×
  • প্রকাশিত : ২০২২-০৮-০১
  • ৪৩ বার পঠিত
আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের সামরিক সরকার দেশটিতে আরো ছয় মাসের জন্য জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ প্রস্তাবটিতে ‘সমর্থন’ দেওয়ার পরপরই জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার (১ আগস্ট) মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম গ্লোবাল নিউ লাইট এক প্রতিবেদনে একথা জানায়।
গত বছরের ফেব্রুয়ারিতে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎক্ষাত করে সেনাবাহিনী। এর পরপরই ক্ষমতা দখল করে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং।
মিন অং হ্লাইংকে উদ্ধৃতি দিয়ে গ্লোবাল নিউ লাইট জানায়, আমাদের দেশে সুশৃঙ্খল বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা'কে শক্তিশালী করতে হবে যা জনগণের আকাঙ্ক্ষা।

জান্তা সরকার জানায়, ২০২০ সালের নভেম্বরে সাধারণ নির্বাচনে ভোট জালিয়াতির কারণে ক্ষমতা দখল করেছে তারা। ওই নির্বাচনে  অং সান সু চির দল সহজেই জয় পেয়েছিল।  তবে নির্বাচন পর্যবেক্ষণকারীরা নির্বাচনে জালিয়াতির কোনো প্রমাণ পায়ননি বলে জানান।

এদিকে সেনাবাহিনী ২০২৩ সালের আগস্টে নতুন নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়েছে।  তবে রাজনৈতিক দলগুলো বিশ্বাস করে না যে সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে সুষ্ঠ ও অবাধ নির্বাচন হওয়া সম্ভব।

সূত্র: রয়টার্স

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat