×
  • প্রকাশিত : ২০২৩-০১-২৪
  • ২৭ বার পঠিত
# চীনা নববর্ষের অনুষ্ঠানে নারকিয় ঘটনা
# ১২ ঘন্টার মধ্যে ঘাতককে আর্মার্ড ট্যাঙ্ক দিয়ে আটাকানো হয়

আজাদ রহমান, নিউইয়র্ক : আমেরিকার বিভিন্ন বড় সিটিতে চীনাদের ‘চাইনা টাউন’ নামে বিশাল এলাকা জুড়ে স্থাপনা রয়েছে। চীনারা আমেরিকায় আইটি এবং ব্যবসায় বেশি সক্রিয়। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে চীনাদের নতুন চান্দ্রবর্ষের দুইদিনব্যাপি উৎসব চলছিলো। রাতে জমকালো অনুষ্ঠান উদযাপনকালে এক বন্দুকধারী তাতে এলোপাতাড়ি গুলি চালায়। এসময় ঘটনাস্থলে এক নারকীয় অবস্থার সৃষ্টি হয়। মানুষ নাচের অনুষ্ঠান থেকে পালাতে থাকেন। প্রায় মধ্যরাতের এই ঘটনায় ১০ জন নিহত এবং আহত হন ১৬ জন। পাঁচজন পুরুষ এবং পাঁচজন মহিলা নিহত হয়েছেন। 

নিহতদের বেশিরভাগই ৫০ বা ৬০ বছর বয়সী। এই ঘটনার পর স্থানিয় সময় রোববার ভোর থেকে গণমাধ্যমে এটিই ছিলো প্রধান খবর। কে এই ঘটনার পেছনে তার জন্য পুলিশ হন্যে হয়ে সন্ধান চালাতে থাকে। এক পর্যায়ে জানা যায়, ৭২ বছর বয়সের বন্দুকধারী নিজেও একজন চীনা। তাকে শনাক্ত করার পর আর্মার্ড ট্যাঙ্ক ক্যালিফোর্নিয়ার সড়কে গাড়ীটি দুইদিক দিয়ে চাপ দিয়ে আটকে রাখে। তাকে গাড়ী  থেকে নেমে আসতে বলে পুলিশ। এক পর্যায়ে সে  নিজেই নিজেকে গুলি করে আত্মহত্যা করে। এশীয় অধ্যুষিত মন্টেরে পার্ক শহরের একটি নাচের ক্লাবে এই ঘটনার জন্ম। গভীর রাতে ব্যাপক অভিযান শুরু হয়। পুলিশ হামলাকারীকে শনাক্ত করার পর জানা গেছে তার নাম হুউ ক্যান ত্রান। তার বয়স ৭২ বছর। লস অ্যাঞ্জেলেস কাউন্টির শেরিফ রবার্ট লুনা বলেন, কয়েক ঘন্টার অভিযান শেষে পুলিশ একটি সন্দেহভাজন ভ্যানগাড়িকে চিহ্নিত করে। কর্মকর্তারা কাছে গেলে ভেতর থেকে তারা একটি গুলির শব্দ শুনতে পায়। লুনা বলেন, ‘সন্দেহভাজন ব্যক্তি নিজেকে গুলি করে। ঘটনাস্থলেই তাকে মৃত ঘোষণা করা হয়।’

তিনি বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে পারি এলোপাতাড়ি গুলি হামলার ঘটনায় আর কোন সন্দেহভাজন ছিল না।’
ক্যালিফোর্নিয়ার টোরান্সে গোলাগুলির ১২ ঘণ্টারও বেশি সময় পর একটি সাদা ভ্যান গাড়ি ঘিরে ধরে পুলিশ। সোয়াত কর্মকর্তারা ভ্যানটির জানালা ভেঙ্গে ভেতরে থাকা আত্মহত্যার উদ্দেশ্যে গুলিবিদ্ধ ব্যক্তিটির মরদেহ উদ্ধার করে।
লস এঞ্জেলেস থেকে ১১ কিলোমিটার পূর্বে মনটেরে পার্কের এই এলাকাটিতে এশিয়ান লোকজনের বসবাস। এখানে চীনা চান্দ্র নববর্ষ উদযাপনের জন্য বেশ কয়েক হাজার লোক জমায়েত হয়েছিল।

মনটেরে  পার্কের গার্ভে এভিনিউতে বার্বিকিউর দোকান চালান সেং ওন চোই নামে এক ব্যক্তি। তিনি বলেছেন, তিনজন তার দোকানে দৌড়ে আসে এবং দ্রুত দোকান বন্ধ করতে বলে জানায়, কেউ একজন আধা-স্বয়ংক্রিয় মেশিনগান দিয়ে গুলি চালাচ্ছে। ওই শুটারের কাছে অসংখ্য গুলি রয়েছে।
যখনই তার গুলি শেষ হয়ে যাচ্ছে তখনে সে আবার পুনরায় মেশিনগান লোড করে গুলি চালাচ্ছে। থমথমে অবস্থা বিরাজ করছে শহরে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat