজিসি প্রতিবছর পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ চুক্তিটি স্বাক্ষর করে আসছে।

দিনাজপুরে ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার কমপ্লেক্সের শুভ উদ্বোধন করলেন ব্রিঃ জেঃ মোঃ সাজ্জাদ হোসাইন
                                  

রাজু বিশ্বাস, দিনাজপুর : ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার ট্রাস্ট এর বাস্তবায়নে দিনাজপুরে ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার কমপ্লেক্সের শুভ উদ্বোধন করলেন মহাপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন এনডিসি, এফডব্লিউসি, পিএসসি।
আর্তমানবতায় সদা জাগ্রত এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় গনেশতলা সংলগ্ন দিনাজপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর আয়োজনে স্বাস্থবিধি মেনে লাল ফিতা কেটে ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার কমপ্লেক্সের (মার্কেট) নামফলক উনন্মোচন করে শুভ উদ্বোধন করলেন প্রধান অতিথি ব্রিঃ জেঃ মোঃ সাজ্জাদ হোসাইন এনডিসি, এফডব্লিউসি, পিএসসি।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি দরবার কর্মশালায় উপস্থিত সকল ফায়ার কর্মীদের উদ্দেশ্যে শৃঙ্খলা, আনুগত্য ও সততা এই তিনটি মুল ভিত্তির উপর সার্ভিস কর্মকালে জোড় দিয়ে বলেন, আপনাদের প্রতিটি ক্ষেত্রে সবসময় শৃঙ্খলা, আনুগত্য ও সততার সাথে নিজেকে সাজিয়ে নিতে হবে তা চাকুরির শেষ পর্যন্ত অটল থাকতে হবে। প্রশিক্ষনের ব্যাপারে বলেন, প্রশিক্ষন ছাড়া ভাল একজন ফায়ার সার্ভিস কর্মী হওয়া যায় না। আমরা আপনাদেরকে দক্ষ ফায়ার কর্মীর জন্য পর্যাপ্ত প্রশিক্ষনের ব্যবস্থা করেছি। যার সুফল আপনারা কর্মজীবনে পাবেন।
এর আগে প্রধান অতিথি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর জামে মসজিদ উদ্বোধন করেন। সেই সাথে ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার কমপ্লেক্স (মার্কেট) এবং মসজিদের জন্য দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত শেষে দিনাজপুরে ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার কমপ্লেক্স এর বিভন্ন দোকান ঘুরে দেখেন।
এই সময় উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, ঢাকা, বিএসপি, পিএসপি ইঞ্জিনিয়ার্স পরিচালক লেফটেন্যান্ট কর্ণেল এস.এম জুলফিকার রহমান এবং ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার ট্রাস্ট, ব্যবস্থাপনা পরিচালক মোঃ আতাউল হক (যুগ্ম সচিব), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রংপুর বিভাগ রংপুর, উপ-পরিচালক কে এম সাইফুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, দিনাজপুর সহকারী পরিচালক মোঃ আনিসুর রহমান সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশী যুবক নিহত, প্রতিবাদে বিজিবির পত্র প্রেরণ
                                  

মো: নুরে আলম শাহ, ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে ভারত সংলগ্ন সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ এর গুলিতে শরিফুল ইসলাম ওরফে খোটা মোহাম্মদ (৩০) নামের এক যুবক নিহত হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ১১ টা ৪৫ মিনিটে বালিয়াডাঙ্গী উপজেলার বেউরঝাড়ি বিওপি এর ৩৮০ এর মেইন পিলারের কাছে বিএসএফ এর গুলিতে বাংলাদেশী যুবক নিহতের এ ঘটনা ঘটে। নিহত শরিফুল ইসলাম বালিয়াডাঙ্গী উপজেলার হরিনমারি ইউনিয়নের ছোট চুড়াইগাতি গ্রামের মৃত আব্দুল হোসেন এর ছেলে বলে তথ্য পাওয়া যায়।

ঠাকুরগাঁও সীমান্ত সুত্রে জানাযায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টার দিকে শরিফুল ইসলাম ওরফে খোটা মোহাম্মদ স্থানীয় আরো ৪/৫ জন জেলেকে সাথে নিয়ে বালিযাডাঙ্গী নাগর নদীতে মাছ ধরতে যায়। মাছ ধরার সময় তারা ভারতের প্রায় ৫০ গজ অভ্যন্তরে চলে গেলে এ সময় ভারতের ১৭১ বিএসএফ এর বড়বিলল্লাহ ক্যাম্পের টহলরত বিএসএফ সদস্যরা জেলেদের লক্ষ্য করে গুলি ছোড়ে। বিএসএফ জোওয়ানদের ছোড়া গুলিতে ঘটনাস্থলেই মৃত্যু হয় শরিফুলের। তার সাথে থাকা অন্যান্য জেলেরা তার মরদেহ নিয়ে বাংলাদেশের অভ্যন্তরে নিয়ে আসলে বালিণয়াডাঙ্গী থানা পুলিশ ও বেউরঝাড়ি বিওপি এর বিজিবিসদস্যরা লাশ উদ্ধার করে এবং লাশ ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করে।

এ বিষয়ে ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শহিদুল ইসলাম জানান, তিনি বিএসএফ কর্তৃক বাংলাদেশী যুবক নিহতের ঘটনাটি শুনেছেন। ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হবে এবং সীমান্তে গুলি ও হত্যা বন্ধের বিষয়ে প্রতিবাদ জানিয়ে বিজিবির পক্ষ থেকে বিএসএফ কে পতাকা বৈঠকের একটি পত্র দেয়া হয়েছে বলেও জানান তিনি ।

নেত্রকোনার গুমাই নদীতে ট্রলার ডুবি: ১০ মরদেহ উদ্ধার
                                  

নেত্রকোনা প্রতিনিধি : নেত্রকোনার কলমাকান্দা উপজেলার গুমাই নদীতে ৩৬ জন যাত্রী নিয়ে ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আরও অনেকে নিখোঁজ রয়েছেন বলে স্থানীয়ভাবে জানা গেছে।

আজ বুধবার (৯ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে এ ট্রলারডুবির ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৫ শিশু, ৩ নারী ও ২ জন পুরুষ। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় পাওয়া যায়নি।

স্থানীয় প্রশাসন জানায়, সুনামগঞ্জের ধর্মপাশা থানার মধ্যনগর থেকে ৩৬ জন যাত্রী নিয়ে একটি ট্রলার নেত্রকোণা সদরের ঠাকুরাকুণা যাচ্ছিলো। কলমাকান্দার রাজনগর এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি বালুবাহী ট্রলারের সঙ্গে সংঘর্ষ হয় যাত্রীবাহী ট্রলারটির। এতে ডুবে যায় যাত্রীবাহী ট্রলারটি।

জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ডুবুরি দল কাজ করছে।

মোংলায় মাদকবিরোধী লিফলেট বিতরণ
                                  

মোংলা প্রতিনিধি : মোংলায় মাদকের কুফল সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও করোনা সংক্রমণ রোধে মাদকবিরোধী লিফলেট বিতরণ করা হয়েছে। পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আব্দুল হাই ও ব্লাড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিমের উদ্যোগে এ লিফলেট বিতরণ করা হয়।
আজ মঙ্গলবার দুপুরে মোংলার মামার ঘাট, যাত্রী ছাউনি এলাকাসহ সুন্দরবন বানীশান্তা পাটনীজিবী সমবায় সমিতির সমিতির সদস্যদের মাঝে লিফলেট ও মাস্ক বিতরণ করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন পৌর যুবলীগের সভাপতি এস এম কবির হোসেন, বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার ছাত্র কল্যাণ পরিষদ বাগেরহাট জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. রুবেল, শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশনের সিনিয়র সহ-সভাপতি কাজী মো. সাগর, সাংগঠনিক সম্পাদক মো. মাসুম বিল্লাহ প্রমুখ।

পঞ্চম দিনের মতে বন্ধ ফেরি চলাচল
                                  

মুন্সীগঞ্জ প্রতিনিধি : পদ্মায় পানি কমে যাওয়ায় তীব্র নাব্যতা সংকটে টানা পঞ্চম দিনের মতো বন্ধ রয়েছে মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাঠালবাড়ী নৌ-রুটের সকল প্রকার ফেরি চলাচল। এছাড়াও ঘাট এলাকায় কমেছে যাত্রীবাহী যানবাহনের জটলা (চাপ)। তবে আজ সোমবার সকাল থেকে এই নৌ-রুটে ফেরি চলাচল শুরু হবে এমন ধারনায়, পদ্মা পাড়ি দেয়ার অপেক্ষায় রয়েছে, অর্ধ শতাধিক যানবাহন, তবে দক্ষিণবঙ্গ গামী এসব যাত্রীদের, অনেকেই গন্তব্যে পৌছাতে না পেরে বাধ্য হয়ে ফিরতে হচ্ছে রাজধানীতে।
এরমধ্যে সব থেকে বেশি বিপাকে পরেছেন দীর্ঘদিন ধরে ঘাট এলাকায়, পারাপারের জন্য আটকে থাকা অপেক্ষমাণ পন্যবাহী ট্রাক ও কাভার ভ্যানগুলো। ঘাট এলাকায় অপেক্ষমাণ যাত্রীবাহী যানবাহনের সংখ্যা কিছুটা কম থাকলেও পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় দেড় শতাধিক পণ্যবাহী ছোট, বড় ট্রাক, তবে এতে পিকআপ ভ্যান ও মোটর সাইকেলের সংখ্যাই বেশি। তবে দীর্ঘক্ষণ অপেক্ষার পরেও ঘাট পারাপার হতে না পারায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে।
এ বিষয়ে বিআইডব্লিউটিসির উপ মহা-ব্যাবস্থাপক (বাণিজ্যিক) শফিকুল ইসলাম জানান, বেশ কিছুদিন ধরে, এ নৌ-রুটের চ্যানেলে পানির গভীরতা কম থাকায় আজ সোমবার ৫ দিনের মত ফেরী চলাচল বন্ধ রয়েছে।
বিআইডব্লিউটিএ বলছে, চ্যানেলে নাব্যতা সংকট কাটিয়ে উঠতে, ১৩টি ড্রেজার দিয়ে পলি অপসারণের কার্যক্রম এখনো চলমান রয়েছে। এ সংকট কাটিয়ে উঠতে আরো ৫ দিন সময় লাগবে বলে ধারনা করা হচ্ছে ।
এর আগে, রাতে দুর্ঘটনা এড়াতে পদ্মা সেতুর নিরাপত্তা জনিত কারনে ২৯ আগস্ট সন্ধ্যা ৬টা থেকে প্রতিদিন সকাল ৬টা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য এই নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলো বিআইডাব্লিউটিসি কতৃপক্ষ।

ভাণ্ডারিয়ায় রাজাকার বিরোধী বিক্ষোভ
                                  

ভাণ্ডারিয়া (পিরোজপুর) প্রতিনিধি : পিরোজপুরের ভাণ্ডারিয়ায় উপজেলা আওয়ামী যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে গতকাল শনিবার বিকেলে রাজাকার,জামায়াত-শিবির বিরোধী একটি বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তৃতা করেন উপজেলা যুবলীগের সভাপতি এনামুল কবির টিপু তালুকদার, সহ-সভাপতি গিয়াস উদ্দীন লিটন পেশকার, সাধারণ সম্পাদক এহসাম হাওলাদার, উপজেলা ছাত্রলীগের আহবায়ক রেদওয়ান সিকদার রিচান, যুগ্ম আহবায়ক মো. আল আমিন হোসেন প্রমুখ। বিক্ষোভ-সমাবেশে যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ হাজারো কর্মী সমর্থক অংশ নেন। সমাবেশ থেকে ভাণ্ডারিয়া উপজেলার ৬টি ইউনিয়নে সপ্তাহব্যাপী বিক্ষোভ-সামাবেশের কর্মসূচী ঘোষণা করা হয়।
সমাবেশে বক্তারা বলেন, ভাণ্ডারিয়াসহ সারাদেশে রাজাকার এবং এর সন্তান, জামায়াত-শিবির আবার মাথা চারা দিয়ে উঠেছে। সারাদেশে রাজাকারের বিচার শুরু হলেও ভাণ্ডারিয়া উপজেলায় এর বিচার হয়নি। এদের বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে প্রতিরোধ গড়ে তুলতে হবে ।

প্রতিটি উপজেলায় ইউএনওদের নিরাপত্তায় সশস্ত্র আনসার সদস্য মোতায়েন
                                  

এম সাদ্দাম হোসেন পবন : দেশের প্রতিটি উপজেলা নির্বাহী অফিসারদের নিরাপত্তা নিশ্চিত করতে সশস্ত্র আনসার সদস্য মোতায়েনের নির্দেশ দিয়ে পত্র বাহিনীর বিভাগীয় রেঞ্জ পরিচালকদের কাছে পাঠিয়েছে আনসার ও ভিডিপি`র সদর দফতর। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দফতরের নির্দেশ বাস্তবায়নে বিভাগীয় রেঞ্জ পরিচালকরা অধীনস্থ স্ব-স্ব জেলা কমান্ড্যান্টকে জরুরী ভিত্তিতে আপাতত ৪ জন সশস্ত্র আনসার সদস্য ইউএনওদের নিরাপত্তায় মোতায়েনে ব্যবস্থা গ্রহন করছেন।

আনসার ও ভিডিপি`র জেলা কমান্ড্যান্টদের কাছে পাঠানো চিঠিতে প্রতিটি উপজেলার নির্বাহী অফিসারদের নিরাপত্তায় একজন প্লাটুন কমান্ডার পিসি`র নেতৃত্বে , একজন সহকারী প্লাটুন কমান্ডার এপিসি এবং ৮ জন আনসারসহ ১০ সশস্ত্র আনসার সদস্য মোতায়েনের অনুরোধ করা হলেও আপাতত ৪ জন আনসার সদস্য মোতায়েন থাকবে।

গত বৃহস্পতিবার রাতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রংপুর রেঞ্জ পরিচালক একেএম জিয়াউল আলম স্বাক্ষরিত এক পত্রে জেলা কমান্ড্যান্টদের জরুরী ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার ইউএনও`র নিরাপত্তায় ৪জন সশস্ত্র আনসার সদস্য মোতায়েনের নির্দেশ দিয়েছেন ।

সিরাজগঞ্জ জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্টের কার্যালয় সূত্র জানায়, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দফতরের নির্দেশ মোতাবেক উপজেলা নির্বাহী অফিসারদের শারিরিক ও বাস ভবনের নিরাপত্তায় সশস্ত্র অঙ্গীভূত আনসার সদস্য জরুরী ভিত্তিতে মোতায়েন করা হয়। ইউএনওদের নিরাপত্তায় দায়িত্বরত আনসার সদস্যদের নিয়মিত মনিটরিং করা হবে।

গাইবান্ধার সহকারী জেলা কমান্ড্যান্ট মুহাম্মদ তৌহিদউজ্জামান বলেন, জেলার ৭টি উপজেলার ইউএনওদের নিরাপত্তায় ৪জন করে সশস্ত্র আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

সিরাজগঞ্জ জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট মির্জা সিফাত-ই-খোদা বলেন,জেলার ৯টি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসারদের ইউএনও নিরাপত্তায় ১জন প্লাটুন কমান্ডার পিসি`র নেতৃত্বে ৩ জন সশস্ত্র আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। ইউএনওদের নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যদের প্রত্যেককে অস্ত্র ও ২০ রাউন করে গুলিসহ মোতায়েন করা হয়। বাহিনীর সদর দফতরের পরবর্তী নির্দেশ পেলে ইউএনওদের নিরাপত্তায় আরও সশস্ত্র আনসার সদস্যের সংখ্যা বাড়ানো হবে।

রংপুর রেঞ্জ পরিচালক একেএম জিয়াউল আলম গনমুক্তির বিশেষ প্রতিনিধিকে মুঠোফোনে বলেন, বিভাগের ৮ জেলার ৫৮ উপজেলার নির্বাহী অফিসারদের (ইউএনও) নিরাপত্তায় ৪ জন করে আনসার মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে বাহিনীর সদর দফতর। সে অনুযায়ী ব্যবস্থা নিতে আনসারের পক্ষ থেকে একটি চিঠি ইস্যু করা হয়েছে। তবে মন্ত্রনালয়ের সিদ্ধান্তে নিরাপত্তায় আনসার সদস্যর সংখ্যা বাড়বে।

তিনি আরও বলেন,রংপুর বিভাগের ৮ জেলার ৫৮টি উপজেলায় ইউএনওদের নিরাপত্তায় একজন পিসি, একজন এপিসি ও আটজন আনসারসহ মোট ১০ জন করে সশস্ত্র অঙ্গীভূত আনসার সদস্য মোতায়েনের এই সংখ্যা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। আমরা প্রতিটি উপজেলার ইউএনওদের নিরাপত্তায় ৪জন সশস্ত্র আনসার সদস্য মোতায়েনে জেলা কমান্ড্যান্টকে নির্দেশ দিয়েছি।

প্রসঙ্গত-দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) ওয়াহিদা খানমের ওপর দুর্বৃত্তদের হামলার ঘটনার পরই ইউএনওদের নিরাপত্তায় আনসার সদস্য মোতায়েনের সিদ্ধান্ত নেন জনপ্রশাসন মন্ত্রনালয় ।

সরকারি বাসভবনে ঢুকে বাবাসহ ইউএনওকে কুপিয়ে জখম
                                  

নিজস্ব প্রতিবেদক : দিনাজপুরের গোড়াঘাট উপজেলার নির্বাহী অফিসার ওয়াহিদা খানমকে (৩৫) সরকারি বাসভবনে ঢুকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুত্বর জখম করেছে দুর্বৃত্তরা। এ সময় তার পিতা অমর আলীকেও কুপিয়ে আহত করে তারা। ইউএনও বর্তমানে রংপুর ডক্টরস ক্লিনিকে আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। তার পিতাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উপজেলা পরিষদ চত্ত্বর ঘিরে রেখেছে প্রশাসন। দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, দিনাজপুর জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম, পুলিশ সুপার আনোয়ার হোসেন ঘটনা স্থলে উপস্থিত রয়েছেন।

জানা যায়, রাত আনুমানিক আড়াইটায় একদল দুর্বৃত্ত উপজেলা পরিষদের নির্বাহী অফিসারের আবাসিক ভবনে ঢুকে ইউএনও ওয়াহিদা খানমকে ধারালো অস্ত্র দিয়ে কোপাতে শুরু করে। এ সময় তার চিৎকারে সঙ্গে থাকা পিতা ছুটে এসে মেয়েকে বাঁচানোর চেষ্টা করলে দুর্বৃত্তরা তাকেও জখম করে।

পরে অন্য কোয়াটারের বাসিন্দারা টের পেয়ে পুলিশকে খবর দেয়। এ সময় তাদেরকে আহত অবস্থায় উদ্ধার করে প্রথমে গোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাদেরকে রংপুরে প্রেরণ করা হয়। ইউএনও ওয়াহিদা খানমকে রংপুর ডক্টরস ক্লিনিকে আইসিইউতে ও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ঘোড়াঘাট থানার ওসি আমিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, ঠিক কি কারণে ঘটনা ঘটেছে তা এখন কিছুই জানা যায়নি।

শ্রীনগরে বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি
                                  

শহীদ শেখ, শ্রীনগর : শ্রীনগর উপজেলায় এবারের বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। পানিতে মৌসুমী ফসল তলিয়ে গেছে। এর কারনে ক্ষতির পরিমাণ প্রায় ৩ কোটি ৫৫ লাখ টাকা। বন্যায় ১৩২৫ জন কৃষক সরাসরি ক্ষতির মুখে পড়েছেন। এ ক্ষতির কারণে জেলার প্রান্তিক কৃষকরা নানামুখী সমস্যার মধ্যে পড়েছেন।
শ্রীনগর বেশিরভাগ ফসলের জমি নিচু এলাকায়। সেই কারণে এখানকার বেশিরভাগ ফসলাদি প্লাবিত বন্যার পানিতে নষ্ট হয়ে গেছে। শ্রীনগর উপজেলার ভিবিন্ন বাজারে অন্য জেলা থেকে আনা শাকসবজি দিয়ে এখানকার চাহিদা বর্তমানে পূরণ করা হচ্ছে। এর প্রভাবে স্থানীয় বাজারে সকল ধরণের শাক সবজি চড়া দামে বিক্রি হচ্ছে। শ্রীনগর উপজেলার ভিবিন্ন বাজারে নানা রকমের সবজির সংকট দেখা দিয়েছে।
মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে শ্রীনগর উপজেলায় এবার সবজিতে ৬০ হেক্টর জমি, আউশ ধানে ১৫ হেক্টর জমি ও বোনা আমন ৩০ হেক্টর জমিতে আবাদ করা হয়। এর মধ্যে এই উপজেলায় যথাক্রমে সবজিতে ৬০ হেক্টর জমি, আউশ ধানে ১৫ হেক্টর জমি ও বোনা আমন ৩০ হেক্টর জমির ফসল বন্যার পানিতে আক্রান্ত হয়। আর তাতে সম্পূর্ণভাবে সবজিতে ৬০ হেক্টর জমি, আউশ ধানে ১৫ হেক্টর জমি ও বোনা আমন ৩০ হেক্টর জমির ফসল বন্যার পানিতে ক্ষতি হয়। এখানে এসব ফসলের উৎপাদনের ক্ষতির পরিমাণ হচ্ছে সবজিতে ১২৬০ মেট্রিক টন ফসল, আউশ ধানে ৪৫ মেট্রিক টন ও বোনা আমন ধান ৩০ মেট্রিক টন ফসল। এর ফলে এখানে সবজিতে ৩ কোটি ৫২ লাখ টাকা, আউশ ধানে ১ লাখ ৮০ হাজার টাকা ও বোনা আমন ধানে ১ লাখ ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে। এখানে এবারে চলমান বন্যায় ক্ষতির মুখে পড়েছেন সবজিতে ৯শ ২০ জন কৃষক, আউশ ধানে ১শ ৪৫ জন কৃষক ও বোনা আমন ধানে ২শ ৮০ জন কৃষক। এখানে এসব ফসলের উৎপাদনের ক্ষতির পরিমাণ হচ্ছে সবজিতে ৭৫০ মেট্রিক টন ফসল ও বোনা আমন ধান ১৭.৫৫ মেট্রিক টন ফসল। এর ফলে এখানে সবজিতে ২ কোটি ২৫ লাখ টাকা ও বোনা আমন ধানে ৩ কোটি ৭৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। এখানে এবারে চলমান বন্যায় ক্ষতির মুখে পড়েছেন সবজিতে ৬শ ৫৫ জন কৃষক ও বোনা আমন ধানে ৪শ ৪৮ জন কৃষক।
মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোহাম্মদ শাহ আলম জানান, এবারের বন্যায় মুন্সীগঞ্জে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষকদের সাহায্যে মুন্সীগঞ্জ কৃষি অধিদপ্তর সরকারের নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করছে।

বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীনতার কথা চিন্তা করা যেত না-ইঞ্জিনিয়ার মাসুম
                                  

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়নগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির উদ্যেগে বাংলাদেশ স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও ২১শে আগষ্ট গ্রেনেড হামলার নিহতের স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।
গতকাল সোমবার র‌্যালি, মিলাদ ও দোয়া এবং কাঙ্গালি ভোজ অনুষ্ঠিত হয় এর আগে কোরআন তেলোয়াত করা হয়। র‌্যালি শেষে উপজেলা কার্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক এডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও পিরোজপুর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম।
পিরোজপুর ইউপির প্রবীন আওয়ামী লীগ নেতা আলহাজ্ব তাজ উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সোনারগাঁ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য মাহমুদা আক্তার ফেন্সি, সোনারগাঁ উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসান বাবু, পিরোজপুর ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক ফিরোজ্জামান মোল্লা, যুগ্ম-আহবায়ক ডাক্তার মোহাম্মদ আতিক উল্লাহ, আওয়ামী লীগ নেতা আলী আকবর, ফজলুল হক, সোনারগাঁ উপজেলা সেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক নেকবর হোসেন নাহিদ, পিরোজপুর ইউনিয়ন যুবলীগ ও সেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি মোশাররফ হোসেন।


   Page 1 of 13
     দেশজুড়ে
ঘরের দেয়াল চাপায় এক পরিবারের চারজনের মৃত্যু
.............................................................................................
ধামইরহাটে মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে আওয়ামীলীগ সভাপতির সংবাদ সম্মেলন
.............................................................................................
দেশের সন্তানদের সু-শিক্ষায় শিক্ষিত হয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হবে: হুইপ ইকবালুর রহিম এমপি
.............................................................................................
কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজের বকেয়া বেতনের দাবিতে শিক্ষকদের প্রতিবাদ
.............................................................................................
বছরজুড়েই জলাবদ্ধতা, ড্রেন ও রাস্তা সংস্কারের দাবি এলাকাবাসীর
.............................................................................................
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের এপিএ চুক্তি স্বাক্ষরিত
.............................................................................................
দিনাজপুরে ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার কমপ্লেক্সের শুভ উদ্বোধন করলেন ব্রিঃ জেঃ মোঃ সাজ্জাদ হোসাইন
.............................................................................................
ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশী যুবক নিহত, প্রতিবাদে বিজিবির পত্র প্রেরণ
.............................................................................................
নেত্রকোনার গুমাই নদীতে ট্রলার ডুবি: ১০ মরদেহ উদ্ধার
.............................................................................................
মোংলায় মাদকবিরোধী লিফলেট বিতরণ
.............................................................................................
পঞ্চম দিনের মতে বন্ধ ফেরি চলাচল
.............................................................................................
ভাণ্ডারিয়ায় রাজাকার বিরোধী বিক্ষোভ
.............................................................................................
প্রতিটি উপজেলায় ইউএনওদের নিরাপত্তায় সশস্ত্র আনসার সদস্য মোতায়েন
.............................................................................................
সরকারি বাসভবনে ঢুকে বাবাসহ ইউএনওকে কুপিয়ে জখম
.............................................................................................
শ্রীনগরে বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি
.............................................................................................
বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীনতার কথা চিন্তা করা যেত না-ইঞ্জিনিয়ার মাসুম
.............................................................................................
রাতের অন্ধকারে অবাধে আসছে অবৈধ ভারতীয় গরু-মহিষ
.............................................................................................
ধামরাইয়ে আ’লীগের আলোচনা সভা অনুষ্ঠিত
.............................................................................................
চিতলমারী প্রাণী সম্পদ দপ্তরে জনবল সংকট
.............................................................................................
বিরামহীন বৃষ্টিতে প্লাবিত দেশের দক্ষিণাঞ্চল
.............................................................................................
ভালুকায় বাস-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ৬
.............................................................................................
রাজবাড়ীতে হেরোইনসহ চারজন গ্রেফতার, থানায় মামলা
.............................................................................................
নড়িয়ার ভোজেশ্বরে ৩ মাদকসেবী আটক
.............................................................................................
বরগুনার জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশ
.............................................................................................
নগরবাড়ী বন্দরে ফেলে রাখা সারে দূষিত হচ্ছে পরিবেশ
.............................................................................................
নদ-নদীতে বাড়ছে পানি, ফের বন্যার শঙ্কা
.............................................................................................
হত্যাকান্ডের প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন
.............................................................................................
গাইবান্ধা জনস্বাস্থ্য প্রকৌশল কর্তৃক জাতীয় শোক দিবস পালন
.............................................................................................
বন্যায় মৃতের সংখ্যা দুইশ ছাড়াল
.............................................................................................
মাদারীপুরের ডাসারে র‌্যাব-৮ এর অভিযানে দেশি-বিদেশী মদ উদ্ধার, আটক ১
.............................................................................................
প্রাইভেটকারে বাসের ধাক্কা, একই পরিবারের তিনজনসহ নিহত ৪
.............................................................................................
মিরকাদি পৌর আ’লীগের শোক দিবসের সভা
.............................................................................................
প্রত্যন্ত অঞ্চলে পুলিশের সেবা পৌঁছে দেয়া হবে : পুলিশ সুপার
.............................................................................................
সব গুঞ্জনের অবসান ঘটালেন সিফাত-শিপ্রা
.............................................................................................
পঞ্চগড়ে আদিবাসী দিবস পালন
.............................................................................................
মহাদেবপুরে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও মানববন্ধন অনুষ্ঠিত
.............................................................................................
তিন দফা বন্যায় দেশে ১৭৪ মৃত্যু
.............................................................................................
চুয়াডাঙ্গায় বাসের ধাক্কায় নিহত ৬
.............................................................................................
মুন্সীগঞ্জে কমতে শুরু করেছে বন্যার পানি, তীব্র আকার ধারণ করেছে নদী ভাঙ্গন
.............................................................................................
টেকনাফ থানার ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা
.............................................................................................
জগন্নাথপুরে দি আখিরাহ টিম ইউকে এর উদ্যোগে ত্রাণ ও ঈদ উপহার বিতরণ
.............................................................................................
ডামুড্যায় বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন
.............................................................................................
চাঁদাবাজির অভিযোগে পুলিসহ আটক ৪
.............................................................................................
বাগেরহাটে মাছের পোনা অবমুক্ত করণ
.............................................................................................
নাজিরপুরে জনস্বাস্থ্য প্রকৌশলীর ভবন নির্মানের অনিয়মের ক্ষোভ প্রকাশ করলেন মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী
.............................................................................................
ভারী বর্ষণে সোনারগাঁও পৌর এলাকার ৪ গ্রামের মানুষ পানিবন্দী, দূর্ভোগ চরমে
.............................................................................................
বাড়ছে পানি, ডুবছে গ্রাম
.............................................................................................
বান্দরবানে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে চারা বিতরণ
.............................................................................................
ফরিদপুরে বাঁধ ভেঙে শহরতলীর লোকালয় প্লাবিত
.............................................................................................
ঐক্যবদ্ধ ছিলাম বলে দক্ষিণাঞ্চলে দীর্ঘস্থায়ী উন্নয়নসাধনে সক্ষম হয়েছি: আনোয়ার হোসেন মঞ্জু এমপি
.............................................................................................

সম্পাদকমন্ডলীর সভাপতি : মো: রিপন তরফদার নিয়াম
প্রতিষ্ঠাতা সম্পাদক : মফিজুর রহমান রোকন
নির্বাহী সম্পাদক : শাহাদাত হোসেন শাহীন
বাণিজ্যিক কার্যালয় : "রহমানিয়া ইন্টারন্যাশনাল কমপ্লেক্স"
(৬ষ্ঠ তলা), ২৮/১ সি, টয়েনবি সার্কুলার রোড,
মতিঝিল বা/এ ঢাকা-১০০০| জিপিও বক্স নং-৫৪৭, ঢাকা
ফোন নাম্বার : ০২-৪৭১২০৮০৫/৬, ০২-৯৫৮৭৮৫০
মোবাইল : ০১৭০৭-০৮৯৫৫৩, 01731800427
E-mail: dailyganomukti@gmail.com
Website : http://www.dailyganomukti.com
   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি Dynamic Solution IT & Dynamic Scale BD