×
  • প্রকাশিত : ২০২২-০৬-২০
  • ৯৪ বার পঠিত
লাইফস্টাইল ডেস্ক : দাঁতের ব্যথায় যে কেউই যখন তখন ভুগতে পারেন। বিশেষ করে রাতে এই ব্যথা আরও বাড়তে পারে। দাঁতে ব্যথা হলে এর সঙ্গে শিরশিরানি কিংবা মাথাব্যথা হওয়াও খুব স্বাভাবিক।
আবার দাঁতে ব্যথা হলে মুখও ফুলে যায়। তবে এ সময় রান্নাঘরে থাকা এক উপাদান ব্যবহার করে সহজেই কিন্তু আপনি দাঁতের ব্যথা সারাতে পারেন।
রাতারাতি দাঁতের ব্যথা সারাতে লবঙ্গ বেশ কার্যকরী। লবঙ্গে অত্যধিক ইউগেনোল থাকে। যা অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। এটি সহজেই ব্যথা কমাতে পারে। দাঁত ব্যথা ও মাড়ির ফোলাভাব কমাতে বেশ কার্যকরী লবঙ্গ।

তবে শুধু লবঙ্গ দাঁতের গোড়ায় নিয়ে রাখলে ব্যথা কমবে না। বেশ কয়েকটি উপায়ে ব্যবহার করতে পারেন লবঙ্গ। জেনে নিন করণীয়-
লবঙ্গ তেল দ্রুত দাঁতের ব্যথা কমাতে পারে। এই তেলের সঙ্গে অল্প পরিমাণে নারকেল তেল অথবা বাদাম তেল মিশিয়ে দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলে ব্যথাও কমে এমনকি দাঁতের পোকা জাতীয় সমস্যাও দূর হয়।
লবঙ্গ ভালো করে বেটে নিয়ে সেই মিশ্রণও দাতের গোড়ায় লাগালে যথেষ্ট আরাম পাওয়া যায়। অবশ্যই তার সঙ্গে খেয়াল রাখবেন মাঝে মধ্যে পেয়ারা পাতা কিংবা নিম দাতন দিয়ে দাঁত মাজার অভ্যাস করতে।

লবঙ্গ ছাড়াও এর পানিও দারুন উপকারী। লবঙ্গ, ইউক্যালিপটাস পাতা ও জোয়ান একসঙ্গে পানিতে ফুটিয়ে ঠান্ডা করে কুলকুচি করুন। ব্যথার প্রথম দিন থেকেই এটি করতে থাকলে স্বস্তি পাবেন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat