ঢাকা,শুক্রবার,১১০ ভাদ্র ১৪২৮,২৩,এপ্রিল,২০২১ বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : > নিয়ম বহির্ভূতভাবে চলছে পশ্চিমাঞ্চল রেলের জিএম দপ্তর   > কাউয়াদিঘি হাওরে ধান কাটা উৎসব   > পঞ্চগড়ের এক মৌসুমে তিন ফসল   > অস্তিত্ব সংকটে রামগঞ্জে বীরেন্দ্র খাল   > করোনা থেকে সুস্থ হতে ঘরেই যা করবেন   > নোয়াখালীতে বীর মুক্তিযোদ্ধাদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার ইফতার সামগ্রী বিতরণ   > পিএসজি-বায়ার্নকে নিয়ে পেরেজের মিথ্যাচার   > জিৎ করোনায় আক্রান্ত   > টিকার বিকল্প দেশের সন্ধান চলছে, সেরাম দিচ্ছে না   > বিচারকাজে গতি আনতে হাইকোর্টে আরও দুই বেঞ্চ  

   খেলাধূলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
পিএসজি-বায়ার্নকে নিয়ে পেরেজের মিথ্যাচার

স্পোর্টস ডেস্ক : আগামী মৌসুম থেকেই জায়ান্ট দলগুলোকে নিয়ে লিগ ভিত্তিতে একটি আসর আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান সুপার লিগ কর্তৃপক্ষ। এরমধ্যেই সে আসরে অংশ নেওয়ার কথা নিশ্চিত করেছে শীর্ষ তিন লিগের ১২টি দল। কিন্তু সেখানে নেই পিএসজ, বায়ার্ন মিউনিখ ও বরুসিয়া ডর্টমুন্ডের মতো শক্তিশালী তিনটি ক্লাব। তাদের আমন্ত্রণই করা হয়নি বলে দাবী করেছিলেন সুপার লিগ ও রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। কিন্তু এ ক্লাবগুলোকে যে আমন্ত্রণ করা হয়েছে তার প্রমাণ তুলে ধরেছেন জার্মান দৈনিক ডার স্পিগেল। বহুল আলোচিত সুপার লিগ মোট ২০টি দল নিয়ে আয়োজন করবে সুপার লিগ কর্তৃপক্ষ। তবে ১৫টি ক্লাবের জন্য জায়গা পাকাপোক্তভাবেই থাকবে। বাকী পাঁচটি জায়গার জন্য লড়বে অন্যান্য ক্লাবগুলো। কোয়ালিফাই করেই আসতে হবে তাদের। কিন্তু প্রতিষ্ঠাকালীন ১৫টি দল এখনও নিশ্চিত হয়নি। এই ১২ ক্লাবের সঙ্গে আরও তিনটি ক্লাব শিগগিরই যোগ দেবে বলে জানায় সুপার লিগ কর্তৃপক্ষ।

পিএসজি-বায়ার্নকে নিয়ে পেরেজের মিথ্যাচার
                                  

স্পোর্টস ডেস্ক : আগামী মৌসুম থেকেই জায়ান্ট দলগুলোকে নিয়ে লিগ ভিত্তিতে একটি আসর আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান সুপার লিগ কর্তৃপক্ষ। এরমধ্যেই সে আসরে অংশ নেওয়ার কথা নিশ্চিত করেছে শীর্ষ তিন লিগের ১২টি দল। কিন্তু সেখানে নেই পিএসজ, বায়ার্ন মিউনিখ ও বরুসিয়া ডর্টমুন্ডের মতো শক্তিশালী তিনটি ক্লাব। তাদের আমন্ত্রণই করা হয়নি বলে দাবী করেছিলেন সুপার লিগ ও রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। কিন্তু এ ক্লাবগুলোকে যে আমন্ত্রণ করা হয়েছে তার প্রমাণ তুলে ধরেছেন জার্মান দৈনিক ডার স্পিগেল। বহুল আলোচিত সুপার লিগ মোট ২০টি দল নিয়ে আয়োজন করবে সুপার লিগ কর্তৃপক্ষ। তবে ১৫টি ক্লাবের জন্য জায়গা পাকাপোক্তভাবেই থাকবে। বাকী পাঁচটি জায়গার জন্য লড়বে অন্যান্য ক্লাবগুলো। কোয়ালিফাই করেই আসতে হবে তাদের। কিন্তু প্রতিষ্ঠাকালীন ১৫টি দল এখনও নিশ্চিত হয়নি। এই ১২ ক্লাবের সঙ্গে আরও তিনটি ক্লাব শিগগিরই যোগ দেবে বলে জানায় সুপার লিগ কর্তৃপক্ষ।

বার্নলির বিপক্ষে ম্যানইউর দারুণ জয়
                                  

স্পোর্টস ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার ওল্ড ট্রাফোর্ডে বার্নলিকে ৩-১ গোলে হারিয়ে লিগ টেবিলের দুই নম্বরে আছে ম্যানচেস্টার ইউনাইটড। রেড ডেভিলসদের হয়ে এদিন জোড়া গোল করেন মেসন গ্রিনউড আর বাকি একটি গোল আসে এডিনসন কাভানির পা থেকে।খেলা শুরু হতে না হতেই লিগে টানা চার জয় নিয়ে নামা ইউনাইটেডকে চমকে দিয়েছিল বার্নলি। দশম সেকেন্ডে ডিন হেন্ডারসনের মাথার উপর দিয়ে হেডে জাল খুঁজে নেন ক্রিস উড। তবে অফসাইডের জন্য গোল হয়নি। ব্রুনো ফার্নান্দেজের দুর্দান্ত এক শট দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যাওয়ার পর ম্যাচের ২৯তম মিনিটে মার্কাস রাশফোর্ডের শট আঙুলের টোকায় কর্নারের বিনিময়ে ফিরিয়ে বার্নলির ত্রাতা গোলরক্ষক। এরপর কর্নারে পগবার হেড ক্রসবারের অনেক উপর দিয়ে গেলে গোলের অপেক্ষা বাড়ে ইউনাইটেডের। তবে বিরতি থেকে ফিরে ম্যাচের ৪৮তম মিনিটে ফার্নান্দেজের কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত শটে বল জালে জড়ান মেসন গ্রিনউড। তবে এর দু মিনিট পরেই জেমস তারকোভস্কির গোলে সমতায় ফেরে বারনলি। প্রিমিয়ার লিগে ইউনাইটেডের জালে এটি হাজারতম গোল। এরপর খেলার ৮৪ মিনিটে পল পগবার অ্যাসিস্ট থেকে নিজের দ্বিতীয় গোল করে দলকে আবারও লিড এনে দেন গ্রিনউড। আর শেষ মুহূর্তে ডনি ভ্যান ডি বিকের ক্রসে এডিনসন কাভানির বল জড়ালে ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ম্যানচেস্টার ইউনাইটেড।

ফুটবলার পগবাকে নিয়ে চলচ্চিত্র
                                  

স্পোর্টস ডেস্ক : ম্যানচেস্টার ইউনাইটেড এবং ফ্রেঞ্চ ফুটবলের মাঝ মাঠের তারকা ফুটবলার পল পগবা। বর্তমান সময়টা মাঠে তার বেশ প্রতিকূলে। ফর্ম পক্ষে কথা বলছে না খুব একটা। তবে তারকাখ্যাতিতে এতটুকু ভাটা পড়েনি তার। এই ফুটবলারকে নিয়ে চলচ্চিত্র বানাতে যাচ্ছে অ্যামাজন স্টুডিও। তথ্যচিত্রের আদলে নির্মিত এ প্রজেক্টটির নাম দেওয়া হচ্ছে `দ্য পোগমেন্টারি`। বিশ্বের অন্যতম এই নন্দিত ফুটবলারকে নিয়ে তৈরি হওয়া এই তথ্যচিত্রে দেখা মিলবে তার ছোটবেলা থেকে শুরু করে আজকের এই পগবা হওয়ার নানা ঘটনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ৪৩ মিলিয়ন ফলোয়ারের আজকের এই পগবার বেড়ে উঠা এবং বাল্যজীবন নিয়ে কথা বলবেন তার পরিবারের সদস্য ও তার ছোটবেলার বন্ধুরা। `দ্য পোগমেন্টারি`-তে আরও দেখানো হবে পগবার জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবের সঙ্গে আলোচনা-সমালোচনাসহ বৈচিত্রময় দিনগুলোকে। তার বিশ্বকাপ জয়ের ঘটনাবহুল তথ্যও থাকবে এখানে। পগবার এই তথ্যচিত্র নিয়ে অ্যামাজন স্টুডিওর ইউরোপীয় প্রধান জর্জিয়া ব্রাউন বলেন, `পল পগবা বর্তমান সময়ের সেরাদের একজন। তার মতো একজন অসাধারণ ফুটবলারকে নিয়ে কাজ করার সুযোগ পেয়ে দারুণ খুশি আমরা। তার গল্প দুনিয়ার তরুণদের উৎসাহ যোগাবে বলে আশা করছি। ২০২২ সালের মাঝমাঝি থেকেই তথ্যচিত্রটি নিয়ে কাজ শুরু করবো আমরা।`প্রসঙ্গত, ২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন পগবা। বর্তমানে দুনিয়ার অন্যতম সেরা ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে মাঠ মাতাচ্ছেন এই ফ্রেঞ্চ তারকা। তবে গুঞ্জন রয়েছে চলতি মৌসুমের শেষেই ম্যান ইউয়ের হয়ে ক্যারিয়ারের ইতি টানবেন তিনি।

কোহলিকে হটিয়ে শীর্ষে বাবর
                                  

স্পোর্টস ডেস্ক : ২০১৭ সালের ২২ অক্টোবর থেকে ব্যাটসম্যানদের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এতদিন পর তাকে সেই অবস্থান থেক সরিয়ে শীর্ষে উঠলেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম।বুধবার আইসিসির প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে কোহলির রেটিং পয়েন্ট ৮৫৭। অন্যদিকে বাবর আজমের রেটিং পয়েন্ট ৮৬৫। মাত্র চতুর্থ পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ফরম্যাটে ব্যাটসম্যানদের শীর্ষস্থান দখল করার কৃতিত্ব গড়লেন বাবর। তার আগে পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে এই কীর্তি ছিল শুধু জহির আব্বাস (১৯৮৩-৮৪), জাভেদ মিয়াঁদাদ (১৯৮৮-৮৯) এবং মোহাম্মদ ইউসুফের (২০০৩) দখলে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বাবর (২২৮ রান)। তার চেয়ে এগিয়ে ছিলেন শুধু ফখর জামান (৩০২)। সিরিজের শেষ ম্যাচে ৮২ বলে ৯৪ রানের ইনিংস খেলার কারণে বাবরের ১৩ পয়েন্ট যুক্ত হয়েছে। আর তাতেই কোহলিকে ছাড়িয়ে গেছেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। এর আগে কোহলিকে সরিয়ে দীর্ঘদিন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলেন বাবর। এখন অবশ্য তার অবস্থান তৃতীয়। শীর্ষে আছেন দাভিদ মালান এবং দুইয়ে অ্যারন ফিঞ্চ। টেস্টে অবশ্য বাবরের অবস্থান ষষ্ঠ স্থানে, যেখানে কোহলি আছেন পাঁচে। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলেইয়ামসন আছেন এই ফরম্যাটের শীর্ষে। ৮২৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। চারে আছেন নিউজিল্যান্ডের রস টেইলর। তার পয়েন্ট ৮০১। এছাড়া অ্যারন ফিঞ্চ (৭৯১) পাঁচে, জনি বেয়ারস্টো (৭৮৫) ছয়ে ও এক ধাপ এগিয়ে ফখর জামান (৭৭৮) সাতে রয়েছেন। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছেন মুশফিকুর রহিম। ৬৯৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনি রয়েছে ১৮তম স্থানে।

ভাসকেসকে হারাল রিয়াল
                                  

স্পোর্টস ডেস্ক : বার্সেলোনার বিপক্ষে দারুণ জয়ের ম্যাচে একটি ধাক্কাও খেয়েছে রিয়াল মাদ্রিদ। চোট পেয়ে মৌসুমটাই প্রায় শেষ হওয়ার পথে দলটির গুরুত্বপূর্ণ খেলোয়াড় লুকাস ভাসকেসের। আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে লা লিগায় মৌসুমের দ্বিতীয় ক্লাসিকোয় রিয়ালের ২-১ গোলে জয়ের ম্যাচে রাইট-ব্যাক হিসেবে শুরুর একাদশে ছিলেন ভাসকেস। তার পাস থেকেই করিম বেনজেমার গোলে শুরুতে এগিয়ে যায় স্বাগতিকরা। সের্হিও বুসকেতসের এক চ্যালেঞ্জে আঘাত পান ২৯ বছর বয়সী এই ফুটবলার। ৪৩তম মিনিটে মাঠ ছাড়েন তিনি। পরের দিন এক বিবৃতিতে ভাসকেসের বাঁ হাটুতে চোটের বিষয়টি নিশ্চিত করে রিয়াল। সেরে উঠতে কতদিন লাগতে পারে, তা জানানো হয়নি। তবে গণমাধ্যমের খবর, চলতি মৌসুমে তার মাঠে ফেরার তেমন সম্ভাবনা নেই।
মূলত ফরোয়ার্ড হলেও দলের প্রয়োজনে রক্ষণ সামলাতেও সমান পারদর্শী ভাসকেস। আর তাই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচ খেলা এই স্প্যানিয়ার্ডকে হারানো রিয়ালের জন্য অনেক বড় ধাক্কা। এখনো চোটের কারণে মাঠের বাইরে আছেন দানি কারভাহাল। তাই এই পজিশনে তাদের এখন একমাত্র ভরসা আলভারো ওদ্রিওসোলা। নিজেদের পরের ম্যাচেই আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে শেষ আটের ফিরতি লেগে রিয়ালকে লড়তে হবে স্বাগতিক লিভারপুলের বিপক্ষে। দলের চোট সমস্যা নিয়ে তাই ভাবনার যথেষ্ঠ কারণ আছে জিদানের। চোটের কারণে ক্লাসিকোয় খেলতে পারেননি অধিনায়ক সের্হিও রামোস। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আইসোলেশনে আছেন আরেক সেন্ট্রাল-ডিফেন্ডার রাফায়েল ভারানে। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে অস্বস্তি নিয়ে মাঠ ছাড়েন রিয়ালের দুই মিডফিল্ডার ফেদে ভালভেরদে ও টনি ক্রুসও। এদের ব্যাপারে অবশ্য কিছু জানায়নি সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি।

অলিম্পিকেও পদক জিতবে বাংলাদেশ
                                  

স্পোর্টস রিপোর্টার : দেশের ক্রীড়াঙ্গনের অভিভাবক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের সমাপনী অনুষ্ঠানে অলিম্পিকে পদক জয়ের ব্যাপারে স্বপ্ন দেখছেন। এই সময় তিনি লকডাউনেও বাংলাদেশ গেমস সচল রাখায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন। রাসেল বলেন, ‘আমদের খেলোয়াড়েরা সকল প্রতিকূলতার মাঝেও তাদের প্রশিক্ষন কার্যক্রম অব্যাহত রেখে গেমসে সর্বোচ্চ নৈপুন্য প্রদর্শন করতে সক্ষম হয়েছে। তাদের এই অর্জনের সাথে সংশ্লিষ্ট ফেডারেশন, সংস্থা এবং প্রশিক্ষকদের আমি ধন্যবাদ জানাচ্ছি। আপনাদের এই অনন্য প্রচেষ্টা ভবিষ্যতে আমাদের আরও বড় অর্জনের সম্ভাবনার আশা উন্মোচন করেছে।’ প্রতিমন্ত্রী আরও বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস-২০২০-এর সফল আয়োজন বিভিন্ন খেলায় প্রতিভাবান খেলোয়াড় নির্বাচন করতে সমর্থ হয়েছে যা অদূর ভবিষ্যতে বৃহত্তর আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় ভালো ফলাফল অর্জন করে দেশের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবে। সেই দিন বেশি দূরে নেই যেদিন আমরা অলিম্পিকের মত বড় ক্রীড়া আসরেও পদক অর্জন করতে সক্ষম হব।’ অনেক প্রতিকূলতার মধ্যে গেমস শেষ পর্যন্ত সফল হওয়ায় সকলকে ধন্যবাদ জানিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী, ‘গেমস উদ্বোধনের পরপরই করোনার সংক্রমণ রোধকল্পে সরকার কর্তৃক লকডাউন জারি করা হয়। অনেক প্রতিকূল পরিস্থিতির মধ্যে সকল প্রকার স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকল কার্যক্রম সফল ভাবে পরিচালনা পূর্বক আজকের এই সমাপনী অনুষ্ঠান আয়োজনের জন্য আমি প্রথমেই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, এমপি, সাংগঠনিক কমিটি, সকল উপ-কমিটি, সরকারি-বেসরকারী সকল সংস্থা, অংশগ্রহণকারী খেলোয়াড়-কর্মকর্তা এবং সর্বোপরি বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সকল কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’ বঙ্গবন্ধুর স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গীকৃত এ জাতীয় ক্রীড়ানুষ্ঠানের সাংগঠনিক কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্ব পালনের সুযোগ পেয়ে মন্ত্রী গর্বিত বোধ করছেন। গেমসের সাংগঠনিক কমিটির চেয়ারম্যান অর্থমন্ত্রীকে বিশেষ ধন্যবাদ দিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী, ‘অর্থমন্ত্রী শুধু অর্থই বরাদ্দই করেননি, সময়, শ্রম ও সার্বিক পৃষ্ঠপোষকতা করেছেন। বর্তমান সরকার খেলাধুলার মানোন্নয়নে ও উৎকর্ষ সাধনে খেলোয়াড়দের প্রশিক্ষণের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। খেলাধুলার জন্য মাঠ, স্টেডিয়াম নির্মানের সঙ্গে অন্যান্য অবকাঠামোও গড়ে তোলা হয়েছে সরকারী উদ্যোগে।’

মাহমুদউল্লাহকে ছাড়াই দল ঘোষণা
                                  

স্পোর্টস রিপোর্টার : শ্রীলঙ্কা সফরে দুটি টেস্ট খেলার জন্য আরও আগেই দল ঘোষণা করার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। কিন্তু ঊরুর চোট নিয়ে নিউ জিল্যান্ড থেকে দেশে ফেরা মাহমুদউল্লাহর ফিটনেস রিপোর্টের অপেক্ষায় ছিলেন নির্বাচকরা। বাংলাদেশি অলরাউন্ডারকে টেস্ট দলে ফেরানোর কথা ভাবছিলেন তারা। অবশেষে শুক্রবার (৯ এপ্রিল) দল ঘোষণা করা হলো, কিন্তু ২১ জনের এই প্রাথমিক দলে জায়গা হয়নি মাহমুদউল্লাহর। ২০২০ সালে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন মাহমুদউল্লাহ। তারপর করোনা মহামারির মধ্যে দেশে পাঁচ দিনের ক্রিকেট ফিরলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের দলে ডাক পাননি তিনি। নিউ জিল্যান্ড সফরে তিন ওয়ানডে খেলে শেষ ম্যাচে অপরাজিত ৭৬ রান করেন। টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দিয়ে সুবিধা করতে পারেননি। হোয়াইটওয়াশ এড়ানোর শেষ ম্যাচে তো খেললেনই না ঊরুর সমস্যায়। এদিকে শ্রীলঙ্কা সফরের আগে জাতীয় ক্রিকেট লিগের দুই রাউন্ডে দারুণ পারফরম্যান্স করে টেস্ট দলে জায়গা করে নিয়েছেন মুকিদুল ইসলাম মুগ্ধ ও শহীদুল ইসলাম। প্রথম শ্রেণির এই ঘরোয়া টুর্নামেন্টে ভালো খেলে প্রায় পাঁচ বছর পর জাতীয় দলের জার্সি পরার অপেক্ষায় শুভাগত হোম। ২০ বছরের ডানহাতি ফাস্ট বোলার মুগ্ধ ক্রিকেট লিগের দ্বিতীয় রাউন্ডে হয়েছেন ম্যাচসেরা। খুলনার বিপক্ষে ৭ উইকেটে দলকে জেতাতে দুই ইনিংসে ৬টি করে উইকেট নেন তিনি। দুই রাউন্ডে চার ইনিংসে তার মোট উইকেট ১৩টি। শহীদুল এবার ঢাকা মেট্রোপলিটনের হয়ে লিগে খেলেছেন। প্রথম রাউন্ডে বরিশালের বিপক্ষে ৮ উইকেটের জয়ে ম্যাচসেরা পারফরম্যান্স করেছেন। বোলার হিসেবে দলে জায়গা পেলেও প্রথম ইনিংসে ১০৬ রান করেন তিনি। এছাড়া চার ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। শুভাগত ২০১৬ সালের অক্টোবরে ঢাকায় ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট খেলেন। এই লিগের আসরে দ্বিতীয় রাউন্ডে তিনিও জিতেছেন ম্যাচসেরার পুরস্কার।

শেষ চারের পথে চেলসি
                                  

স্পোর্টস ডেস্ক : লিগে সর্বশেষ ম্যাচেই ওয়েস্ট ব্রমের কাছে রীতিমতো উড়েই গিয়েছিল চেলসি। সে ম্যাচের ছাপটা চ্যাম্পিয়ন্স লিগে পড়তেই দিল না কোচ থমাস টুখেলের শিষ্যরা। পোর্তোকে ২-০ গোলে হারিয়ে শেষ চারের পথে অনেকটাই এগিয়ে গেছে দলটি। অথচ ম্যাচের আগে দলটির সাজানো সংসারে আগুনের আভাসই মিলছিল। লিগে বড় হারের পর অনুশীলনে দুই চেলসি খেলোয়াড় কেপা আরিজাবালাগা আর অ্যান্টোনিও রুডিগারের সংঘাতের খবর এল সংবাদ মাধ্যমে। তবে ম্যাচে তার প্রভাব পড়েনি আদৌ। শুরু থেকে বলের দখলে এগিয়ে ছিল চেলসি, টুখেলের অধীনে যা প্রতি ম্যাচেই করে আসছে দলটি। তবে গোলের সুযোগ তৈরি করতে পারছিল না ইংলিশরা। প্রতি আক্রমণের কৌশলে খেলা পোর্তোও যেমন খাবি খাচ্ছিল প্রতিপক্ষ বিপদসীমায় এসে। এমন সব ম্যাচে যেমন করা উচিত, চেলসি করেছে ঠিক সেটাই। কাজে লাগিয়েছে নিজেদের প্রথম উল্লেখযোগ্য সুযোগটা। ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিয়োর পাস ধরে প্রতিপক্ষ বক্সে চলে আসেন মেসন মাউন্ট। ডান পায়ের জোরালো শটে করেন চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম গোল। ২২ বছর ৮৭ দিনে গোলটি করে বনে যান প্রতিযোগিতায় চেলসির সর্বকনিষ্ঠ গোলদাতাও। অমূল্য ‘অ্যাওয়ে গোলটা’ চেলসি পেয়ে যায় লড়াইয়ের ৩২ মিনিটেই। প্রথমার্ধে ব্লুজরা প্রথম শটটা নিল সেই একটাই। আর বিরতির আগে পোর্তোর ছিল দুটো। দুই চেষ্টাই ঠেকিয়ে দলকে এগিয়ে রাখেন চেলসি গোলরক্ষক এদুয়ার্দ মন্ডি। দ্বিতীয়ার্ধের দশম মিনিটে পোর্তো সমতায়ও ফিরতে পারতো। কিন্তু পোর্তো অধিনায়ক লুইস দিয়াজের শটটা বেরিয়ে যায় লক্ষ্যের একটু বাইরে দিয়ে। এর ৫ মিনিট পর অ্যান্তোনিও রুডিগারের শটটা পোর্তো গোলরক্ষক ঠেকালেও ফিরতি সুযোগ আসে টিমো ভের্নারের কাছে। তবে তার পাস থেকে কাই হ্যাভার্টজের শটটা ছিল না লক্ষ্যেই।

কষ্টার্জিত জয় পেলো বার্সা
                                  

স্পোর্টস ডেস্ক : স্প্যানিশ লা লিগায় রিয়াল ভালাদোলিদকে আতিথ্য দিয়েছিল বার্সেলোনা। পয়েন্ট টেবিলের তলানিদের দিকের দলটি দারুণ পরীক্ষা নিয়েছে মেসি-গ্রিজমানদের। দশজনের দলটির বিপক্ষে অন্তিম মুহূর্তে ১-০ ব্যবধানে জয় পেয়েছে কাতালানরা। এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমে হয়েছে ১। অ্যাটলেটিকো ২৯ ম্যাচ থেকে ৬৬ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে। সমান ম্যাচ থেকে ৬৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বার্সেলোনা। আর ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ।
ঘরের মাঠে গোল মিসের মহড়া দিয়েছে মেসি-দেম্বেলে-গ্রিজমানরা। প্রথমার্ধে বার্সেলোনার পেদ্রির নেওয়া শট রুখতে পারেননি ভালাদোলিদের গোলরক্ষক জর্দি মাসিপ। তাকে ফাঁকি দিয়ে বল চলে যায়। কিন্তু সেটি জালে না গিয়ে পোস্টে লেগে ফিরে আসে। বিরতির পর ৭০ মিনিটে লিওনেল মেসিও গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন। কিন্তু তার নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়। ৭৯ মিনিটে ১০ জনের দলে পরিণত হয় ভালাদোলিদ। এ সময় দেম্বেলেকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ভালাদোলিদের অস্কার প্লানো। দশজন নিয়েও বার্সার সঙ্গে দারুণ লড়াই করে তারা। সবাই যখন ধরেই নিয়েছিল ম্যাচটি গোলশূন্য ড্র হতে যাচ্ছে, তখন দেম্বেলে গোল করে এগিয়ে নেন দলকে। শেষ পর্যন্ত ৮৯ মিনিটে তার করা গোলটিই পূর্ণ ৩ পয়েন্ট পাইয়ে দেয় বার্সেলোনাকে।

জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতা শুরু
                                  

জহির রায়হান, ময়মনসিংহ : বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০-এর ভারোত্তোলন প্রতিযোগিতা গতকাল ৫এপ্রিল (সোমবার) থেকে ময়মনসিংহ জিমন্যাসিয়ামে শুরু হয়েছে। প্রতিযোগিতার উদ্বোধনী পর্বে মেয়েদের একটি ইভেন্টে বাংলাদেশ আনসার বাহিনীর মোল্লা সাবিরা সুলতানা প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করেন। বাংলাদেশ সেনাবাহিনীর হামিশা পারভীন দ্বিতীয় এবং বাংলাদেশ জেলা পুলিশের মনিকা রায় তৃতীয় স্থান অধিকার করেছেন। ভারত্তোলন ফেডারেশনের ব্যবস্থাপনায় ও ময়মনসিংহ বিভাগীয় ক্রীড়া সংস্থার সার্বিক সহযোগিতায় বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এ খেলার আয়োজন করেন। ময়মনসিংহ জেলা জিমন্যাসিয়ামে ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত এ খেলা চলবে। বাংলাদশ ভারোত্তোলন ফেডারেশনের সাধারণ সম্পাদক লে. কর্নেল মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ভারোত্তোলন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মো. কামরুল ইসলাম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ এনামুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, মযমনসিংহ জেলা ক্রীড়া সংস্থার সম্পাদক ও এডিসি জেনারেল (সার্বিক) মেঃ জাহাঙ্গীর আলম, ামহানগর আওয়ামীলীগের সভাপতি এহতেশামুল আলম, নেত্রকোণা জেলা আনসার ভিডিপির কমান্ডেন্ট জিয়াউল হাসান, ময়মনসিংহ জেলা কমান্ডেন্ট মিসেস মুস্তারী ফেরদাউস, জাতীয় কোচ ফারুক আহমেদ কাজল। ভারোত্তোলন ফেডারেশনের সাধারণ সম্পাদক কর্ণেল নজরুল ইসলাম জানান, খেলায় ২০টি ইভেন্টে ১১২ জন পুরুষ ও মহিলা অংশ নিচ্ছেন। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বর্তমান করোনা পরিস্থিতি স্বাস্থ্য বিধি মেনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে বলেও তিনি জানান।

সময়মত পিএসজিতে ফিরলেন নেইমার
                                  

স্পোর্টস ডেস্ক : মৌসুমের সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ সপ্তাহকে সামনে রেখে দলে ফিরেছেন ইনজুরি থেকে সেড়ে ওঠা প্যারিস সেন্ট জার্মেইর(পিএসজি) ব্রাজিলিয়ান তারকা নেইমার। শনিবার লিগ ওয়ানের শিরোপা প্রত্যাশী লিলি ছাড়াও সপ্তাহের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পিএসজি বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের মোকাবেলা করবে। ঘরের মাঠের প্রথম লেগের এই ম্যাচে বায়ার্ন তাদের মূল স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কিকে পাচ্ছেনা। ডান হাঁটুর লিগামেন্ট ইনজুরির কারণে পোলিশ এই তারকা এক মাসের জন্য দল থেকে ছিটকে গেছেন। গত আগস্টে লিসবনে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বায়ার্নের কাছে ১-০ গোলে পরাজয় বরণ করে শিরোপার খুব কাছে গিয়েও হতাশ হতে হয়েছিল পিএসজিকে। এবার ফরাসি জায়ান্টদের সামনে সুযোগ এসেছে সেই হারের মধুর প্রতিশোধ নেয়ার। লিওয়ানদোস্কির অনুপস্থিতিতে পিএসজি কিছুটা হলেও আত্মবিশ্বাসী হতেই পারে। বিশেষ করে ইনজুরি কাটিয়ে নেইমারের দলে ফেরা কোচ মরিসিও পোচেত্তিনোকে দারুন স্বস্তি এনে দিয়েছে। ফেব্রুয়ারির পর থেকে নেইমারের আর মাঠে নামা হয়নি। বিশ^কাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চলের ম্যাচগুলো বাতিল হওয়ায় ব্রাজিলের হয়েও নেইমারকে মাঠে নামতে হয়নি। যে কারণে তিনি পূর্ণ বিশ্রামে ছিলেন। তবে চ্যাম্পিয়ন্স লিগে এগিয়ে যাবার আগে পিএসজিকে ঘরোয়া মৌসুমের শিরোপা নিশ্চিতের প্রতিও নজড় দিতে হচ্ছে। লিগ ওয়ানের শীর্ষ চারটি দল একে অপরের থেকে মাত্র চার পয়েন্টের ব্যবধানে পিছিয়ে আছে। লিলিকে গোল ব্যবধানে পিছনে ফেলে কোনরকমে শীর্ষস্থানটি ধরে রেখেছে পিএসজি।
তৃতীয় স্থানে থাকা লিঁও এই দুই দলের থেকে তিন পয়েন্ট পিছিয়ে রযেছে। তাদের থেকে এক পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে মোনাকো। আন্তর্জাতিক বিরতিতে ইতালির হয়ে খেলতে গিয়ে প্লেমেকার মার্কো ভেরাত্তি ইনজুরিতে পড়ায় ও একইসাথে করোনায় আক্রান্ত হওয়ায় লিলির বিপক্ষে ম্যাচ ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগেও পিএসজি তাকে পাচ্ছেনা।

বিতর্ক আমি চাই না, আমার সঙ্গে হয়ে যায় : সাকিব
                                  

স্পোর্টস ডেস্ক : কিছুদিন আগে নিজের ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করে সাকিব আল হাসান লিখেছিলেন, ‘ইদানীং যা-ই খাচ্ছি সবই মজা লাগছে!’ মূলত একটি বিজ্ঞাপনের অংশ হিসেবেই ছিল সেই ছবিটি। তবে এর সঙ্গে মিল রেখে বলা যায়, ‘ইদানীং সাকিব যা-ই করছেন, সবই তুমুল আলোচিত হচ্ছে।’ অবশ্য শুধু আলোচনা বললে ভুল হবে, কখনও কখনও আলোচনার চেয়ে সমালোচনার মাত্রাটাই বেশি হয়ে যায় সাকিবের ক্ষেত্রে। বিশেষ করে শ্রীলঙ্কা সফরের সময় ছুটি নিয়ে আইপিএল খেলতে যাওয়ার কারণে তুমুল সমালোচিত হয়েছেন সাকিব। পাশাপাশি তার ছুটি চাওয়ার বিষয়টি ঘিরেও সৃষ্টি হয়েছিল নানান বিতর্ক। পরে এক লাইভ ইন্টারভিউয়ে পুরো বিষয়টা পরিষ্কার করেছেন সাকিব। তবে সাকিবকে ঘিরে বিতর্ক এবারই প্রথম নয়। ২০১৯ সালে ফিক্সিংয়ের প্রস্তাব গোপন রাখায় আইসিসির নিষেধাজ্ঞা, একইবছর জাতীয় ক্রিকেট দলের আনুষ্ঠানিক ফটো সেশনে অংশ না নেয়া কিংবা ২০২০ সালে কালিপূজার সময় ভারত ভ্রমণ নিয়েও বিতর্কের সৃষ্টি হয়েছে। সবমিলিয়ে বলা চলে, বিতর্ক কখনওই পিছু ছাড়ে না সাকিব আল হাসানের। কিন্তু এ বিষয়ে সাকিবের নিজের অভিমত কী? তিনি পুরো বিষয়টিকে কীভাবে দেখেন? উত্তর জানা গেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে। যেখানে পরবর্তীতে আরও সতর্ক থাকার কথাও বলেছেন তিনি। সাকিব বলেছেন, ‘আমি কখনও কোনো বিতর্কে জড়াতে চাই না, অন্তত ইচ্ছাকৃতভাবে তো নয়ই। তবে হ্যাঁ, এগুলো আমার সাথে হয়ে যায়। আমি জানি আমাকে আরও সতর্ক থাকতে হবে। আসলে এখন এটা নিশ্চিত করা জরুরি যে আমি যেন আর কোনো বিতর্কে না জড়াই।’ সবশেষ আইপিএলের অনাপত্তিপত্র বিষয়ক ঘটনাটি অযথাই অনেক বড় হয়ে গেছে মনে করেন সাকিব। তবে শেষ পর্যন্ত সবকিছু ভালোভাবে হওয়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। সাকিবের ভাষ্য, ‘(অনাপত্তিপত্রের বিষয়) চাইলেই এটা এড়ানো যেত। তবে শেষ পর্যন্ত সবকিছু ভালোভাবেই হয়েছে। আমি বিসিবির কর্মকর্তা, বিশেষ করে প্রেসিডেন্টকে ধন্যবাদ জানাতে চাই পুরো বিষয়টি ভালোভাবে সমাধান করায়।’

অধিনায়কত্বে সুযোগ এলে গ্রহণ করব
                                  

স্পোর্টস ডেস্ক : স্যান্ডপেপার কাণ্ডের জেরে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৯ সালে বাইশ গজে ফিরেছিলেন। অস্ট্রেলিয়ার অধিনায়ক পদে পুনর্বহাল হওয়ার ব্যাপারে যেই বছরের যে নিষেধাজ্ঞা ছিল সেটাও উঠে গিয়েছে গত বছর। এখন চাইলেই অস্ট্রেলিয়ার অধিনায়ক পদে পুনরায় আসীন হতে পারেন স্টিভেন স্মিথ। কিন্তু বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান নিজে কী ভাবছেন জাতীয় দলকে পুনরায় নেতৃত্ব দেওয়ার ব্যাপারে? এক সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ বলেছেন, ‘আমি এই বিষয়ে চিন্তাভাবনা করে প্রচুর সময় ব্যয় করেছি এবং আমি একটা সিদ্ধান্তেও পৌঁছেছি। সেটা হলো ফের অধিনায়কত্বের সুযোগ যদি আমার কাছে আসে তাহলে আমি সেই সুযোগ নিতে উৎসাহী।’ তিনি বলেন, ‘এটা সম্পূর্ণভাবে ক্রিকেট অস্ট্রেলিয়ার উপর নির্ভর করছে। তারাই বিচার করবে দলের জন্য কোনটা উপযুক্ত। তবে, এটা নিশ্চিত যে আমি জাতীয় দলের অধিনায়ক হওয়ার ব্যাপারে আগ্রহী।’ স্যান্ডপেপার গেট কাণ্ডের ঘটনা তিন বছর হতে চলল। সেই থেকে টেস্টে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব সামলাচ্ছেন টিম পেইন। তবে দীর্ঘ সময় কেটে গেলেও কেপটাউনের ঘটনা এখনও তাঁকে তাড়া করে ফেরে এবং ভবিষ্যতেও করবে বলে জানিয়েছেন স্মিথ। স্মিথ বলেছেন, ‘আমি জানি না দেশকে আর নেতৃত্ব দিতে পারব কিনা। তবে কেপটাউনের ঘটনা আমার জীবনে ভোলার নয়। এখনো ওই ঘটনার কথা ভীষণভাবে মনে পড়ে।

ম্যানসিটি ছাড়ছেন আগুয়েরো
                                  

স্পোর্টস ডেস্ক : চলতি মৌসুম শেষে ম্যানচেস্টার সিটি ছাড়বেন সার্জিও আগুয়েরো। এমনই ঘোষণা দিয়েছে ম্যানসিটি। আগুয়েরোও এক আবেগঘন টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন। ম্যানসিটির সঙ্গে ৩২ বছর বয়সী আর্জেন্টাইন স্ট্রাইকারের চুক্তির মেয়াদ চলতি মৌসুম শেষে শেষ হচ্ছে। আগুয়েরো জানিয়েছেন তিনি আর চুক্তি নবায়ন করতে চান না। এর মধ্য দিয়ে সিটির সঙ্গে তার ১০ বছরের সম্পর্কে ছেদ পড়তে যাচ্ছে। তার ম্যানসিটি ছাড়ার বিষয়ে চেয়ারম্যান খালদুন আল মুবারক বলেছেন, ‘গেল ১০ বছরে ম্যানসিটির জন্য আগুয়েরোর অবদান পরিসংখ্যান দিয়ে বোঝানো যাবে না। যারা ম্যানসিটিকে ভালোবাসেন কিংবা যারা ফুটবল ভালোবাসেন তাদের স্মৃতিতে চিরসবুজ হয়ে থাকবেন কিংবদন্তিতুল্য আগুয়েরো।’ আগুয়েরো ২০১১ সালে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে যোগ দিয়েছিলেন ম্যানসিটিতে। গেল ১০ বছর স্কাই ব্লুজদের হয়ে তিনি ৩৮৪ ম্যাচ খেলেছেন। গোল করেছেন রেকর্ড ২৫৭টি। সাম্প্রতিক সময়ে ম্যানসিটির পুনর্জাগরণের অন্যতম সারথি ছিলেন আগুয়েরো।

‘ক্যারিয়ারে ফিটনেস টেস্টে ফেল করিনি’
                                  

স্পোর্টস রিপোর্টার : জাতীয় ক্রিকেট দল খেলছে নিউজিল্যান্ডে কিন্তু একের পর এক বোমা ফাটানো খবর বের হচ্ছে দেশ থেকেই। শুরুটা হয়েছিল সাকিব আল হাসানের এক লাইভ ইন্টারভিউর মাধ্যমে। যা নিয়ে রীতিমতো তোলপাড় দেশের ক্রিকেটাঙ্গনে। সেই রেশ কাটার আগেই এবার বিসিবির কড়া সমালোচনায় মাশরাফি বিন মর্তুজা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে হওয়া ওয়ানডে সিরিজের দল থেকে বাদ দেয়া হয়েছিল মাশরাফিকে। তখন কারণ হিসেবে বলা হয়েছিল তার ফিটনেসজনিত সমস্যার কথা। কিন্তু মাশরাফির দাবি, নিজের ক্যারিয়ারে কোনোদিনও ফিটনেস টেস্টে ব্যর্থ হননি। সেই দল থেকে বাদ পড়ার পর অবশেষে মুখ খুলেছেন মাশরাফি। এক সাক্ষাৎকারের মাশরাফি বলেছেন, পরিসংখ্যান বের করে দেখুন আমার কোনো ফিটনেস পরীক্ষায় ফেল আছে কি না। ২০০১ থেকে ২০২০ সাল পর্যন্ত কোনো ফিটনেস পরীক্ষায় আমি ফেল করিনি। তিনি আরও যোগ করেন, ক্রিকেট খেলা শুরুর পর থেকেই আমি বিশ্বাস করি, যখন কেউ আমাকে আক্রমণ করবে, তখন যেদিকটা ছাড় দেয়া হয় সেদিকেই আক্রমণ করবে। তাই আমার যত ইনজুরি হোক, যত যাই হোক, ফিটনেস ইস্যুতে হেলাফেলা করিনি। বোর্ডের কাছে তো সব তথ্য আছে, বের করে দেখতে বলুন। যদি তথ্য না থাকে তাহলে তো এটা আরও বড় অপেশাদারিত্ব। এসময় মাশরাফি প্রশ্ন তোলেন বোর্ড কর্তাদের দায়িত্বজ্ঞান নিয়েও। সাধারণ মানুষ ওপর থেকে ভাসাভাসা মন্তব্য করলেও, বোর্ডের কর্তারা যখন তথ্য-উপাত্ত না দেখেই কিছু একটা বলে ফেলেন, তখন সেটি অপেশাদারিত্বের পরিচয় দেয় বলে মনে করেন মাশরাফি।

পাপন-সুজন ছাড়া বিসিবিতে কাজ করার মতো মানুষ দেখছেন না সাকিব
                                  

স্পোর্টস ডেস্ক : এক ঘণ্টার এক ফেসবুক লাইভে এসে রীতিমতো হইচই ফেলে দিয়েছেন সাকিব আল হাসান। কথা বলেছেন বাংলাদেশের ক্রিকেট বোর্ডের পরিচালনা ব্যবস্থা নিয়ে। প্রশ্ন তুলেছেন, বোর্ড কর্মর্তাদের ভূমিকা ও পাইপলাইন নিয়ে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও খালেদ মাহমুদ সুজন ছাড়া বোর্ডে কাজ করার মতো মানুষ দেখছেন না বিশ্বসেরা অলরাউন্ডার। ক্রিকেট অপারেশন্স কমিটিকে কাঠগড়ায় দাঁড় করিয়ে সাকিব বলেন, ‘ক্রিকেট অপারেশন্স বিভাগ জাতীয় দল নিয়ে কী কাজ করেছে, কী পরিকল্পনা করছে? তাদের ব্যর্থতা বা সাফল্য কী? আকরাম ভাই তো অনেক সাহসী মানুষ, এর আগে উনি পদত্যাগও করেছেন। এখন ব্যর্থতার দায় তো তাঁর ওপরও পড়ে, নাকি?’ এরপর পাইপলাইন নিয়ে প্রশ্ন তুলে বলেন, ‘আমাদের থেকে শুরু করে এই পর্যন্ত একটা লম্বা গ্যাপ। এই জায়গায় কী কাজ হয়েছে? আমাদের একাডেমি বা এইচপিতে তো তেমন কোনো কাজ দেখি না। যদি দেখতামই, তাহলে পাইপলাইনে খেলোয়াড় থাকতো। যদি পাইপলাইন না থাকে তাহলে আর এইচপির কী দরকার? আমাদের সময় পাইপালাইন ছিল না, তখন জাতীয় দলে এসে নিজেকে তৈরি করতে হতো, আমাদের আগে এটা আরও কঠিন ছিল। তখন কিছু ছিল না। কিন্তু এখন আমাদের একাডেমি আছে, সব আছে কিন্তু খেলোয়াড় কোথায়? সুজন ভাই ছাড়া কারও খুব বেশি ইনভলভমেন্ট নেই। তিনি থাকায় যুবদল বিশ্বকাপের মতো সাফল্য পেয়েছে। এ ছাড়া গত চার-পাঁচ বছরে আমি তো কিছু দেখি না। পাইপলাইন মানেই এমন খেলোয়াড় যে এসে জায়গাটা পূরণ করবে। এমন কিছু কি হয়েছে?’ এরপর বর্তমান সভাপতি পাপনের ভূমিকাকে উল্লেখ করে সাকিব যোগ করেন, ‘আমরা সবসময় পাপন ভাইকে দোষ দেই। পাপন ভাই আমার কাছে মনে হয় যত বেশি চিন্তা করে, ওত বেশি চিন্তা খুব কম মানুষই আছে ক্রিকেট বোর্ডে করে। সুজন ভাইও করে। তার ফলটাও আমরা দেখতে পাচ্ছি। যুবদল ভালো করছে। আমি জানি না, আসলে খুব বেশি একটা কারও সংযুক্তি আছে বলে মনে করি না। এই দুজন ছাড়া ক্রেডিট দেওয়ার মানুষ তো দেখি না, যারা আসলে ক্রিকেটটা নিয়ে ভাবছে।’ সাকিব টেনেছেন গণমাধ্যমের প্রসঙ্গও, ‘আমাদের সাংবাদিকেরাও ছোট ছোট বিষয় নিয়ে কথা বলে। কিন্তু এসব দেখে না যে, শেষ পাঁচ বছরে কতজন ক্রিকেটার তৈরি হয়েছে।


   Page 1 of 188
     খেলাধূলা
পিএসজি-বায়ার্নকে নিয়ে পেরেজের মিথ্যাচার
.............................................................................................
বার্নলির বিপক্ষে ম্যানইউর দারুণ জয়
.............................................................................................
ফুটবলার পগবাকে নিয়ে চলচ্চিত্র
.............................................................................................
কোহলিকে হটিয়ে শীর্ষে বাবর
.............................................................................................
ভাসকেসকে হারাল রিয়াল
.............................................................................................
অলিম্পিকেও পদক জিতবে বাংলাদেশ
.............................................................................................
মাহমুদউল্লাহকে ছাড়াই দল ঘোষণা
.............................................................................................
শেষ চারের পথে চেলসি
.............................................................................................
কষ্টার্জিত জয় পেলো বার্সা
.............................................................................................
জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতা শুরু
.............................................................................................
সময়মত পিএসজিতে ফিরলেন নেইমার
.............................................................................................
বিতর্ক আমি চাই না, আমার সঙ্গে হয়ে যায় : সাকিব
.............................................................................................
অধিনায়কত্বে সুযোগ এলে গ্রহণ করব
.............................................................................................
ম্যানসিটি ছাড়ছেন আগুয়েরো
.............................................................................................
‘ক্যারিয়ারে ফিটনেস টেস্টে ফেল করিনি’
.............................................................................................
পাপন-সুজন ছাড়া বিসিবিতে কাজ করার মতো মানুষ দেখছেন না সাকিব
.............................................................................................
করোনার কারণে বিশ্বকাপ বাছাইপর্বে বিরুপ প্রভাব
.............................................................................................
ফাইনালে ভারতের সামনে শ্রীলঙ্কা
.............................................................................................
ফুলহ্যামকে তিন গোল দিলো ম্যানসিটি
.............................................................................................
দুবাই ওপেনে অংশ নেবেন না ফেদেরার
.............................................................................................
দীর্ঘমেয়দী সূচি হচ্ছে ঘরোয়া ক্রিকেটে
.............................................................................................
ইংল্যান্ডের কাছেও বাংলাদেশের লিজেন্ডদের হার
.............................................................................................
কন্ডিশন ভালোভাবে মানিয়ে নিয়েছে বাংলাদেশ
.............................................................................................
হারের বৃত্তে বন্ধি লিভারপুল
.............................................................................................
খেলা নেই স্থানীয় ক্রিকেটারদের
.............................................................................................
অবশেষে জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ
.............................................................................................
নিউ জিল্যান্ডে জেতার বিশ্বাস তামিমের
.............................................................................................
পিছিয়ে পড়েও লিস্টারকে হারালো আর্সেনাল
.............................................................................................
স্থানীয় কোচে আস্থা জাহানারাদের
.............................................................................................
ইংল্যান্ড ছেড়ে জার্মানিতে মুসিয়ালা
.............................................................................................
এবার জল্পনার অবসান
.............................................................................................
ক্রিকেটকে বিদায় বললেন থারাঙ্গা
.............................................................................................
বার্সাকে রুখে দিলো কাদিজ
.............................................................................................
সাত পেসার নিয়ে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ
.............................................................................................
অস্ট্রেলিয়ান ওপেন থেকে নাদালের বিদায়
.............................................................................................
এমবাপ্পেই কি এই মুহূর্তে বিশ্বের সেরা ফুটবলার
.............................................................................................
ভুল দলেই এমন ভরাডুবি টাইগারদের
.............................................................................................
বিয়ের পিঁড়িতে নাসির হোসেন
.............................................................................................
লিভারপুলের জালে লেস্টারের ৩ গোল
.............................................................................................
বিশ্বকাপের আগেই বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া
.............................................................................................
দশক সেরা ফুটবলার মেসি
.............................................................................................
ঘরের মাঠেই খেলতে চায় বাংলাদেশ
.............................................................................................
সাকিব পুরো সময় খেললে জিততো বাংলাদেশ
.............................................................................................
স্বাভাবিক হচ্ছে ক্রীড়া সামগ্রী বিক্রি
.............................................................................................
আইপিএলে সাকিবের দাম ২ কোটি
.............................................................................................
সুয়ারেজে উড়ছে অ্যাটলেটিকো
.............................................................................................
তিন বছর পর টেস্ট দলে তাসকিন
.............................................................................................
রাজ্জাকের জন্য মাশরাফির চ্যালেঞ্জ
.............................................................................................
ম্যানইউয়ের মাঠে শেফিল্ডের জয়
.............................................................................................
তামিমদের স্বস্তি দিতে পারে যে ‘স্বাধীনতা’
.............................................................................................

সম্পাদকমন্ডলীর সভাপতি : মো: রিপন তরফদার নিয়াম
প্রতিষ্ঠাতা সম্পাদক : মফিজুর রহমান রোকন
নির্বাহী সম্পাদক : শাহাদাত হোসেন শাহীন
বাণিজ্যিক কার্যালয় : "রহমানিয়া ইন্টারন্যাশনাল কমপ্লেক্স"
(৬ষ্ঠ তলা), ২৮/১ সি, টয়েনবি সার্কুলার রোড,
মতিঝিল বা/এ ঢাকা-১০০০| জিপিও বক্স নং-৫৪৭, ঢাকা
ফোন নাম্বার : ০২-৪৭১২০৮০৫/৬, ০২-৯৫৮৭৮৫০
মোবাইল : ০১৭০৭-০৮৯৫৫৩, 01731800427
E-mail: dailyganomukti@gmail.com
Website : http://www.dailyganomukti.com
   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop