×
  • প্রকাশিত : ২০২২-০৭-২৬
  • ৫৪ বার পঠিত
নিজস্ব প্রতিবেদক : খোলাবাজারে ডলারের বিপরীতে টাকার মান আরও কমেছে। খোলাবাজারে এখন প্রতি ডলার ১১০ টাকার বেশি দরে বিক্রি হচ্ছে। এ দামেও আশানুরূপ ডলার মিলছে না। এর আগে কখনও একদিনে ডলারের দর এতো বেড়ে এ পর্যায়ে ওঠেনি।

মঙ্গলবার (২৬ জুলাই) খোলাবাজারে ডলারের দাম ১১০ টাকা ছাড়িয়েছে। যা সোমবার ছিল ১০৭ টাকা। সোমবার (২৫ জুলাই) ব্যাংকগুলোর কাছে ৯৪.৭০ টাকা দরে ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

রাজধানীর দিলকুশা, মতিঝিল, পল্টন এলাকায় মানি এক্সচেঞ্জগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, ডলারের সরবরাহ কম থাকায় তারা ক্রেতাদের চাহিদা অনুযায়ী বিক্রি করতে পারছে না। আর সংকটের কারণে কেউ কেউ ব্যাংক থেকে তুলনামূলক কম দামে নিতে ক্রেতাদের পরামর্শ দিচ্ছে। এদিকে মঙ্গলবার (২৬ জুলাই) ব্যাংকগুলোতে ডলার ১০২ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর মতিঝিলের অর্নেট মানি এক্সচেঞ্জের মাসুম আহমেদ রাইজিংবিডিকে বলেন, আমরা গতকাল ১০৫ টাকা থেকে শুরু করে সর্বশেষ প্রতি ডলার ১০৭ টাকায় বিক্রি করেছি। আজ সকালে কিছুটা কম থাকলেও দুপুরে প্রতি ডলার বিক্রি হচ্ছে ১১০ টাকা থেকে ১১১.৫০ টাকায়। ডলার সরবরাহ কম থাকায় দর বাড়ছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আমাদের কাছে কোনো ক্রেতা আসলে তাদেরকে খোলাবাজার থেকে না কিনে ব্যাংক থেকে ডলার নেওয়ার পরামর্শ দেই। কারণ ক্রেতাদের চাহিদা অনুযায়ী ডলার আমরা দিতে পারছি না।

নাম প্রকাশে অনিচ্ছুক গুডউইল মানি এক্সচেঞ্জের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, গতকাল প্রতি ডলার ১০৭ টাকা থেকে ১০৭.৫০ টাকায় বিক্রি করেছি। আজকে শুরু হয়েছে ১১০ টাকা দিয়ে। বেলা যত গড়াচ্ছে তত দাম বাড়ছে। দুপুরে ১১১ টাকা ক্রস করছে ডলারের দাম। এমন উল্টোপাল্টা ডলারের বাজার কখনও দেখিনি।

পুরানা পল্টনের চকবাজার মানি এক্সচেঞ্জের আমিনুল এহসান রাইজিংবিডিকে বলেন, আজকে ডলারের উল্টোপাল্টা রেট চলছে। আমাদের অনেক ব্যবসায়ীর কাছে চাহিদা অনুযায়ী ডলার নেই। আজ সকাল থেকে ডলার ১১০ টাকা করে বিক্রি করলেও দুপুরে তা ১১১ টাকা ক্রস করেছে। ক্রেতা কিছু থাকলেও বাজারে ডলার বিক্রেতা নেই। আশা করেছিলাম হজ যাত্রীরা দেশে ফিরলে কিছু ডলার সরবরাহ হবে। কিন্তু অন্যান্য সময়ের তুলনায় এবার দেশে ফেরা হাজিদের কাছ থেকে ডলার আমাদের বাজারে আসেনি।  

ডলারের দাম পর্যালোচনায় দেখা গেছে, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখন পর্যন্ত অব্যাহত আছে। ২০২১ সালের আগস্টের শুরুতেও আন্তঃব্যাংকে প্রতি ডলারের মূল্য একই ছিল। ৩ আগস্ট থেকে দু'এক পয়সা করে বাড়তে বাড়তে গত বছরের ২২ আগস্ট প্রথমবারের মতো ডলারের দাম ৮৫ টাকা ছাড়ায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat