×
  • প্রকাশিত : ২০২২-০৯-১৯
  • ৪৫ বার পঠিত
আন্তর্জাতিক ডেস্ক : কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ জনে। তাজিকিস্তান জানিয়েছে, তাদের ৩৫ নাগরিক নিহত হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তাজিকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নারী এবং শিশুসহ তাদের ৩৫ নাগরিক নিহত হয়েছে।দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সীমান্তে আরও ১৩৯ জন আহত হয়েছে বলেও জানানো হয়।

এর আগে মন্ত্রণালয় থেকে ২৪ জন নিহত হওয়ার কথা জানানো হয়েছিল। এদিকে কিরগিজস্তান জানিয়েছে, তাদের ৪৬ নাগরিক নিহত হয়েছে।
কিরগিজস্তানের পক্ষ থেকে জানানো হয়েছে, তাজিকিস্তানের কাছাকাছি অবস্থিত বেশ কিছু গ্রাম থেকে প্রায় ১ লাখ ৩৬ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।
এদিকে রোববার কিরগিজস্তান ও তাজিকিস্তানের মধ্যে ‘উত্তেজনা আর না বাড়ানোর’ আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
মধ্য এশিয়ার দেশগুলোর নেতাদের সঙ্গে ফোনালাপে ‌শান্তিপূর্ণ, রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে যত তাড়াতাড়ি সম্ভব পরিস্থিতি সমাধানের পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান তিনি।


সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দেশ দুটি এখন রাশিয়ার নেতৃত্বাধীন যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থার (সিএসটিও) অংশ হলেও তাদের মধ্যে নিয়মিত উত্তেজনা বাড়ছেই। প্রায়ই দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে থাকে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকেই সীমান্তে দুদেশের মধ্যে উত্তেজনা যেন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

দুদেশ যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরেও চলতি সপ্তাহের শুরুতে সংঘর্ষের সূত্রপাত ঘটে। সংঘর্ষের জন্য একে অপরকে দায়ী করে যাচ্ছে এই দুই দেশ। এর আগে ২০২১ সালে দুপক্ষের মধ্যে ভয়াবহ সংঘাতে প্রায় ৫০ জন নিহত হয়। তিনটি পৃথক ঘটনায় কমপক্ষে দুজনের মৃত্যুকে কেন্দ্র করেই বুধবার সংঘর্ষের সূত্রপাত। দুদেশের মধ্যে প্রায় এক হাজার কিলোমিটার (৬শ মাইল) সীমান্তের এক তৃতীয়াংশের বেশি অংশ নিয়েই বিতর্ক রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat