×
  • প্রকাশিত : ২০২২-০৬-১৪
  • ৪৬ বার পঠিত
ক্রীড়া ডেস্ক : পেরুর আর একটি শট ঠেকাতে পারলেই বিশ্বকাপে। অস্ট্রেলিয়ার বদলি গোলকিপার অ্যান্ড্রু রেডমেইন গোলপোস্টের নিচে। শট নিতে এলেন অ্যালেক্স ভ্যালেরা। তার মনোযোগে বিঘ্ন ঘটাতে লাফিয়ে লাফিয়ে বাঁয়ে, ডানে হাত নাচালেন। তার উদ্দেশ্য সফল। ভ্যালেরার শট ডানদিকে আসতে দেখে ঝাঁপিয়ে পড়লেন, বল লক্ষ্যভ্রষ্ট। ব্যস, অস্ট্রেলিয়া পেয়ে গেলো কাতার বিশ্বকাপের টিকিট।
সোমবার আন্তঃমহাদেশীয় প্লে অফে অতিরিক্ত সময়ের পরও স্কোর গোলশূন্য, পেনাল্টি শুটআউটে ৫-৪ গোলে পেরুকে হারিয়ে টানা পঞ্চম বিশ্বকাপে জায়গা করে নিলো অস্ট্রেলিয়া।

ম্যাচ শেষ হওয়ার তিন মিনিট আগে রেডমেইনকে বদলি মাঠে নামানো হয় এবং তার বীরত্বে ম্যাচ জিতে গেলো অস্ট্রেলিয়া। প্রতিপক্ষের কিকারের মনোযোগে ব্যঘাত ঘটাতে নাচলেন তিনি। মনে করিয়ে দিলেন ১৯৮৪ সালের ইউরোপিয়ান কাপ জেতানো লিভারপুলের ব্রুস গ্রোবেলারকে। শুটআউটে লুইস আদভিনুকলার একটি শট পোস্টে লাগে, পরে ভ্যালেরার প্রচেষ্টা ব্যর্থ করেন অস্ট্রেলিয়ার বদলি গোলকিপার। এনিয়ে ষষ্ঠ বিশ্বকাপ খেলতে যাচ্ছে সকারুরা।

অস্ট্রেলিয়া খেলবে ‘ডি’ গ্রুপে ফ্রান্স, ডেনমার্ক ও তিউনিসিয়ার সঙ্গে। প্রথম ম্যাচ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে।
অস্ট্রেলিয়া কোচ গ্রাহাম আর্নল্ড বলেছেন, ‘আমি আমার খেলোয়াড়দের নিয়ে গর্বিত। তারা যেভাবে লেগে ছিল এবং নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করেছে তা চমৎকার।’

রেডমেইনকে শুটআউটের জন্য আনা প্রসঙ্গে আর্নল্ড বললেন, ‘সে খুব ভালো পেনাল্টি সেভার এবং আমি এমন কিছু করেছি যেটা তাদের মানসিকভাবে প্রভাব ফেলে। তারা সম্ভবত নিজেদের প্রশ্ন করছিল, কেন এই গোলকিপারকে আনা হলো, তাকে তো ভালো করতে হবে। সম্ভবত এই কারণে তারা পোস্টে আঘাত করলো। পেরুর পেনাল্টি টেকারদের মানসিকভাবে বিপদে ফেলার এক ভাগ প্রচেষ্টা ছিল এটি। ঝুঁকি ছিল কিন্তু এটা কাজ করেছে।’
মঙ্গলবার রাতে বিশ্বকাপের ৩২তম দল চূড়ান্ত হবে। শেষ প্লে অফে কোস্টারিকা ও নিউ জিল্যান্ড মুখোমুখি হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat