×
  • প্রকাশিত : ২০২২-১১-২৯
  • ১৩৯ বার পঠিত
লাইফস্টাইল ডেস্ক : শীত আসতেই সর্দি-জ্বরে ভুগতে শুরু করেছেন ছোট-বড় সবাই। সর্দির কারণে নাক বন্ধ হয়ে যাওয়া স্বাভাবিক। এক্ষেত্রে শ্বাস-প্রশ্বাস নিতে বেশ কষ্ট হয়। বিশেষজ্ঞদের মতে, নাক বন্ধ হওয়া আসলে শরীরের প্রদাহের সঙ্গে জড়িত। অনুনাসিক গহ্বরের একটি আস্তরণ যখন অতিরিক্ত প্রদাহের মাধ্যমে নাসারন্ধ্রতে সমস্যা সৃষ্টি করে। তখনই বায়ু চলাচলের প্যাসেজগুলো সরু হয়ে গিয়ে বায়ুপ্রবাহকে সংকুচিত করে। ফলে নাক দিয়ে শ্বাস নেওয়া কঠিন হয়ে পড়ে। এমন ক্ষেত্রে বেশ কিছুদিন নাকবন্ধ থাকতে পারে। কোনো গন্ধ পাওয়া যায় না। এতে নাকের ভেতরের জ্বলীয়ভাব ক্রমশ স্ফীত হতে থাকে, ফলে সর্দি ও কফ যুক্ত কাশির সৃষ্টি হতে পারে।
নাক বন্ধ হওয়ার বিভিন্ন কারণ আছে, যেমন-
১. ব্যাকটেরিয়া, ভাইরাল ও ছত্রাকজনিত সংক্রমণ
২. সাধারণ সর্দি
৩. সাইনোসাইটিস
৪. অ্যালার্জি
৫. হাঁপানি
৬. নাকের পলিপ ইত্যাদি।
সর্দিতে বন্ধ নাক খুলবেন যেভাবে
গরম ভাঁপ নিন
স্টিম ইনহেলেশন বা গরম ভাঁপ নেওয়ার মাধ্যমে সর্দিতে বন্ধ সহজেই খুলতে পারবেন।  এটি অনেক পুরোনো একটি পদ্ধতি। বাজারে এখন স্টিম ইনহেলেশনের জন্য বিভিন্ন স্টিমার পাওয়া যায়। এটি ফেসিয়ালের কাজেও ব্যবহার করা হয়। স্টিমারে অ্যান্টিসেপটিক ভেষজ যোগ করলে আরও উপকৃত হবেন যেমন- পেপারমিন্ট বীজ। প্রতিদিন অন্তত ২-৩ বার ভাঁপ নিন।
আদা
আদায় থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রোপার্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা সর্দিতে বন্ধ না খুলতে সাহায্য করে। বন্ধ নাক থেকে মুহূর্তেই স্বস্তি পেতে আদা চা পান করুন। দিনে ৩ বার পান করুন এই চা। দেখবেন নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।
মধু
মধুর স্বাস্থ্য উপকারিতা অনেক। এটি বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজে ভরপুর। মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে। যা বিভিন্ন ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। মধু নাকের বন্ধভাব, গলার খুসখুসে ভাব ও অতিরিক্ত শ্লেষ্মা জমে থাকার সমস্যা দূর করে। ২ টেবিল চামচ মধু এক কাপ গরম পানিতে মিশিয়ে পান করলে নাকের বন্ধভাব কাটবে। চাইলে চায়েও মধু মিশিয়ে পান করতে পারেন।
রসুন
রসুন হলো অ্যান্টিঅক্সিডেন্টের সর্বোত্তম উৎস, যা ইমিউন সিস্টেমকে শ্বেত রক্তকণিকা বৃদ্ধি করে উদ্দীপিত করে। এটি অ্যান্টিবডি তৈরিতে সাহায্য করে, ফলে শ্বাসযন্ত্রের বিভিন্ন সমস্যার বিরুদ্ধে লড়াই করতে পারে। নাকের বন্ধভাব সারাতে দিনে অন্তত দু’বার রসুন মিশ্রিত গরম স্যুপ পান করলে উপকৃত হবেন।
আঙুরের নির্যাস
আঙুরে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এতে থাকে কোরসেটিন নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা অ্যান্টি-অ্যালার্জিক এজেন্ট হিসেবে কাজ করে। ভালো ফলাফলের জন্য, গরম পানিতে কয়েক ফোঁটা আঙুরের নির্যাস যোগ করুন ও শ্বাস নিন। এই নির্যাসের বাষ্প তাৎক্ষণিকভাবে আপনার নাকের প্যাসেজ খুলতে সাহায্য করবে।
পেঁয়াজ
ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ পেঁয়াজের আছে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা। এর শক্তিশালী গন্ধ ৫ মিনিটের মধ্যেই নাকের বন্ধভাব খুলতে সাহায্য করে।
সূত্র: ফার্মাসি.ইন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat