×
  • প্রকাশিত : ২০২২-০৬-২০
  • ৪৬ বার পঠিত
স্পোর্টস ডেস্ক : আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে তিন মাসেরও বেশি সময় হাতে। এই বছরের টুর্নামেন্টের জন্য চূড়ান্ত ১৫ জনের দলে ভারতের কারা থাকবেন, সেটা খুঁজে বের করার চ্যালেঞ্জ রাহুল দ্রাবিড়ের সামনে। 

বিশ্রাম কিংবা ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সবশেষ পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরা ও লোকেশ রাহুল। তাদের অনুপস্থিতিতে বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় সুযোগ লুফে নিয়ে সামর্থ্যের প্রমাণ দিয়েছেন।

অক্টোবরে চার সপ্তাহের টুর্নামেন্ট খেলতে কোহলি, রোহিত, বুমরা ও রাহুলের অস্ট্রেলিয়ায় যাওয়া নিশ্চিত। কিন্তু বাকি সাতটি জায়গা পূরণ করার লড়াইয়ে নামতে হচ্ছে অন্যদের। এই সময়ের মধ্যে ভারত আরও অন্তত ১৩টি টি-টোয়েন্টি খেলবে, আয়ারল্যান্ড (২), ইংল্যান্ড (৩), ওয়েস্ট ইন্ডিজ (৫) ও অস্ট্রেলিয়ার (৩) বিপক্ষে।
দলে জায়গা পাওয়ার জন্য এই ‘প্রস্তুতি’ ম্যাচগুলোতে তরুণ খেলোয়াড়দের পারফর্ম করে সামর্থ্যের প্রমাণ দেওয়ার চ্যালেঞ্জ ছুড়ে দিলেন দ্রাবিড়।
রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃষ্টিতে পঞ্চম টি-টোয়েন্টি পরিত্যক্ত হওয়ার পর কোচ বললেন, ‘আমি ছেলেদের বলছিলাম যে তাদের সুযোগ আদায় করে নিতে হবে। যত শিগগিরই সম্ভব আমরা দল চূড়ান্ত করতে যাচ্ছি। সেটা পরের সিরিজে নাকি তার পরের সিরিজে হবে সেটা বলা মুশকিল। কিন্তু আমরা দ্রুত এটা করে ফেলবো।

অভিজ্ঞ সিমার ভুবনেশ্বর কুমার মাত্র ১৪ গড়ে ছয় উইকেট নিয়ে সিরিজের সেরা খেলোয়াড় হয়েছেন। তরুণ বাঁহাতি ইশান কিষাণ পাঁচ ইনিংসে ২০৬ রান করে সিরিজে ভারতের সেরা ব্যাটসম্যান। অভিজ্ঞ ব্যাটসম্যান দিনেশ কার্তিক দলে জায়গা পেয়ে দারুণ পারফর্ম করেছেন। বিশেষ করে রাজকোটে তার চমৎকার হাফ সেঞ্চুরি এবং দুটি অপরাজিত ইনিংস খেলে দ্রাবিড়ের নজর কেড়েছেন।

৩৭ বছর বয়সী কার্তিককে নিয়ে প্রধান কোচ বললেন, ‘একটি বিশেষ দক্ষতার জন্য তাকে নেওয়া হয়েছে। সেটার ওপর নির্ভর করে তাকে দলে নেওয়া হয়েছে সেটা সে গত দুই তিন বছর ধরে ভালোভাবে করছে। রাজকোটের ম্যাচটার কথা ধরুন, যখন শেষ পাঁচ ওভারে শক্তিশালী পারফরম্যান্স দরকার ছিল সেটা সে করেছে। কার্তিক আসলো এবং যে কারণে তাকে দলে নেওয়া হলো সেটা করে দেখালো, দারুণ লেগেছে। আমাদের সামনে এগিয়ে যাওয়ার অনেক পথ খুলে দিয়েছে সে।
অক্টোবরের শুরুর দিকেই দল চূড়ান্ত করতে হবে। এখনই দল নিয়ে মনোছবি দেখতে শুরু করেছেন দ্রাবিড়, ‘ইভেন্ট যত কাছাকাছি চলে আসবে, আপনি ততই দল চূড়ান্ত করতে চাইবেন। আমরা বিশ্বকাপে কেবল ১৫ জনকে নিতে পারবো। কিন্তু আপনি চাইবেন আপনার শীর্ষ ১৮ কিংবা ২০ খেলোয়াড়কে (দলে নিতে)। কী ধরনের দল বিশ্বকাপে চান সেটা পরিষ্কার।’ 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat