×
  • প্রকাশিত : ২০২২-০৪-১৩
  • ৯৭ বার পঠিত
স্টাফ রিপোর্টার: অধিক হারে বিনিয়োগ বিকাশের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর মাল্টিপারপাস হলে, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও ফরেন ইনভেস্টরস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) এর মধ্য এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন মহোয়দয়ের সভাপতিত্বে , প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম ও বিশেষ অথিতি ইহাবে উপস্থিত ছিলেন  মোঃ নাসের এজাজ বিজয়, সভাপতি ফিকি।

অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে বিডা’র নির্বাহী সদস্য সঞ্জয় কুমার চৌধুরী ও ফিকি’র নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ প্রসারের জন্য বিডা ও ফিকি সহযোগীতার ভিত্তিতে কাজ করেবে, ফিকি ও বিডা যৌথ ভাবে পরামর্শ সভা, বিনিয়োগ সংলাপ, সম্মেলন, সেমিনার, গোলটেবিল বৈঠক, ফোকাস গ্রুপ আলোচনা এবং প্রদর্শনীর আয়োজন করবে; অধিকহারে এফডিআই বৃদ্ধির জন্য এফআইসিসিআইএবং বিআইডিএ যৌথভাবে বাংলাদেশের বর্তমান এবং সম্ভাব্য রাজস্ব ও আর্থিক নীতি, ইজ অফ ডুয়িং বিজনেস এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় নিয়ে গবেষণা ও পরামর্শ প্রদান করবে।

প্রধান অতিথির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম বলেন, “বিডা এবং ফিকি  ইতিমধ্যেই বেসরকারি খাতের প্রবৃদ্ধির সুবিধার্থে এবং নতুন বিনিয়োগের সুযোগ উন্নীত করতে  সহযোগিতার ভিত্তিতে কাজ করে চলেছে। আজ  সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে একে অপরের বিনিয়োগ বিকাশের অংশীদার হয়েছি, যার মাধ্যমে আমরা বিনিয়োগকারীদের  সর্বচ্চো সেবা প্রদানের মাধ্যমে অধিক পরিমাণ এফডিআই অর্জন করতে সক্ষম হবো। এ সময়ে তিনি আরো বলেন, বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেওয়ার লক্ষ্যে বিডা নিরলস ভাবে কাজ করে চলছে। ইতোমধ্য আমরা বিডা  ওএসএস এর মাধ্যমের বিনিয়োগকারীদের ১৯টি প্রতিষ্ঠানের ৫৮টি সেবা প্রদান করে আসছি, এবং ফিকি সহ সর্বোমোট ৪০ টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছি , বাকি প্রতিষ্ঠানগুলোর সেবা দ্রুতই বিডা  ওএসএস এর মাধ্যমে প্রদান করা হবে।  এসময়ে তিনি বিনিয়োগকারীদের ওএসএস এর মাধ্যমে সেবা নেওয়ার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে ফিকি এর সভাপতি জনাব নাসের এজাজ বিয়জ বলেন, বিনিয়োগ বিকাশে বিডা’র অংশীদার হতে পেরে আমরা আনন্দিত, আমরা বিশ্বাস করি যে এশিয়ার ভিতরে বাংলাদেশ নিরাপদ বিনিয়োগের সেরা গন্তব্য । ৫৭ বছর আগে  যাত্রা শুরু করা ফিক’র  বিশ্বের ৩৫টি অধিক দেশে সদস্য রয়েছে, বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে সেই সব দেশে বিডা’র সহযোগিতায় আমরা শোকেস বাংলা তুলে ধরব। যা দেশকে আরো এগিয়ে নিবে।

সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য জনাব মোহসিনা ইয়াসমিন, বলেন উন্নত বাংলাদেশ বিনির্মানের জন্য অধিক পরিমানে বিদেশী বিনিয়োগের বিকল্প নেই, বিডা ও ফিকির অনশীদারিত্বের মাধ্যে দেশের বিনিয়োগ অনেকাংশে বৃদ্ধি পাবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানের শুরুতেই বিডা’র উপপরিচালক  সৈয়দা সাদিয়া নুরিয়া’র উপস্থাপনায় , বিডা’র মহাপরিচালক জনাব  নিখিল কুমার দাস স্বাগত বক্তব্য প্রদান করেন, এসময়ে বিডা’র পরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় বিডা’র ওএসএস এর সার্বিক কার্যক্রম তুলে ধরেন। অনুষ্ঠানে বিডা’র ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat