×
  • প্রকাশিত : ২০২২-০৫-১৬
  • ৫১ বার পঠিত
নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, চলতি অর্থবছরের এপ্রিল মাস পর্যন্ত ৬৭৭. ০৬ কোটি টাকা রাজস্ব আদায় করা হয়েছে। 

তিনি জানান, গত ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আদায়ের পরিমাণ ছিলো ৫২৪ কোটি টাকা ও ২০২০-২১ অর্থবছরে ছিলো ৭০৩.৩১ কোটি টাকা। 
সোমবার (১৬ মে) নগর ভবনে মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণের ২ বছর পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মেয়র বলেন, ‘দুই বছরের ব্যবধানে আমরা ৩০০ কোটি টাকা বেশি রাজস্ব আদার করার মাইলফলক স্থাপন করতে চলেছি । যথাযথ তদারকি এবং নতুন ২৩টি আর্থিক খাত থেকে অর্থ আদায়ের ফলে রাজস্ব আদায়ে আমরা সাফল্য দেখাতে সক্ষম হয়েছি। চলমান অর্থবছরে রাজস্ব আদায়ের পরিমাণ ৮০০ কোটি টাকা অতিক্রম করবে বলে আমরা বিশ্বাস করি।’

তিনি আরও বলেন, ‘গত ২ বছরে আমরা ৬ একরের বেশি অবৈধ দখল মুক্ত করেছি। উদ্ধারকৃত সেসব জমি, দোকান ও বাজারের আর্থিক মূল্যমান প্রায় ৫৭৪ কোটি টাকা। শুধু তাই নয়, উচ্ছেদকৃত বাজার ও স্থাপনাগুলোর অবৈধ পার্কিংও দখল মুক্ত করে আমরা ইজারার উদ্যোগ নিয়েছি। ইতিমধ্যে ফুলবাড়িয়া সুপার মার্কেটের পার্কিং ইজারা দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।’

তিনি জানান, রাজধানীর কালুনগর খাল, জিরানী খাল, মান্ডা খাল ও শ্যামপুর খাল পরিষ্কার ও খননসহ পাড় ঘেঁষে পায়ে হাঁটার পথ নির্মাণ, খেলার মাঠ ও শিশু উদ্যান স্থাপনসহ সকলের জন্য একটি নান্দনিক পরিবেশ সৃষ্টি, পানি নিষ্কাশন সক্ষমতা বৃদ্ধি এবং দূষণমুক্ত নির্মল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে খাল পুনরুদ্ধার, সংস্কার ও নান্দনিক পরিবেশ সৃষ্টি শীর্ষক প্রকল্প প্রস্তাব প্রেরণ করা হয়েছে । ৮৯৮.৯৩ কোটি টাকার এই উন্নয়ন প্রকল্প বর্তমানে পরিকল্পনা কমিশনে বিবেচনাধীন রয়েছে। 

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী পুরান ঢাকা ও কামরাঙ্গীরচরের মধ্যে দিয়ে বয়ে চলা আদি বুড়িগঙ্গা চ্যানেল পুনরুদ্ধার করে দৃষ্টিনন্দনভাবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে । স্বল্প মেয়াদী কাজের অংশ হিসেবে আদি বুড়িগঙ্গা চ্যানেলে পানি প্রবাহ সচল রাখার জন্য নিজস্ব অর্থায়নে প্রায় ২৪ কোটি টাকা বায়ে পলি অপসারণ, ময়লা আবর্জনা পরিষ্কার এবং দুই পার্শ্বে সীমানা স্থাপনের কার্যক্রম আগামী মাসে শুরু করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat