×
  • প্রকাশিত : ২০২২-০৮-০৪
  • ২৬ বার পঠিত
নিজস্ব প্রতিবেদক : দেশে আমের উৎপাদন ৫ শতাংশ বৃদ্ধি, পরিবহনসহ নানা কারণে নষ্ট হওয়া রোধ এবং আমের রপ্তানি বাড়াতে নতুন প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে মানসম্মত আম উৎপাদন ও সংরক্ষণ বিষয়ে কৃষক, কর্মকর্তা ও সুবিধাভোগীদের দক্ষতা বৃদ্ধি করা হবে।

‘রফতানিযোগ্য আম উৎপাদন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই)। চলতি বছরের (২০২২ সালের) জুলাই থেকে ২০২৭ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পটির ব্যয় ৫০ কোটি টাকার কম হওয়ায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান নিজ ক্ষমতাবলে এরইমধ্যে তা অনুমোদন দিয়েছেন।


এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নওগাঁ, নাটোর, মেহেরপুর ও সাতক্ষীরা জেলায় মানসম্মত আম উৎপাদন হয়। কিন্তু রাজধানী ঢাকা থেকে এসব জেলার দূরত্ব অনেক। প্রতিবছর উৎপাদিত আমের ২৫ থেকে ৩০ শতাংশ নষ্ট হয় পরিবহন, সংরক্ষণ, বাজারজাতকরণসহ নানা কারণে। তাই নষ্ট হওয়া রোধ করে বিদেশে বাড়তি আম রপ্তানির উদ্যোগ নিতে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, রপ্তানিমুখী বাজারে আমের সংযোগ স্থাপন এ প্রকল্পের অন্যতম লক্ষ্য। প্রকল্পের আওতায় পাঁচ শতাংশ আমের উৎপাদন বাড়ানোর পাশাপাশি ২৫ থেকে ৩০ শতাংশ নষ্ট হওয়া থেকে রক্ষা করা হবে। একই সঙ্গে বিদেশে রপ্তানিযোগ্য আম উৎপাদন বাড়ানো হবে। এতে রপ্তানি বাড়বে দ্বিগুণ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, দেশের চারটি বিভাগের ১৫টি জেলার ৪৬ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এর মধ্যে রাজশাহীর বাঘা, চারঘাট, পুঠিয়া, তানোর, মোহনপুর, নওগাঁর বদলগাছি, সাপাহার, পোরসা, মান্দা, নাটোর সদর, বড়াইগ্রাম, বাগাতিপাড়া, লালপুর, চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর, শিবগঞ্জ, নাচোল, ভোলাহাট, গোমস্তাপুর, রাঙ্গামাটি সদর, নানিয়ারচর, বরকল, বান্দরবান সদর, দিঘীনালায় উপজেলা উল্লেখযোগ্য।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat